Skip to main content

Video Article Preposition Phrase Clause

অনুমান কি? সাক্ষ্য আইনে অনুমান কত প্রকার


অনুমান বা Presumption কি?
অনুমান কত প্রকার?
খণ্ডনযোগ্য অনুমান কি?
অখণ্ডনযোগ্য অনুমান কি?
May presume, shall presume and conclusive proof কি?
May presume বা অনুমান করতে পারে বলতে কি বুঝায়?
Shall presume বা অনুমান করবে বলতে কি বুঝায়?
Conclusive proof বা চূড়ান্ত প্রমাণ বা চূড়ান্তভাবে প্রমাণিত বলতে কি বুঝায়?
কোন কোন ধারায় অনুমান নিয়ে আলোচনা করা হয়েছে?
May Presume এবং Shall Presume এর ফলাফল কি?
Conclusive proof এর ফলাফল কি?

অনুমান বা Presumption কি?

অনুমান হল এমন একটি নিয়ম যার মাধ্যমে আদালত কোন নির্দিষ্ট বিষয় বা সাক্ষ্য হতে কোন নির্দিষ্ট ধারণা করবে যতক্ষণ না পর্যন্ত উক্ত ধারণার সত্যতা অপ্রমানিত হয়।

অনুমান কত প্রকার?

সাক্ষ্য আইনে অনুমান প্রধানত ২ প্রকার।

১. ঘটনা সম্পর্কিত অনুমান

২. আইন সম্পর্কিত অনুমান।

সাক্ষ্য আইনে অনুমান কে আরও ২টি ভাগে ভাগ করা হয়েছে।

১. খণ্ডনযোগ্য অনুমান বা Rebuttable Presumption

২. অখণ্ডনযোগ্য অনুমান বা Irrebuttable Presumption 

খণ্ডনযোগ্য অনুমান কি?

খণ্ডনযোগ্য অনুমান অর্থ হলো এমন একটি অনুমান সাক্ষ্য প্রমাণ দ্বারা যার বিরুদ্ধতা করা আইন সমর্থন করে বা যে অনুমান সাক্ষ্য প্রমাণ দ্বারা খণ্ডন করা যায়। যেমন দোষী প্রমাণিত হওয়ার পূর্ব পর্যন্ত ফৌজদারি অপরাধে অভিযুক্ত ব্যক্তি নির্দোষ বলে অনুমান করা। এটা একটি খণ্ডনযোগ্য অনুমান কারণ সাক্ষ্য প্রমাণ দিয়ে উক্ত অভিযুক্ত ব্যক্তির দোষপ্রমাণ করা যাবে। দোষপ্রমাণ করতে পারলে উক্ত অভিযুক্ত ব্যক্তি যে নির্দোষ সেই সম্পর্কে পূর্বে আদালতের যে অনুমান ছিল তা খণ্ডন বা বাতিল হবে।

অখণ্ডনযোগ্য অনুমান কি?

অখণ্ডনযোগ্য অনুমান অর্থ হলো এমন একটি অনুমান সাক্ষ্য দ্বারা যার বিরুদ্ধতা করা আইন সমর্থন করেনা। যেমন ৭ বৎসরের নিম্ন বয়স্ক শিশু অপরাধ করতে অক্ষম। এই অনুমানটি কোন সাক্ষ্য প্রমাণ দিয়ে খণ্ডন করা যাবেনা।

May presume, shall presume and conclusive proof কি?

সাক্ষ্য আইনের ৪ ধারায় ৩ ধরনের অনুমান May presume, shall presume and conclusive proof এর সংজ্ঞা দেওয়া হয়েছে। কোন বিষয় সম্পর্কে আদালত কি ধরনের অনুমান করবে তা নির্ধারণ করতে দেখতে হবে বাক্যটিতে কি May presume ব্যবহার করা হয়েছে নাকি shall presume ব্যবহার করা হয়েছে নাকি conclusive proof ব্যবহার করা হয়েছে ।

May presume বা অনুমান করতে পারে বলতে কি বুঝায়?

সাক্ষ্য আইনের কোথাও আদালতকে কোন বিষয়কে May Presume করতে বললে, আদালত বিষয়টিকে প্রমাণিত বলে অনুমান করতে পারে যতক্ষণ পর্যন্ত না এটা অপ্রমাণিত হয় অথবা এটা কে প্রমাণ করতে বলা হয়। উদাহরণ: সাক্ষ্য আইনের ধারা-৮৬, ৮৭, ৮৮, ৯০, ১১৪

Shall presume বা অনুমান করবে বলতে কি বুঝায়?

সাক্ষ্য আইনের কোথাও আদালতকে কোন বিষয়কে Shall Presume করতে বললে, আদালত বিষয়টিকে অবশ্যই প্রমাণিত বলে মনে করবে, যতক্ষণ পর্যন্ত না, এটা অ-প্রমাণিত হয়। উদাহরণ: সাক্ষ্য আইনের ধারা-৭৯ থেকে ৮৯ এবং ১০৫।

Conclusive proof বা চূড়ান্ত প্রমাণ বা চূড়ান্তভাবে প্রমাণিত বলতে কি বুঝায়?

যখন এই আইনের দ্বারা একটি বিষয়কে অন্য বিষয়ের চূড়ান্ত প্রমাণ হিসাবে ঘোষণা করা হয়, তখন একটি বিষয়ের প্রমাণ সাপেক্ষে অন্য বিষয়টিকে আদালত প্রমাণিত বলে অবশ্যই অনুমান করবে। প্রমাণিত করার জন্য কোন সাক্ষ্য দিতে আদালত অনুমতি দিবে না। উদাহরণ: সাক্ষ্য আইনের ধারা ৪১, ১১২।

কোন কোন ধারায় অনুমান নিয়ে আলোচনা করা হয়েছে?

নিম্নের ধারাগুলোতে Presumption of Fact বা ঘটনাসম্পর্কিত অনুমান এবং May presume বা অনুমান করতে পারে এরকম বিষয় নিয়ে আলোচনা করা হয়েছে যা খন্ডনযোগ্য ঘটনা সম্পর্কিত অনুমান।

সাক্ষ্য আইনের ধারা ৭৩ক - শারীরিক বা ফরেনসিক প্রমাণ হিসেবে অনুমান।

সাক্ষ্য আইনের ধারা ৮৬ - বিদেশী বিচার বিষয়ক নথিপত্রের সহিমোহরকৃত নকল সম্পর্কে অনুমান।

সাক্ষ্য আইনের ধারা ৮৭ - পুস্তক, মানচিত্র এবং চার্ট সম্পর্কে অনুমান।

সাক্ষ্য আইনের ধারা ৮৮ - তারবার্তা সম্পর্কে অনুমান।

সাক্ষ্য আইনের ধারা ৮৮ক - ডিজিটাল কমিউনিকেশন হিসেবে অনুমান।

সাক্ষ্য আইনের ধারা ৮৯ক - শারীরিক বা ফরেনসিক প্রমাণ হিসেবে অনুমান।

সাক্ষ্য আইনের ধারা ৯০ - ত্রিশ বছরের পুরাতন দলিল সম্পর্কে অনুমান।

সাক্ষ্য আইনের ধারা ৯০ক - পাঁচ বছরের পুরনো ডিজিটাল রেকর্ডের অনুমান।

সাক্ষ্য আইনের ধারা ৯০ -১১৪ আদালত কতিপয় ঘটনার অস্তিত্ব অনুমান করতে পারবে।

নিম্নের ধারাগুলোতে Presumption of Law বা আইন সম্পর্কিত অনুমান এবং Shall presume বা অবশ্যই অনুমান করবে এরকম বিষয় নিয়ে আলোচনা করা হয়েছে যা খন্ডনযোগ্য আইন সম্পর্কিত অনুমান।

সাক্ষ্য আইনের ধারা ৭৯ - প্রত্যয়িত নকলের শুদ্ধতা সম্পর্কে অনুমান।

সাক্ষ্য আইনের ধারা ৮০ - লিপিবদ্ধ সাক্ষ্য হিসাবে দাখিলকৃত দলিল সম্পর্কে অনুমান

সাক্ষ্য আইনের ৮১ক - ডিজিটাল আকারে গেজেট হিসেবে অনুমান।

সাক্ষ্য আইনের ধারা ৮২ ইংল্যাণ্ডের যে সকল দলিল সীল ও স্বাক্ষরের প্রমাণ ব্যতিরেকেই গ্রাহ্য হয়, সেইগুলি সম্পর্কে অনুমান।

সাক্ষ্য আইনের ধারা ৮৩ - সরকারী কর্তৃত্বাধীন প্রণীত নকশা কিংবা পরিকল্পনা সম্পর্কে অনুমান।

সাক্ষ্য আইনের ধারা ৮৪ - আইন এবং আদালতের সিদ্ধান্তের রিপোর্ট সংকলন সম্পর্কে অনুমান

সাক্ষ্য আইনের ধারা ৮৫ - আম-মোক্তারনামা সম্পর্কে অনুমান

সাক্ষ্য আইনের ৮৫ক - ডিজিটাল আকারে চুক্তির অনুমান

সাক্ষ্য আইনের ৮৫খ - ডিজিটাল রেকর্ড এবং ডিজিটাল স্বাক্ষরের অনুমান।

সাক্ষ্য আইনের ৮৫গ -ডিজিটাল স্বাক্ষর সনদ হিসেবে অনুমান।

সাক্ষ্য আইনের ধারা ৮৯ - দাখিল করা হয় নাই এইরুপ দলিলের যথাযথ সম্পাদন ইত্যাদি সম্পর্কে অনুমান।

সাক্ষ্য আইনের ধারা ১০৫ - আসামীর মামলা যে ব্যতিক্রমের মধ্যে পড়ে, সে সম্পর্কে অনুমান।

নিম্নের ধারাগুলোতে Presumption of Law বা আইন সম্পর্কিত অনুমান এবং Conclusive proof বা চূড়ান্ত প্রমাণ এরকম বিষয় নিয়ে আলোচনা করা হয়েছে যা অখন্ডনযোগ্য আইন সম্পর্কিত অনুমান এবং এই সকল ধারায় আদালত অনুমান করতে বাধ্য।

সাক্ষ্য আইনের ধারা ৪১ - প্রবেট, ম্যাট্রিমোনিয়াল, অ্যাডমিরালটি এবং দেউলিয়াত্ব এখতিয়ার প্রয়োগকারী ক্ষমতাসম্পন্ন আদালত কর্তৃক প্রদত্ত রায়, আদেশ বা ডিক্রি কতিপয় ক্ষেত্রে চূড়ান্ত প্রমাণ।

সাক্ষ্য আইনের ধারা ১১২ - বিবাহ স্থির থাকাকালে সন্তানের জন্মই হলো বৈধতার চূড়ান্ত প্রমাণ।

May Presume এবং Shall Presume এর ফলাফল কি?

সাক্ষ্য আইনের যে সকল ধারায় অনুমান বা presumption শব্দটি ব্যবহার করা হয়েছে, সেই সকল বিষয় সম্পর্কে আদালত কি অনুমান করবে বা আদালত বিষয়টি সম্পর্কে অনুমান করতে বাধ্য কিনা বা অনুমান করার ক্ষেত্রে আদালত তার স্বেচ্ছাধীন ক্ষমতা প্রয়োগ করবে কিনা সেটা নির্ধারণ করার জন্য দেখতে হলে অনুমান বা Presumption শব্দটির আগে May নাকি Shall শব্দটি ব্যবহার করা হয়েছে। যদি ধারাটিতে May Presume শব্দটি থাকে বা ব্যবহার করা হয়, তাহলে অনুমান করা আদালতের জন্য বিবেচনামূলক অর্থাৎ আদালত অনুমান করতে পারে আবার নাও পারে। আর যদি ধারাটিতে Shall Presume শব্দটি থাকে বা ব্যবহার করা হয়, তাহলে অনুমান করা আদালতের জন্য বাধ্যতামূলক এবং এই ক্ষেত্রে আদালত অনুমান করতে প্রত্যাখ্যান করতে পারেনা। May Presume এবং Shall Presume উভয় হলো খণ্ডনযোগ্য অনুমান বা Rebuttable Presumption অর্থাৎ যে সকল ধারায় May Presume এবং Shall Presume থাকে বা ব্যবহার করা হয়, সেই সকল ক্ষেত্রে আদালতের অনুমান খণ্ডনযোগ্য। অর্থাৎ সাক্ষ্য প্রমাণ দিয়ে আদালতের অনুমান খন্ডন করা যাবে।

Conclusive proof এর ফলাফল কি?

সাক্ষ্য আইনের যে সকল ধারায় Conclusive proof শব্দটি ব্যবহার করা হয়েছে, সেই সকল বিষয়টিকে চূড়ান্ত প্রমাণ বলে অনুমান করতে আদালত বাধ্য। সাক্ষ্য আইনের ৪১ এবং ১১২ ধারায় উল্লেখিত বিষয় Conclusive proof বা চূড়ান্ত প্রমাণ হিসাবে অনুমান করতে আদালত বাধ্য।

১. সাক্ষ্য আইনের ৪১ ধারায় প্রবেট, ম্যাট্রিমোনিয়াল, অ্যাডমিরালটি এবং দেউলিয়াত্ব এখতিয়ার প্রয়োগকারী ক্ষমতাসম্পন্ন আদালত কর্তৃক প্রদত্ত রায়, আদেশ বা ডিক্রিকে কতিপয় ক্ষেত্রে চূড়ান্ত প্রমাণ বা Conclusive proof হিসাবে উল্লেখ করা হয়েছে।

২. সাক্ষ্য আইনের ১১২ ধারায় বিবাহ বলবৎ থাকাকালীন সময়ে সন্তান জন্ম গ্রহণ করলে, উক্ত সন্তান উক্ত পুরুষ ব্যক্তির বৈধ সন্তান বলে চূড়ান্ত প্রমাণ হবে।

আইনের সাধারণ ব্যাখ্যা অনুযায়ী ১১২ ধারার অনুমান অখণ্ডনযোগ্য হলেও প্রকৃতপক্ষে ১১২ ধারার অনুমান খণ্ডনযোগ্য। সাক্ষ্য আইনের ১১২ ধারার অনুমান হলো চূড়ান্ত প্রমাণ বা Conclusive proof। ১১২ ধারায় সন্তানের বৈধতার অনুমান চূড়ান্ত প্রমাণ হলেও এটা খণ্ডনযোগ্য আইনসম্পর্কিত অনুমান। যেমন কোন সন্তানের পিতা ও মাতার মধ্যে বিবাহ বলবৎ থাকাকালীন সময়ে উক্ত সন্তান জন্মগ্রহণ করে থাকলে ১১২ ধারার অধীন আইনসম্পর্কিত অনুমান হলো উক্ত সন্তানটি বৈধ এবং এই অনুমান হলো চূড়ান্ত প্রমাণ কিন্তু খণ্ডনযোগ্য। অর্থাৎ উক্ত সন্তান যে বৈধ তা খণ্ডন করা যেতে পারে বা উক্ত সন্তান যে বৈধ না তা নিম্নলিখিত উপায়ে প্রমাণ করা যেতে পারে। যে সময়ে প্রকৃতির স্বাভাবিক নিয়ম অনুযায়ী স্বামী উক্ত সন্তানের পিতা হতো পারতো অর্থাৎ প্রকৃতির স্বাভাবিক নিয়ম অনুযায়ী যে সময়ে স্ত্রী গর্ভধারণ হতে পারতো, উক্ত সময়ে স্বামী এবং স্ত্রীর মধ্যে কোন যৌন সহবাসের সম্পর্ক ছিল না প্রমাণ করে উক্ত বৈধতার অনুমান খন্ডন করা যেতে পারে।

টপিকস 

অনুমান বা Presumption কি? অনুমান কত প্রকার? খণ্ডনযোগ্য অনুমান কি? অখণ্ডনযোগ্য অনুমান কি? May presume, shall presume and conclusive proof কি? May presume বা অনুমান করতে পারে বলতে কি বুঝায়? Shall presume বা অনুমান করবে বলতে কি বুঝায়? Conclusive proof বা চূড়ান্ত প্রমাণ বা চূড়ান্তভাবে প্রমাণিত বলতে কি বুঝায়? কোন কোন ধারায় অনুমান নিয়ে আলোচনা করা হয়েছে? May Presume এবং Shall Presume এর ফলাফল কি? Conclusive proof এর ফলাফল কি? 

ইউটিউব ভিডিও - অনুমান কি? সাক্ষ্য আইনে অনুমান কত প্রকার

Popular posts from this blog

সাক্ষ্য আইন (সংশোধন), ২০২২ Evidence Act (Amendment) 2022

সাক্ষ্য আইন (সংশোধন), ২০২২ ডিজিটাল রেকর্ড বা ইলেক্ট্রনিক রেকর্ড কি? ডিজিটাল রেকর্ড বা ইলেক্ট্রনিক রেকর্ডের প্রমাণ: ডিজিটাল স্বাক্ষর সনদ কি? প্রত্যয়নকারী কর্তৃপক্ষ কি? ধারা ৪৫: বিশেষজ্ঞদের মতামত ধারা ৪৫ক: শারীরিক বা ফরেনসিক প্রমাণ সম্পর্কে বিশেষজ্ঞদের মতামত ধারা ৪৭ক: ডিজিটাল স্বাক্ষর সম্পর্কে মতামত যেখানে প্রাসঙ্গিক। ধারা-৬৫ক: ডিজিটাল রেকর্ড সম্পর্কিত প্রমাণের জন্য বিশেষ বিধান ধারা-৬৫খ: ডিজিটাল রেকর্ডের গ্রহণযোগ্যতা ধারা-৬৭ক: ডিজিটাল স্বাক্ষরের প্রমাণ ধারা-৭৩ক: শারীরিক বা ফরেনসিক সাক্ষ্য হিসাবে অনুমান ধারা-৭৩খ:- অন্যদের সাথে শারীরিক বা ফরেনসিক সাক্ষ্য তুলনা, স্বীকৃত বা প্রমাণিত ধারা-৮১ক। ডিজিটাল আকারে গেজেট হিসাবে অনুমান ধারা-৮৫ক: ডিজিটাল আকারে চুক্তির অনুমান। ধারা-৮৫খ: ডিজিটাল রেকর্ড এবং ডিজিটাল স্বাক্ষরের অনুমান ধারা ৮৭গ: ডিজিটাল স্বাক্ষর সনদ সম্পর্কে অনুমান ধারা-৮৮ক: ডিজিটাল কমিউনিকেশন সম্পর্কে অনুমান ধারা-৮৯ক: শারীরিক বা ফরেনসিক সাক্ষ্য হিসাবে অনুমান। ধারা-৯০ক: পাঁচ বছরের পুরনো ডিজিটাল রেকর্ডের অনুমান। ধারা-১৪৬: জেরায় আইনসঙ্গত প্রশ্ন। সাক্ষ্য আইন (সংশোধন), ২০

Write a paragraph on Pahela Baishakh পহেলা বৈশাখ

Write a paragraph on Pahela Baishakh (পহেলা বৈশাখ) Pahela Baishakh Pahela Baishakh is the part of our culture. It is the first day in Bangla calendar. This day is celebrated throughout the country. The main programme of this day is held in Ramna Botamul. Different socio-cultural organizations celebrate this day with due solemnity. People of all sorts of ages and lives attend this function. Colourful processions are brought out. Watery rice and hilsha fish are served during this function. Women and children put on traditional dresses. The whole country wears a festive look. Different cultural programmes are arranged where singers sing traditional bangla songs. Discussion meetings are held. Radio and television put on special programmes. Newspapers and dailies publish supplementary. Fairs are held here and there on this occasion. Shopkeepers and traders arrange ‘halk hata’ and sweet-meats are distributed. In villages, people go to others’ houses and exchange greetings. Thus Pahela Baisha

Most Important Preposition List of Appropriate Prepositions A to Z

The Most Important Prepositions List of Appropriate Prepositions A to Z Appropriate Prepositions starting with the letter "A" The Most Important Appropriate Prepositions starting with A Abide by (মেনে চলা): I shall abide by the rules of this country. Abound in / Abound with ( প্রচুর) : Tigers abound in the African forests. This jungle abounds with (Or, in) tigers. Absent from (a place) (অনুপস্থিত থাকা): He was absent from the parents meeting called by the principal. Absorbed in (মগ্ন): He is absorbed in writing his biography. Abstain from (বিরত থাকা): I shall abstain from doing any wrong with others. Abide with (সঙ্গে থাকা): He abides with his parents in the USA. Abide in (বাস করা): I abide in Narayangonj. Abound with (পূর্ণ থাকা): The Padma abounds with hilsa, a very tasty fish. Abhorance of (ঘৃণা): A sinner has no abhorance of sin. Abhorent to (ঘৃণা): Smoking is abhorent to me. Access to (প্রবেশাধিকার): I have free access to the manager of this company. Accompanied by a