Skip to main content

Video Article Preposition Phrase Clause

অবৈধ বাধা অবৈধ আটক অপরাধমূলক বলপ্রয়োগ আক্রমণ Wrongful Restraint Confinement Criminal Force

অবৈধ বাধা এবং অবৈধ আটক
অবৈধ বাধা কাকে বলে?
অবৈধ আটক বা অবরোধ কাকে বলে?
অবৈধ বাধা এবং অবৈধ আটক এর মধ্যে মূল পার্থক্য কি?
অবৈধ বাধা এবং অবৈধ আটকের শাস্তি কি?
অপরাধমূলক বলপ্রয়োগ ও আক্রমণ সম্পর্কিত অপরাধ, বলপ্রয়োগ কাকে বলে?
অপরাধমূলক বলপ্রয়োগ কাকে বলে?
বলপ্রয়োগ এবং অপরাধমূলক বলপ্রয়োগের মধ্যে মূল পার্থক্য কি?
আক্রমণ কাকে বলে?
আক্রমণ এবং অপরাধমূলক বলপ্রয়োগের পার্থক্য কি?
অপরাধমূলক বলপ্রয়োগ এবং আক্রমণের জন্য শাস্তির বিধান কি?

অবৈধ বাধা এবং অবৈধ আটক [Wrongful Restraint and Wrongful Confinement]


দণ্ডবিধির ৩৩৯ থেকে ৩৪৮ ধারা পর্যন্ত অবৈধ বাধা এবং অবৈধ আটক এবং উক্ত অপরাধের সংশ্লিষ্ট বিভিন্ন অপরাধের শাস্তি আলোচনা করা হয়েছে। ৩৩৯ ধারায় অবৈধ বাধা এবং ৩৪০ ধারায় অবৈধ আটককে সংজ্ঞায়িত করা হয়েছে।

অবৈধ বাধা [Wrongful Restraint] কাকে বলে?

দন্ডবিধির ৩৩৯ ধারা অনুযায়ী কোন ব্যক্তিকে তার যে দিকে গমনের অধিকার রয়েছে, তাকে সেই দিকে গমনে স্বেচ্ছাকৃত বাধা দেওয়া হলে, তাকে অবৈধ বাধাদান করা হয়েছে বলে গণ্য হবে। তবে বেসরকারী স্থল বা জলপথে বাধা দানের ক্ষেত্রে এটা প্রযোজ্য নয়। বাধা অবশ্যই স্বেচ্ছামূলক হতে হবে।

অবৈধ আটক বা অবরোধ [Wrongful Confinement] কাকে বলে?

যে ব্যক্তি, অন্য কোন ব্যক্তিকে কোন নির্দিষ্ট সীমাবদ্ধ এলাকার বাইরে গমনে নিরস্ত করার জন্য অবৈধভাবে বাধা দান করে, সেই ব্যক্তিকে অবৈধভবে আটক করে বলে বিবেচিত হবে।

উদাহরণ: প, ম-কে চারপাশ বেষ্টিত একটি রুমের মধ্যে রেখে তালাবদ্ধ করে রাখে । ম উক্ত রুমের বাইরে যেতে না পারায় তাকে অবৈধভাবে আটক করে রেখেছে বলে গণ্য হবে ।

অবৈধ বাধা এবং অবৈধ আটক এর মধ্যে মূল পার্থক্য কি?

অবৈধ বাধা হলো যেকোন এক দিকে যেতে বাধা দেওয়া এবং অবৈধ আটক অর্থ হলো সকল দিকে যেতে বাধা দেওয়া।

অবৈধ বাধা এবং অবৈধ আটকের শাস্তি কি?

৩৪১ ধারা অনুযায়ী অবৈধ বাধার শাস্তি হলো বিনাশ্রম কারাবাস যার মেয়াদ ১ মাস পর্যন্ত হতে পারে বা অর্থদণ্ডসহ যা ৫০০ টাকা পর্যন্ত হতে পারে বা উভয় দণ্ডিত হবে।

৩৪২ ধারা অনুযায়ী অবৈধ আটক এর শাস্তি যেকোনো বর্ণনার কারাবাস যার মেয়াদ ১ বৎসর পর্যন্ত হতে পারে বা অর্থদণ্ডসহ যা ১০০০ টাকা পর্যন্ত হতে পারে বা উভয় দন্ডে দণ্ডিত হবে।

৩৪৩ ধারা অনুযায়ী বেআইনিভাবে তিনবার ততদিক দিনের জন্য কোন ব্যক্তিকে আটক রাখলে শাস্তি যে কোন বর্ণনার কারাদণ্ড যার মেয়াদ ২ বছর পর্যন্ত হতে পারে বা অর্থদণ্ডসহ বা উভয়দণ্ডে দণ্ডিত হবে।

৩৪৪ ধারা অনুযায়ী বেআইনিভাবে ১০ বা ততোধিক দিনের জন্য আটক রাখলে শাস্তি যে কোন বর্ণনার কারাবাস যার মেয়াদ ৩ বছর পর্যন্ত হতে পারে এবং অর্থদণ্ডে দণ্ডিত হবে।

অপরাধমূলক বলপ্রয়োগ ও আক্রমণ সম্পর্কিত অপরাধ [Of Criminal Force and Assault]

৩৪৯ ধারায় বলপ্রয়োগ, ৩৫০ ধারায় অপরাধমূলক বলপ্রয়োগ এবং ৩৫১ ধারায় আক্রমণ বা হামলা [Assault]-কে সংজ্ঞায়িত করা হয়েছে। ৩৫২ থেকে ৩৫৮ পর্যন্ত এই সকল অপরাধ এবং সংশ্লিষ্ট অপরাধের শাস্তির বিধান করা হয়েছে।

বলপ্রয়োগ এবং অপরাধমূলক বলপ্রয়োগ:

বলপ্রয়োগ [Force] কাকে বলে?

৩৪৯ ধারায় বলপ্রয়োগকে [Force] সংজ্ঞায়িত করা হয়েছে। সাধারণ অর্থে বলপ্রয়োগ হলো কোন ব্যক্তির সম্মতি ছাড়া বা কোনো ব্যক্তির ইচ্ছার বিরুদ্ধে তার গতি পরিবর্তন বা গতিশীল করা বা গতিরোধ করা। ৩৪৯ ধারায় কোন ব্যক্তি অপর ব্যক্তির প্রতি ৩টি উপায়ে বলপ্রয়োগ করতে পারে

১. তার নিজের দৈহিক শক্তি দিয়ে;

২. যেকোন বস্তুর এইরুপ ব্যবস্থাপনা করে যা উক্ত ব্যক্তির বা অন্যকোন ব্যক্তির পক্ষে অধিকতর কোনো কাজ ব্যতিরেকেই উক্ত গতি বা গতির পরিবর্তন করা হয়;

৩. কোন প্রাণী চলতে দিয়ে উক্ত ব্যক্তির গতি পরিবর্তন বা চলা হতে বিরত হতে প্রবৃত্ত করতে;

সংক্ষেপে বলা যায়, ৩৪৯ ধারায় ৩টি উপায়ে বলপ্রয়োগ হতে পারে;

১. গতিশীল করিয়ে [cause motion];

২. গতি পরিবর্তন করিয়ে [change of motion];

৩. গতি রোধ করিয়ে [cessation of motion);

অপরাধমূলক বলপ্রয়োগ [Criminal Force] কাকে বলে?

কোন কোন ধরণের বলপ্রয়োগ অপরাধমূলক বলপ্রয়োগ [Criminal Force] হতে পারে তা ৩৫০ ধারায় উল্লেখ করা হয়েছে। ৩৫০ ধারায় বলা হয়েছে বলপ্রয়োগ, অপরাধমূলক বলপ্রয়োগ হতে পারে যদি-

১. কোন ব্যক্তির প্রতি স্বেচ্ছামূলকভাবে বলপ্রয়োগ করা হয়;

২. এমন বলপ্রয়োগ উক্ত ব্যক্তির সম্মতি ছাড়া প্রয়োগ করা হয়;

৩. বলপ্রয়োগ করা হয়েছে-

I. কোন অপরাধ সংঘটনের জন্য

II. যে ব্যক্তির প্রতি বলপ্রয়োগ করা হবে সেই ব্যক্তির ক্ষতি, ভীতি বা বিরক্তি সৃষ্টি করার অভিপ্রায়ে বা ক্ষতি, ভীতি বা বিরক্তি সৃষ্টি করার বা হওয়ার সম্ভাবনা আছে জেনে করা হয় ।

বলপ্রয়োগ এবং অপরাধমূলক বলপ্রয়োগের মধ্যে মূল পার্থক্য কি?

বলপ্রয়োগ, অপরাধমূলক বলপ্রয়োগ হতে পারে যখন সম্মতি ছাড়া অপরাধ সংঘটন করতে বলপ্রয়োগ করা হয়। অর্থাৎ প্রত্যেক অপরাধমলূক বলপ্রয়োগের ক্ষেত্রে বলপ্রয়োগ থাকতে হবে কিন্তু প্রত্যেক বলপ্রয়োগের উদ্দেশ্য অপরাধ সংঘটন নাও হতে পারে। বলপ্রয়োগকে শাস্তিযোগ্য করা হয়নি বরং অপরাধমূলক বলপ্রয়োগ একটি শাস্তিযোগ্য অপরাধ। বলপ্রয়োগ পরবর্তীতে অপরাধমূলক বলপ্রয়োগ হতে পারে যদি তা ৩৫০‌ ধারার শর্ত পূরণ করে। অপরাধমূলক বলপ্রয়োগ ইংলিশ আইনে Battery বলে পরিচিত।

আক্রমণ [Assault] কাকে বলে?

৩৫১ ধারা অনুযায়ী যখন কোন অপরাধমূলক বলপ্রয়োগ করা হবে এমন সম্ভাবনা তৈরী করা হয় তখন তাকে আক্রমণ বলে। অর্থাৎ আক্রমণের ক্ষেত্রে বলপ্রয়োগের সম্ভাবনা তৈরী করা হয় কিন্তু প্রকৃত পক্ষে অপরাধমূলক বল প্রয়োগ করা হয় না। ৩৫১ ধারায় ২টি উপায়ে অপরাধমূলক বলপ্রয়োগের সম্ভাবনা তৈরী করা হলে তা আক্রমণ হবে।

১. সদিচ্ছাজ্ঞাপক ভঙ্গি বা কাজ দ্বারা [Gesture]

২. প্রস্তুতি [Preparation] দ্বারা।

যেমন: হুমকি দেওয়া ব অন্যের দিকে গুলিভর্তি পিস্তল দেখানো ইত্যাদি আক্রমণ হতে পারে।

আক্রমণ এবং অপরাধমূলক বলপ্রয়োগের পার্থক্য কি?

আক্রমণ [Assault] এবং অপরাধমূলক বলপ্রয়োগের [Criminal Force] ক্ষেত্রে পার্থক্য হলো- অপরাধমূলক বলপ্রয়োগের ক্ষেত্রে প্রকৃতপক্ষে বলপ্রয়োগ করা হয় এবং সেটা গতিশীল করে বা গতির পরিবর্তন করে বা গতি রোধ করে। কিন্তু যদি প্রকৃতপক্ষে অপরাধমূলক বলপ্রয়োগ না করা হয় বরং অপরাধমূলক বল প্রয়োগ করা হবে এমন সম্ভাবনা সদিচ্ছাজ্ঞাপক ভঙ্গি বা কাজ বা প্রস্তুতি দ্বারা তৈরী করা হয় তখন সেটা আক্রমণ হবে। কোনটি আক্রমণ এবং কোনটি অপরাধমূলক বলপ্রয়োগ তা নির্ণয়ের ক্ষেত্রে দেখতে হবে, প্রকৃতপক্ষে অপরাধমূলক বলপ্রয়োগ করা হয়েছে কিনা? যদি না করা হয়ে থাকে বরং করার সম্ভাবনা সৃষ্টি করা হয়েছে তাহলে সেটা আক্রমণ হবে। অন্যদিকে অপরাধ সংঘটনের জন্য যদি প্রকৃত পক্ষে বলপ্রয়োগ করা হয়ে থাকে তাহলে সেটা অপরাধমূলক বলপ্রয়োগ বলে গণ্য হবে।

অপরাধমূলক বলপ্রয়োগ এবং আক্রমণের জন্য শাস্তির বিধান কি?

অপরাধমূলক বলপ্রয়োগ এবং আক্রমণের জন্য পৃথক কোন শাস্তির বিধান দণ্ডবিধিতে নেই। অর্থাৎ আক্রমণের জন্য ২ বছরের শাস্তি এমন কোন বিধান দণ্ডবিধিতে নেই। মূলত ৩৫২ ধারা থেকে ৩৫৮ ধারা পর্যন্ত অপরাধমূলক বলপ্রয়োগ বা আক্রমণ কি কারণে করা হয়েছে তার উপর ভিত্তি করে শাস্তির বিধান আছে যা এখন উল্লেখ করছি।

৩৫২ ধারা অনুযায়ী গুরুতর উত্তেজন ছাড়া আক্রমণ এবং অপরাধমূলক বল প্রয়োগের শাস্তি যে কোন বর্ণনার কারাবাস যা ৩ মাস পর্যন্ত হতে পারে বা অর্থদণ্ডসহ যা ৫০০ টাকা পর্যন্ত হতে পারে বা উভয়দণ্ড দিতে হবে।

৩৫৩ ধারা অনুযায়ী সরকারি কর্মচারীকে তার কর্তব্য পালনের বাধাধানে নিমিত্তে আক্রমণ বা অপরাধমূলক বল প্রয়োগের শাস্তি যে কোন বর্ণনার কারাদণ্ড যা তিন বছর পর্যন্ত হতে পারে বা অর্থদণ্ডসহ বা উভয়দণ্ডে দন্ডিত হবে।

৩৫৪ ধারা অনুযায়ী কোন নারীর শালীনতা নষ্ট করার উদ্দেশ্যে তাকে আক্রমণ ও অপরাধ মূলক বল প্রয়োগ করার শাস্তি যে কোন বর্ণনার কারাদন্ড যা ২ বছর পর্যন্ত হতে পারে বা অর্থদণ্ডসহ বা উভয়দণ্ডে দণ্ডিত হবে।

৩৫৫ ধারা অনুযায়ী গুরুতর উত্তেজনা ছাড়া অন্য কোনভাবে কোন ব্যক্তিকে অপমান করার অভিপ্রায়ে আক্রমণ বা অপরাধমূলক বল প্রয়োগ করার শাস্তি যে কোন বর্ণনার কারাদণ্ড যা ২ বছর পর্যন্ত হতে পারে বা অর্থদণ্ডসহ বা উভয়দণ্ডে দন্ডিত হবে।

৩৫৬ ধারা অনুযায়ী কোন ব্যক্তি কর্তৃক বহনকৃত সম্পত্তি চুরি করার উদ্যোগে আক্রমণ বা অপরাধমূলক বল প্রয়োগের শাস্তি যে কোন বর্ণনার কারাদণ্ড যা দুই বৎসর পর্যন্ত হতে পারে বা অর্থদণ্ডসহ বা উভয়দণ্ডে দণ্ডিত হবে।

৩৫৭ ধারা অনুযায়ী কোন ব্যক্তিকে বেআইনিভাবে আটক রাখার জন্য আক্রমণ বা অপরাধমূলক বল প্রয়োগের শাস্তি যে কোন বর্ণনার কারাদণ্ড যা ১ বৎসর পর্যন্ত হতে পারে বা অর্থদণ্ডসহ যা ১০০০ টাকা পর্যন্ত হতে পারে বা উভয়দণ্ডে দণ্ডিত হবে।

৩৫৮ ধারা অনুযায়ী গুরুতর উত্তেজনাবশত আক্রমণ বা অপরাধ মূলক বল প্রয়োগের শাস্তি যেকোনো বর্ণনার কারাদণ্ড যা ১ মাস পর্যন্ত হতে পারে বা অর্থদণ্ডসহ যা ২০০ টাকা পর্যন্ত হতে পারে বা উভয় দন্ডে দণ্ডিত হবে।

টপিকস 

অবৈধ বাধা এবং অবৈধ আটক, অবৈধ বাধা কাকে বলে? অবৈধ আটক বা অবরোধ কাকে বলে? অবৈধ বাধা এবং অবৈধ আটক এর মধ্যে মূল পার্থক্য কি? অবৈধ বাধা এবং অবৈধ আটকের শাস্তি কি? অপরাধমূলক বলপ্রয়োগ ও আক্রমণ সম্পর্কিত অপরাধ, বলপ্রয়োগ কাকে বলে? অপরাধমূলক বলপ্রয়োগ কাকে বলে? বলপ্রয়োগ এবং অপরাধমূলক বলপ্রয়োগের মধ্যে মূল পার্থক্য কি? আক্রমণ কাকে বলে? আক্রমণ এবং অপরাধমূলক বলপ্রয়োগের পার্থক্য কি? অপরাধমূলক বলপ্রয়োগ এবং আক্রমণের জন্য শাস্তির বিধান কি?

ইউটিউব ভিডিও - অবৈধ বাধা অবৈধ আটক অপরাধমূলক বলপ্রয়োগ আক্রমণ Wrongful Restraint Confinement Criminal Force 

Popular posts from this blog

সাক্ষ্য আইন (সংশোধন), ২০২২ Evidence Act (Amendment) 2022

সাক্ষ্য আইন (সংশোধন), ২০২২ ডিজিটাল রেকর্ড বা ইলেক্ট্রনিক রেকর্ড কি? ডিজিটাল রেকর্ড বা ইলেক্ট্রনিক রেকর্ডের প্রমাণ: ডিজিটাল স্বাক্ষর সনদ কি? প্রত্যয়নকারী কর্তৃপক্ষ কি? ধারা ৪৫: বিশেষজ্ঞদের মতামত ধারা ৪৫ক: শারীরিক বা ফরেনসিক প্রমাণ সম্পর্কে বিশেষজ্ঞদের মতামত ধারা ৪৭ক: ডিজিটাল স্বাক্ষর সম্পর্কে মতামত যেখানে প্রাসঙ্গিক। ধারা-৬৫ক: ডিজিটাল রেকর্ড সম্পর্কিত প্রমাণের জন্য বিশেষ বিধান ধারা-৬৫খ: ডিজিটাল রেকর্ডের গ্রহণযোগ্যতা ধারা-৬৭ক: ডিজিটাল স্বাক্ষরের প্রমাণ ধারা-৭৩ক: শারীরিক বা ফরেনসিক সাক্ষ্য হিসাবে অনুমান ধারা-৭৩খ:- অন্যদের সাথে শারীরিক বা ফরেনসিক সাক্ষ্য তুলনা, স্বীকৃত বা প্রমাণিত ধারা-৮১ক। ডিজিটাল আকারে গেজেট হিসাবে অনুমান ধারা-৮৫ক: ডিজিটাল আকারে চুক্তির অনুমান। ধারা-৮৫খ: ডিজিটাল রেকর্ড এবং ডিজিটাল স্বাক্ষরের অনুমান ধারা ৮৭গ: ডিজিটাল স্বাক্ষর সনদ সম্পর্কে অনুমান ধারা-৮৮ক: ডিজিটাল কমিউনিকেশন সম্পর্কে অনুমান ধারা-৮৯ক: শারীরিক বা ফরেনসিক সাক্ষ্য হিসাবে অনুমান। ধারা-৯০ক: পাঁচ বছরের পুরনো ডিজিটাল রেকর্ডের অনুমান। ধারা-১৪৬: জেরায় আইনসঙ্গত প্রশ্ন। সাক্ষ্য আইন (সংশোধন), ২০

Write a paragraph on Pahela Baishakh পহেলা বৈশাখ

Write a paragraph on Pahela Baishakh (পহেলা বৈশাখ) Pahela Baishakh Pahela Baishakh is the part of our culture. It is the first day in Bangla calendar. This day is celebrated throughout the country. The main programme of this day is held in Ramna Botamul. Different socio-cultural organizations celebrate this day with due solemnity. People of all sorts of ages and lives attend this function. Colourful processions are brought out. Watery rice and hilsha fish are served during this function. Women and children put on traditional dresses. The whole country wears a festive look. Different cultural programmes are arranged where singers sing traditional bangla songs. Discussion meetings are held. Radio and television put on special programmes. Newspapers and dailies publish supplementary. Fairs are held here and there on this occasion. Shopkeepers and traders arrange ‘halk hata’ and sweet-meats are distributed. In villages, people go to others’ houses and exchange greetings. Thus Pahela Baisha

Most Important Preposition List of Appropriate Prepositions A to Z

The Most Important Prepositions List of Appropriate Prepositions A to Z Appropriate Prepositions starting with the letter "A" The Most Important Appropriate Prepositions starting with A Abide by (মেনে চলা): I shall abide by the rules of this country. Abound in / Abound with ( প্রচুর) : Tigers abound in the African forests. This jungle abounds with (Or, in) tigers. Absent from (a place) (অনুপস্থিত থাকা): He was absent from the parents meeting called by the principal. Absorbed in (মগ্ন): He is absorbed in writing his biography. Abstain from (বিরত থাকা): I shall abstain from doing any wrong with others. Abide with (সঙ্গে থাকা): He abides with his parents in the USA. Abide in (বাস করা): I abide in Narayangonj. Abound with (পূর্ণ থাকা): The Padma abounds with hilsa, a very tasty fish. Abhorance of (ঘৃণা): A sinner has no abhorance of sin. Abhorent to (ঘৃণা): Smoking is abhorent to me. Access to (প্রবেশাধিকার): I have free access to the manager of this company. Accompanied by a