Skip to main content

Video Article Preposition Phrase Clause

মানবজীবন মানবদেহ সংক্রান্ত অপরাধসমূহ কি কি? Offences Affecting The Human Life Body

পেনাল কোডের অধীন মানবজীবন এবং মানবদেহ সংক্রান্ত অপরাধসমূহ কি কি?
মানবজীবন সম্পর্কিত অপরাধ কি কি?
খুন এবং নিন্দনীয় নরহত্যা কাকে বলে?
খুন এবং নিন্দনীয় নরহত্যার তুলনামূলক আলোচনা।
কোন কোন নরহত্যা বৈধ নরহত্যা বা মানুষ হত্যা বলে গণ্য করা হয়?
মানুষ হত্যা বলতে কি বুঝায়?বেআইনী নরহত্যা কি?

পেনাল কোডের অধীন মানবজীবন এবং মানবদেহ সংক্রান্ত অপরাধসমূহ কি কি? [Of Offences Affecting The Human Life and Body]


পেনাল কোডের অধীন মানবজীবন এবং মানবদেহ সংক্রান্ত অপরাধসমূহ ২৯৯ থেকে ৩৭৭ ধারায় বর্ণনা করা হয়েছে। এ সকল অপরাধগুলোকে দুইটি ভাগে ভাগ করা যায়।

ক) মানবজীবন সম্পর্কিত অপরাধ -ধারা ২৯৯ থেকে ৩১৮ পর্যন্ত।

খ) মানবদেহ সম্পর্কিত অপরাধ - ধারা ৩১৯ থেকে ৩৭৭

মানবজীবন সম্পর্কিত অপরাধ কি কি?

ধারা ২৯৯ থেকে ৩১৮ পর্যন্ত এমন কিছু অপরাধের বর্ণনা দেওয়া হয়েছে যে গুলো সংঘটিত হলে, মানবজীবনের সমাপ্তি ঘটতে পারে বা সমাপ্তি ঘটার সম্ভাবনা সৃষ্টি হতে পারে। মানবজীবন সম্পর্কিত অপরাধগুলোর মধ্যে রয়েছে;

১. নিন্দনীয় নরহত্যা এবং খুন (Culpable Homicide and Murder) (ধারা ২৯৯-৩০৪)

২. অবহেলাজনিত খুন [Causing death by negligence) (ধারা ৩০৪ ক)

৩. আত্মহত্যায় প্ররোচনা করা [Abetment of Suicide ] (ধারা ৩০৫-৩০৬)

8. ঠগ [thug)

৫. শিশুর জন্ম সম্পর্কিত অপরাধ [Offences relative to birth of children] (ধারা ৩১২-৩১৮)

খুন এবং নিন্দনীয় নরহত্যা কাকে বলে? খুন এবং নিন্দনীয় নরহত্যার তুলনামূলক আলোচনা। ধারা ২৯৯ থেকে ৩১১

কোন কোন নরহত্যা বৈধ নরহত্যা বা বৈধ মানুষ হত্যা বলে গণ্য করা হয়?

দন্ডবিধির ৭৬ থেকে ১০৬ ধারায় উল্লেখিত সাধারণ ব্যতিক্রম ক্ষেত্রে সংঘটিত কোন হত্যাকে বৈধ নরহত্যা বা বৈধ মানুষ হত্যা কাকে বলে। যেমন: আত্মরক্ষার অধিকার প্রয়োগে হত্যা বা আদালতের নির্দেশ অনুসারে মৃত্যুদণ্ড কার্যকর করতে হত্যা ইত্যাদি।

কোন কোন নরহত্যা অবৈধ নরহত্যা বা নিন্দনীয় নরহত্যা বলে গণ্য করা হয়?

 নিম্ন বর্ণিত নরহত্যা অবৈধ নরহত্যা বা নিন্দনীয় নরহত্যা বলে গণ্য করা হয়।

১. খুন [murder] [ধারা ৩০০ ধারার প্রথম ৪টি শর্ত];

২. খুন বলে গণ্য নয় এমন নিন্দনীয় নরহত্যা [Culpabl homicide not amounting to murder] [৩০০ ধারার ৫টি ব্যতিক্রম]

৩. অবহেলাজনিত হত্যা [causing death by negligence] [ধারা ৩০৪ক]

৪. জনপথে বেপরোয়া গাড়ী চালিয়ে মৃত্যু ঘটানো [causing death by rash driving on a public way] [ধারা ৩০৪খ]

৫. আত্মহত্যা [suicide ] [ধারা ৩০৫ এবং ৩০৬]

মানুষ হত্যা বলতে কি বুঝায়? ধারা ২৯৯ (Homicide)

Homicide শব্দটি উৎপত্তি হয়েছে ল্যাটিন শব্দ ‘homo’ যার অর্থ হলো মানুষ এবং ‘caedere’ যার অর্থ হলো হত্যা। সুতরাং নরহত্যা (Homicide) হলো মানুষ কর্তৃক মানুষকে হত্যা করা। নরহত্যাকে দুই ভাগে ভাগ করা যায়।

১. আইনত নরহত্যা [Lawful Homicide]

২. বেআইনী নরহত্যা (Unlawful Homicide |

আইনত নরহত্যা কি?

আইনত নরহত্যা [Lawful Homicide) অর্থ হলো যে নরহত্যা বা মানুষ হত্যা আইন দ্বারা সমর্থিত (Homicide Justified by Law)। যেমন: আদালতের রায় অনুযায়ী কোন মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামীকে মৃত্যুদণ্ড কার্যকর করে হত্যা করা হলে তা আইনত নরহত্যা বলে। আইনত নরহত্যা দণ্ডবিধির ৪র্থ অধ্যায়ে উল্লেখ করা হয়েছে এবং এটা কোন শাস্তিযোগ্য অপরাধ না।

বেআইনী নরহত্যা কি? [Unlawful Homicide)

বেআইনী নরহত্যা [Unlawful Homicide | অর্থ হলো যে নরহত্যা আইন সমর্থন করে না এবং যেগুলো আইনে শাস্তিযোগ্য অপরাধ। ২৯৯ থেকে ৩০৬ ধারায় বিভিন্ন ধরণের বেআইনী নরহত্যা বা নিন্দনীয় নরহত্যাকে শাস্তিযোগ্য করা হয়েছে।

নিন্দনীয় নরহত্যা কি?(Culpable Homicide)

দণ্ডবিধির ২৯৯ ধারায় শুধুমাত্র নিন্দনীয় নরহত্যাকে সংজ্ঞায়িত করা হয়েছে। নিন্দনীয় নরহত্যা খুন হিসাবে গণ্য হতে পারে আবার নিন্দনীয় নরহত্যা খুন হিসাবে গণ্য নাও হতে পারে। নিন্দনীয় নরহত্যা কখন খুন হিসাবে গণ্য হবে সেটা ৩০০ ধারার প্রথম ৪টি অনুচ্ছেদে বিধান করা হয়েছে। অন্যদিকে নিন্দনীয় নরহত্যা কখন খুন নয় অর্থাৎ শুধুমাত্র নিন্দনীয় নরহত্যা হবে সেটা ৩০০ ধারায় উল্লেখিত ৫টি ব্যতিক্রমে উল্লেখ করা হয়েছে। অর্থাৎ ২৯৯ ধারা শুধুমাত্র নিন্দনীয় নরহত্যাকে সংজ্ঞায়িত করেছে। নিন্দনীয় নরহত্যা কখন খুন হিসাবে গণ্য হবে বা নিন্দনীয় নরহত্যা কখন খুন হিসাবে গণ্য হবেনা সেটা নির্ধারণ করতে ৩০০ ধারার বিধান ব্যাখ্যা করতে হবে।

নিন্দনীয় নরহত্যা বলতে কি বুঝায়? [Meaning of Culpable Homicide]

নিন্দনীয় নরহত্যা হলো এক প্রকারের বেআইনী নরহত্যা [Unlawful Homicide]। ২৯৯ ধারা অনুযায়ী

নিন্দনীয় নরহত্যা হলো-

১. কোনো কার্যের মাধ্যমে মানুষ হত্যা করা এবং

২. এমন হত্যা ঘটানো হয়েছে-

I. মৃত্যু ঘটানোর উদ্দেশ্য নিয়ে বা

II. এমন শারীরিক জখম ঘটানোর উদ্দেশ্য নিয়ে যা সম্ভবত মৃত্যু ঘটাবে বা

III.এমন কাজ সম্ভবত মৃত্যু ঘটাতে পারে জেনে অনুরূপ কাজের সাহায্যে মৃত্যু ঘটালে।

নিন্দনীয় নরহত্যা এবং খুন এর মধ্যে পার্থক্য কি? ২৯৯ ও ৩০০ ধারার তুলনামূলক আলোচনা।

২৯৯ ধারায় শুধুমাত্র নিন্দনীয় নরহত্যার সংজ্ঞা দেওয়া হয়েছে। কিন্তু একটি নিন্দনীয় নরহত্যা কখন খুন হিসাবে গণ্য হবে এবং একটি নিন্দনীয় নরহত্যা কখন খুন হিসাবে গণ্য হবেনা অর্থাৎ শুধুমাত্র নিন্দনীয় নরহত্যা হিসাবে গণ্য হবে তা দণ্ডবিধির ৩০০ ধারায় বিধান করা হয়েছে। ৩০০ ধারার ২ টি অংশ আছে। প্রথম অংশে ৪ টি অনুচ্ছেদ এবং দ্বিতীয় অংশে ৫টি ব্যতিক্রম উল্লেখ করা হয়েছে।

৩০০ ধারার প্রথম অংশের ব্যাখা:

৩০০ ধারার প্রথম অংশে ৪টি অনুচ্ছেদ উল্লেখ করা হয়েছে। যখন নিন্দনীয় নরহত্যা খুন সেটাই এই ৪টি অনুচ্ছেদে বলা হয়েছে। ৩০০ ধারার শুরুতে বলা হয়েছে, ‘অতঃপর এখানে বর্ণিত ব্যতিক্রম ক্ষেত্রসমূহ ব্যতীত, নিন্দনীয় নরহত্যা খুন অর্থাৎ যদি কোন নিন্দনীয় নরহত্যা ৩০০ ধারার প্রথম অংশে উল্লেখিত ৪ টি অনুচ্ছেদের যেকোন একটি অনুচ্ছেদের শর্তপূরণ করে এবং দ্বিতীয় অংশে উল্লেখিত ৫টি ব্যতিক্রমের মধ্যে না পড়ে, তাহলে এমন নিন্দনীয় নরহত্যা খুন হিসাবে গণ্য হবে।

৩০০ ধারার দ্বিতীয় অংশের ব্যাখা:

৩০০ ধারার দ্বিতীয় অংশে ৫টি ব্যতিক্রম উল্লেখ আছে। যখন নিন্দনীয় নরহত্যা খুন নয় অর্থাৎ শুধুমাত্র নিন্দনীয় নরহত্যা হবে তা উল্লেখ করা হয়েছে। অর্থাৎ যদি কোন নিন্দনীয় নরহত্যা ৩০০ ধারায় উল্লেখিত ৫টি ব্যতিক্রমের মধ্যে সর্বনিম্ন কোন একটি ব্যতিক্রমের শর্তপূরণ করে তাহলে উক্ত নিন্দনীয় নরহত্যা খুন হিসাবে গণ্য হবেনা অর্থাৎ শুধুমাত্র নিন্দনীয় নরহত্যা হিসাবে গণ্য হবে। সুতরাং ২৯৯ ধারার সংজ্ঞা অনুসারে হত্যাটি অবশ্যই নিন্দনীয় নরহত্যা হতে হবে। অতঃপর দেখতে হবে, নিন্দনীয় নরহত্যা ৩০০ ধারার প্রথম অংশে উল্লেখিত ৪ টি অনুচ্ছেদের কোন একটি অনুচ্ছেদের শর্তপূরণ করে কিনা? যদি করে তাহলে নিন্দনীয় নরহত্যাটি খুন হিসাবে গণ্য হবে। তবে শর্ত হলো নিন্দনীয় নরহত্যাটি ৩০০ ধারার দ্বিতীয় অংশে উল্লেখিত কোন ব্যতিক্রমের মধ্যে পড়বে না। অতপর দেখতে হবে, নিন্দনীয় নরহত্যাটি ৩০০ ধারার দ্বিতীয় অংশে উল্লেখিত ৫টি ব্যতিক্রমের মধ্যে কোন একটি ব্যতিক্রমের শর্তপূরণ করে কিনা? যদি করে তাহলে নিন্দনীয় নরহত্যাটি খুন হিসাবে গণ্য হবেনা বরং শুধুমাত্র নিন্দনীয় নরহত্যা হিসাবে গণ্য হবে। সুতরাং ২৯৯ ধারা এবং ৩০০ ধারা একত্রে আলোচনা করা প্রয়োজন। এখন আমি ২৯৯ ধারা এবং ৩০০ ধারা একত্রে আলোচনা করছি।

২৯৯ ধারার প্রথম শর্ত এবং ৩০০ ধারার প্রথম শর্ত।

২৯৯ ধারার প্রথম শর্ত এবং ৩০০ ধারার প্রথম শর্তটি মূলত এক এবং অভিন্ন। উভয় ক্ষেত্রে বলা হয়েছে, মৃত্যু ঘটানোর অভিপ্রায়' থাকতে হবে। মৃত্যু ঘটানোর অভিপ্রায় নিয়ে হত্যা করা হলে ২৯৯ ধারার প্রথম শর্ত অনুসারে সেটা নিন্দনীয় নরহত্যা এবং ৩০০ ধারার প্রথম শর্ত অনুসারে উক্ত নিন্দনীয় নরহত্যাটি খুন বলে গণ্য হবে। মনে রাখতে হবে কোন হত্যা একই সাথে নিন্দনীয় নরহত্যা এবং খুন হতে পারে। মূলত নিন্দনীয় নরহত্যা খুনে পরিণত হয়। অর্থাৎ কোন হত্যাকাণ্ড প্রথমত নিন্দনীয় নরহত্যার শর্তপূরণ করবে অতপর সেটা ৩০০ ধারায় উল্লেখিত খুনের শর্ত পূরণ করলে, তখন উক্ত হত্যাটি খুন হিসাবে গণ্য হবে।

২৯৯ ধারার দ্বিতীয় শর্ত ও ৩০০ ধারার দ্বিতীয় শর্ত:

২৯৯ ধারার দ্বিতীয় শর্ত এবং ৩০০ ধারার দ্বিতীয় শর্তের মধ্যে মিল হলো উভয় ক্ষেত্রে শারীরিক জখমের অভিপ্রায় থাকতে হবে। ২৯৯ ধারার দ্বিতীয় শর্ত ও ৩০০ ধারার দ্বিতীয় শর্তের মধ্যে অমিল হলো ২৯৯ ধারায় শুধুমাত্র শারীরিক জখমের অভিপ্রায় থাকতে হবে কিন্তু জখমের ফলাফল সম্পর্কে অপরাধীর জ্ঞান বিবেচ্য বিষয় না। অন্যদিকে ৩০০ ধারায় শারীরিক জখমের অভিপ্রায় এবং উক্ত শারীরিক জখমের ফলাফল যে মৃত্যু হতে পারে সেটা সম্পর্কে অপরাধীর জানা থাকতে হবে। শারীরিক জখম ঘটানোর অভিপ্রায়ে আঘাত করা হলে এবং উক্ত আঘাতের ফলে মৃত্যুবরণ করলে সেটা কি শুধুমাত্র নিন্দনীয় নরহত্যা নাকি খুন, সেটা নির্ধারণ করতে নিম্নলিখিত ২টি প্রশ্নের উত্তর খুঁজতে হবে।

১. শুধুমাত্র শারীরিক জখমের অভিপ্রায় ছিল কিনা? বা

২. শারীরিক জখমের অভিপ্রায় ছিল এবং উক্ত জখমের ফলে আঘাতপ্রাপ্ত ব্যক্তি মারা যেতে পারে এটা অপরাধীর জানা ছিল কিনা?

যদি শুধুমাত্র শারীরিক জখম ঘটানোর অভিপ্রায় নিয়ে জখম করা হলে এবং উক্ত জখমের কারণে কোন আঘাতপ্রাপ্ত ব্যক্তি মৃত্যুবরণ করলে সেটা ২৯৯ ধারা অনুসারে নিন্দনীয় নরহত্যা হবে। কিন্তু এই শারীরিক জখমের ফলাফল সম্ভবত মৃত্যু ঘটাৰে এটা যদি অপরাধীর জানা থাকে, তাহলে নিন্দনীয় নরহত্যাটি খুন হিসাবে গণ্য হবে। সুতরাং অপরাধীর জানা থাকা বা না থাকার উপর ভিত্তি করে নির্ধারিত হবে সেটা কি নিন্দনীয় নরহত্যা নাকি খুন। অপরাধীর জানার বিষয়টি ২৯৯ ধারার নিন্দনীয় নরহত্যাটি ৩০০ ধারায় খুনে পরিণত করে। মৃত্যু ঘটাতে পারে এমনটা জেনে (with knowledge] শারীরিক জখমের মাধ্যমে মৃত্যু ঘটালে, সেটা মারাত্মক হত্যাকাণ্ড এবং এই কারণে সেটা খুনের ক্যাটাগরিতে পড়বে। মৃত্যু ঘটাতে পারে এমনটা না জেনে (without knowledge] শারীরিক জখমের মাধ্যমে মৃত্যু ঘটালে, সেটা নিম্ন পর্যায়ের হত্যাকাণ্ড এবং এই কারণে সেটা ২৯৯ ধারা অনুসারে শুধুমাত্র নিন্দনীয় নরহত্যা হিসাবে গণ্য হবে।

২৯৯ ধারার দ্বিতীয় শর্ত ও ৩০০ ধারার তৃতীয় শর্তঃ

২৯৯ ধারার দ্বিতীয় শর্ত এবং ৩০০ ধারার তৃতীয় শর্তের মধ্যে মিল হলো উভয় ক্ষেত্রে জখমের ফলাফল সম্পর্কে অপরাধীর জ্ঞান বিবেচ্য বিষয় না। পূর্বে আলোচনা করা হয়েছে, জখমের সম্ভাব্য ফলাফল মৃত্যু হতে পারে এই বিষয়টি অপরাধীর জানা না থাকলে, সেটা ২৯৯ ধারার দ্বিতীয় শর্ত অনুসারে নিন্দনীয় নরহত্যা হিসাবে গণ্য হবে এবং জানা থাকলে ৩০০ ধারার দ্বিতীয় শর্ত অনুসারে খুন হবে। কিন্তু জখমের সম্ভাব্য ফলাফল মৃত্যু হতে পারে এই বিষয়টি অপরাধীর জানা না থাকলেও, ৩০০ ধারার তৃতীয় শর্ত অনুসারে নিন্দনীয় নরহত্যাটি খুনে পরিণত হতে পারে। সেই ক্ষেত্রে বিবেচ্য বিষয়টি হলো জখমের প্রকৃতি এবং অভিষ্ট জখমটি মৃত্যু ঘটানোর জন্য করা হয়েছে কিনা? জখমের সম্ভাব্য ফলাফল মৃত্যু হতে পারে এই বিষয়টি অপরাধীর জানা না থাকলেও নিন্দনীয় নরহত্যাটি খুন হিসাবে গণ্য হতে পারে যদি অভীষ্ট দৈহিক জখমটি প্রকৃতির স্বাভাবিক গতিতে মৃত্যু ঘটানোর জন্য যথেষ্ট হয়।

সাধারণত এই ক্ষেত্রে দেখা হয় যে, অপরাধী দেহের কোনো নির্দিষ্ট অঙ্গকে উদ্দেশ্য করে আঘাত করেছে কিনা এবং সেই অঙ্গে আঘাতটি প্রকৃতির স্বাভাবিক গতিতে মৃত্যু ঘটানোর জন্য যথেষ্ট কিনা? যদি যথেষ্ট হয়, তাহলে জখমের ফলাফল সম্পর্কে জানা না থাকলেও ৩০০ ধারার তৃতীয় শর্ত অনুসারে নিন্দনীয় নরহত্যাটি খুন হিসাবে গণ্য হবে। যেমন কোন অপরাধী অন্য ব্যক্তির কিডনিতে আঘাত করার অভিপ্রায়ে ছুরি দিয়ে আঘাত করলো ও কিডনিতে ক্ষত সৃষ্টি করলো এবং অতপর আঘাতপ্রাপ্ত লোকটি মারা গেলো। এই ক্ষেত্রে অপরাধী নির্দিষ্ট অঙ্গকে লক্ষ্য করে আঘাত করেছে এবং এটা প্রকৃতির স্বাভাবিক গতিতে মৃত্যু ঘটাতে যথেষ্ট। এই ক্ষেত্রে অপরাধী যদি দাবী করে যে, জখমের ফলাফল মৃত্যু হবে সেটা সে জানতো না, তার পরও এটা খুন হিসাবে গণ্য হবে। যেক্ষেত্রে জখমটি প্রকৃতির স্বাভাবিক গতিতে মৃত্যু ঘটানোর জন্য যথেষ্ট হয়, সেক্ষেত্রে অপরাধী জানতো কি জানতো না সেটা বিবেচ্য বিষয় না।

২৯৯ ধারার তৃতীয় শর্ত এবং ৩০০ ধারার চতুর্থ শর্ত:

২৯৯ ধারার তৃতীয় শর্ত এবং ৩০০ ধারার চতুর্থ দফার মধ্যে মিল হলো ২৯৯ ধারার তৃতীয় শর্ত অনুসারে নিন্দনীয় নরহত্যা হতে এবং ৩০০ ধারার চতুর্থ দফা অনুসারে খুন হতে হলে অপরাধীর কোন অভিপ্রায় [intention] থাকার প্রয়োজন নেই। অর্থাৎ হত্যার অভিপ্রায় বা জখমের অভিপ্রায় থাকার প্রয়োজন নেই। হত্যার অভিপ্রায় না থাকলে বা জখমের অভিপ্রায় না থাকলেও কোন ব্যক্তি ২৯৯ ধারার তৃতীয় দফা অনুসারে নিন্দনীয় নরহত্যা এবং ৩০০ ধারার চতুর্থ দফা অনুসারে খুনের অপরাধ করতে পারে। কিন্তু ২৯৯ ধারার তৃতীয় দফা এবং ৩০০ ধারার চতুর্থ দফায় উভয় ক্ষেত্রে অপরাধীর জ্ঞান (knowledge) থাকতে হবে। অর্থাৎ যে কার্যের দ্বারা হত্যা করা হয়েছে সেই কার্যটির ফলাফল যে মৃত্যু হবে সেটা সম্পর্কে অপরাধীর জ্ঞান থাকতে হবে কিন্তু মৃত্যু ঘটানোর অভিপ্রায় বা জখমের অভিপ্রায় থাকার প্রয়োজন নেই। ৩০০ ধারার চতুর্থ দফার অধীন খুন হতে হলে কার্যটি অবশ্যই আসন্ন বিপদজনক কার্য হতে হবে এবং অপরাধী জানতো যে এমন অপরাধজনক কার্যটি অবশ্যই সকল সম্ভাব্য ক্ষেত্রে অবশ্যই মৃত্যু ঘটাবে এবং সেই ক্ষেত্রে হত্যাটি খুন হিসাবে গণ্য হবে। এই ক্ষেত্রে অপরাধীর হত্যা করার অভিপ্রায় বা জখমের অভিপ্রায় থাকার‌ প্রয়োজন নেই। কিন্তু ২৯৯ ধারার কার্যটি আসন্ন বিপদজনক কার্য হওয়ার প্রয়োজন নেই কিন্তু কার্যটি যদি এমন হয় যে, এটা মৃত্যু ঘটানোর সাধারণ সম্ভাব্যতা সৃষ্টি করতে পারে এবং অপরাধী সেটা জেনে কার্যটি করেছে, সেইক্ষেত্রে হত্যাটি নিন্দনীয় নরহত্যা হবে।

নিন্দনীয় নরহত্যা এবং খুন সম্পর্কে মূলকথা হলো-

১. মৃত্যু ঘটানোর অভিপ্রায় নিয়ে কোন কার্যের মাধ্যমে হত্যা করা হলে সেটা ২৯৯ ধারার প্রথম দফা অনুসারে নিন্দনীয় নরহত্যা এবং ৩০০ ধারার প্রথম দফা অনুসারে খুন হবে।

২. জখমের অভিপ্রায় নিয়ে কিন্তু জানে না যে এমন জখম মৃত্যু ঘটাতে পারে, তাহলে সেটা ২৯৯ ধারার দ্বিতীয় দফা অনুসারে নিন্দনীয় নরহত্যা হবে।

৩. জখমের অভিপ্রায় নিয়ে কিন্তু জানে যে এমন জখম মৃত্যু ঘটাতে পারে, তাহলে সেটা ৩০০ ধারার দ্বিতীয় দফা অনুসারে খুন হবে।

৪.জখমের অভিপ্রায় নিয়ে কিন্তু জানে না যে এমন জখম মৃত্যু ঘটাতে পারে, কিন্তু জখমটি প্রকৃতির স্বাভাবিক গতিতে মৃত্যু ঘটাতে যথেষ্ট, তাহলে সেটা ৩০০ ধারার তৃতীয় দফা অনুসারে খুন হবে।

৫. হত্যা বা জখমের অভিপ্রায় নেই কিন্তু জানে যে কার্যটি মৃত্যু ঘটাতে পারে, তাহলে ২৯৯ ধারার তৃতীয় দফা অনুসারে সেটা নিন্দনীয় নরহত্যা হবে। হত্যা বা জখমের অভিপ্রায় নেই কিন্তু আকস্মিক বিপদজনক কার্য যা সম্ভাব্য সকল ক্ষেত্রে অবশ্যই মৃত্যু ঘটাবে, সেই ক্ষেত্রে সেটা ৩০০ ধারার চতুর্থ দফা অনুসারে খুন বলে গণ্য হবে।

৩০০ ধারায় দ্বিতীয় অংশ- নিন্দনীয় নরহত্যা যখন খুন নয়- বিশেষ ব্যতিক্রমসমূহ বা দ্বিতীয় অংশ।

২৯৯ ধারায় সংজ্ঞায়িত নিন্দনীয় নরহত্যাটি ৩০০ ধারার দ্বিতীয় অংশে উল্লেখিত ৫টি ব্যতিক্রমের মধ্যে কোন একটি ব্যতিক্রমের শর্তপূরণ করলে, উক্ত নিন্দনীয় নরহত্যাটি খুন হিসাবে গণ্য হবে না অর্থাৎ শুধুমাত্র নিন্দনীয় নরহত্যা বলে বিবেচিত হবে।

ব্যতিক্রম- ১: গুরুতর এবং আকস্মিক উত্তেজনা [Grave and Sudden Provocation]

অপরাধী গুরুতর এবং আকস্মিক উত্তেজনার ফলে হত্যা ঘটালে তা নিন্দনীয় নরহত্যা হবে। তবে শর্ত হলো উত্তেজনা এমন গুরুতর ছিল যে, অপরাধীর আত্মনিয়ন্ত্রণের ক্ষমতা ছিল না। অপরাধী গুরুতর ও আকস্মিক উত্তেজনার ফলে হত্যাকান্ডটি ঘটালে তা নিন্দনীয় নরহত্যা হবে যদি-

১. যে উত্তেজনা দিয়েছে শুধুমাত্র তাকে হত্যা করা হয় বা

২. উত্তেজনা প্রদানকারী ব্যতীত ভুলক্রমে বা দূর্ঘটনাবসত অন্যকোন ব্যক্তির মৃত্যু ঘটালে নিন্দনীয় নরহত্যা হবে।

৩০০ ধারার ১ম ব্যতিক্রমের আবার ৩টি ব্যতিক্রম আছে। নিম্নলিখিত ৩টি ক্ষেত্রে আকস্মিক উত্তেজনায় কোন ব্যক্তিকে হত্যা করলে সেটা নিন্দনীয় নরহত্যা না হয়ে খুন বলে গণ্য হবে এবং এই ক্ষেত্রে অভিযুক্ত ব্যতিক্রমসমূহের সুবিধা দাবী করতে পারেনা।

১. যদি উত্তেজনাকে হত্যার বা কোন ব্যক্তিকে ক্ষতি করার অজুহাত হিসাবে ব্যবহার করার জন্য স্বেচ্ছাকৃতভাবে করা হয়; অথবা

২. উত্তেজনার দ্বারা যে হত্যাটি করা হয়েছে তা আইনানুগ সরকারী কর্মচারীর আইনগত ক্ষমতা প্রয়োগের ক্ষেত্রে প্রয়োগ করা হয় । অর্থাৎ সরকারী কর্মচারী তার আইনগত ক্ষমতা প্রয়োগকালে যদি কোন ব্যক্তিকে উত্তেজনা দিয়ে থাকে এবং উক্ত ব্যক্তি উত্তেজিত হয়ে সরকারী কর্মচারীকে হত্যা করে তাহলে সেটা খুন বলে গণ্য হবে; অথবা

৩. বৈধভাবে আত্মরক্ষার অধিকার প্রয়োগকালে উত্তেজনা দেওয়া হয়নি অর্থাৎ বৈধ আত্মরক্ষার অধিকার প্রয়োগকালে কোন উত্তেজনা দিয়ে থাকলে এবং সেই উত্তেজনা অনুযায়ী আত্মরক্ষার অধিকার প্রয়োগকারী ব্যক্তিকে হত্যা করলে, সেটা খুন বলে গণ্য হবে।

ব্যাতিক্রম -২: ব্যক্তি প্রতিরক্ষার অধিকার অতিক্রম করা

অপরাধী সরল বিশ্বাসে [In good faith] তার শরীর বা সম্পত্তি সংক্রান্ত ব্যক্তিগত প্রতিরক্ষার অধিকার প্রয়োগকালে আইনে প্রদত্ত ক্ষমতা অতিক্রম করে হত্যা করলে নিন্দনীয় নরহত্যা হবে। শর্ত হলো অপরাধীর পূর্ব পরিকল্পনা এবং প্রয়োজনের অধিক ক্ষতিসাধনের ইচ্ছা ছিল না।

ব্যতিক্রম- ৩- সরকারী কর্মচারী ক্ষমতা অতিক্রম করে মৃত্যু ঘটালে:

অপরাধী সরকারী কর্মচারী হিসাবে বা জনগণের ন্যায়বিচারের উন্নয়নের জন্য কাজ করছে এমন সরকারী কর্মচারীকে সাহায্য করতে গিয়ে সরল বিশ্বাসে আইনে প্রদত্ত ক্ষমতা অতিক্রম করে মৃত্যু ঘটালে নিন্দনীয় নরহত্যা হবে।

ব্যতিক্রম -৪: আকস্মিক কলহ

কোন আকস্মিক কলহ অবস্থায় আকস্মিক দ্বন্দ্বে ক্রোধ কবলিত অবস্থায় পূর্ব পরিকল্পনা ছাড়া হত্যা করলে নিন্দনীয় নরহত্যা হবে।

ব্যতিক্রম -৫ সম্মতিসহকারে মৃত্যু

যার মৃত্যু ঘটানো হয়েছে তার বয়স আঠারো (১৮) বৎসরের অধিক হলে এবং সে নিজের ইচ্ছায় মৃত্যুবরণ করলে বা মৃত্যুর ঝুঁকি নিলে এমন হত্যাটি নিন্দনীয় নরহত্যা হবে। উদাহরণ : ‘ক’ এর বয়স ২২ বৎসর। গুরুতর আঘাত প্রাপ্ত হয়ে সে বেদনা থেকে মুক্তি পেতে তার বন্ধু ‘খ’ কে বলে গুলি করে তাকে হত্যা করতে। ‘খ’ গুলি করে তাকে হত্যা করে। এই ক্ষেত্রে ‘খ’ নিন্দনীয় নরহত্যা করেছে বলে গণ্য হবে। কারণ ‘ক’ এর বয়স ২২ বৎসর এবং সে তার নিজের মৃত্যুতে সম্মতি দেওয়ার যোগ্য। কিন্তু ‘ক’ এর বয়স ১৮ বৎসরের নিচে হলে ‘খ’ খুনের দায়ে অভিযুক্ত হতো কারণ ‘ক’ তার নিজের মৃত্যুতে সম্মতি দেওয়ার অযোগ্য।

টপিকস 

পেনাল কোডের অধীন মানবজীবন এবং মানবদেহ সংক্রান্ত অপরাধসমূহ কি কি? মানবজীবন সম্পর্কিত অপরাধ কি কি? খুন এবং নিন্দনীয় নরহত্যা কাকে বলে? খুন এবং নিন্দনীয় নরহত্যার তুলনামূলক আলোচনা। কোন কোন নরহত্যা বৈধ নরহত্যা বা মানুষ হত্যা বলে গণ্য করা হয়? মানুষ হত্যা বলতে কি বুঝায়?বেআইনী নরহত্যা কি?

ইউটিউব ভিডিও - মানবজীবন মানবদেহ সংক্রান্ত অপরাধসমূহ কি কি? Offences Affecting The Human Life Body

Popular posts from this blog

সাক্ষ্য আইন (সংশোধন), ২০২২ Evidence Act (Amendment) 2022

সাক্ষ্য আইন (সংশোধন), ২০২২ ডিজিটাল রেকর্ড বা ইলেক্ট্রনিক রেকর্ড কি? ডিজিটাল রেকর্ড বা ইলেক্ট্রনিক রেকর্ডের প্রমাণ: ডিজিটাল স্বাক্ষর সনদ কি? প্রত্যয়নকারী কর্তৃপক্ষ কি? ধারা ৪৫: বিশেষজ্ঞদের মতামত ধারা ৪৫ক: শারীরিক বা ফরেনসিক প্রমাণ সম্পর্কে বিশেষজ্ঞদের মতামত ধারা ৪৭ক: ডিজিটাল স্বাক্ষর সম্পর্কে মতামত যেখানে প্রাসঙ্গিক। ধারা-৬৫ক: ডিজিটাল রেকর্ড সম্পর্কিত প্রমাণের জন্য বিশেষ বিধান ধারা-৬৫খ: ডিজিটাল রেকর্ডের গ্রহণযোগ্যতা ধারা-৬৭ক: ডিজিটাল স্বাক্ষরের প্রমাণ ধারা-৭৩ক: শারীরিক বা ফরেনসিক সাক্ষ্য হিসাবে অনুমান ধারা-৭৩খ:- অন্যদের সাথে শারীরিক বা ফরেনসিক সাক্ষ্য তুলনা, স্বীকৃত বা প্রমাণিত ধারা-৮১ক। ডিজিটাল আকারে গেজেট হিসাবে অনুমান ধারা-৮৫ক: ডিজিটাল আকারে চুক্তির অনুমান। ধারা-৮৫খ: ডিজিটাল রেকর্ড এবং ডিজিটাল স্বাক্ষরের অনুমান ধারা ৮৭গ: ডিজিটাল স্বাক্ষর সনদ সম্পর্কে অনুমান ধারা-৮৮ক: ডিজিটাল কমিউনিকেশন সম্পর্কে অনুমান ধারা-৮৯ক: শারীরিক বা ফরেনসিক সাক্ষ্য হিসাবে অনুমান। ধারা-৯০ক: পাঁচ বছরের পুরনো ডিজিটাল রেকর্ডের অনুমান। ধারা-১৪৬: জেরায় আইনসঙ্গত প্রশ্ন। সাক্ষ্য আইন (সংশোধন), ২০

Write a paragraph on Pahela Baishakh পহেলা বৈশাখ

Write a paragraph on Pahela Baishakh (পহেলা বৈশাখ) Pahela Baishakh Pahela Baishakh is the part of our culture. It is the first day in Bangla calendar. This day is celebrated throughout the country. The main programme of this day is held in Ramna Botamul. Different socio-cultural organizations celebrate this day with due solemnity. People of all sorts of ages and lives attend this function. Colourful processions are brought out. Watery rice and hilsha fish are served during this function. Women and children put on traditional dresses. The whole country wears a festive look. Different cultural programmes are arranged where singers sing traditional bangla songs. Discussion meetings are held. Radio and television put on special programmes. Newspapers and dailies publish supplementary. Fairs are held here and there on this occasion. Shopkeepers and traders arrange ‘halk hata’ and sweet-meats are distributed. In villages, people go to others’ houses and exchange greetings. Thus Pahela Baisha

Most Important Preposition List of Appropriate Prepositions A to Z

The Most Important Prepositions List of Appropriate Prepositions A to Z Appropriate Prepositions starting with the letter "A" The Most Important Appropriate Prepositions starting with A Abide by (মেনে চলা): I shall abide by the rules of this country. Abound in / Abound with ( প্রচুর) : Tigers abound in the African forests. This jungle abounds with (Or, in) tigers. Absent from (a place) (অনুপস্থিত থাকা): He was absent from the parents meeting called by the principal. Absorbed in (মগ্ন): He is absorbed in writing his biography. Abstain from (বিরত থাকা): I shall abstain from doing any wrong with others. Abide with (সঙ্গে থাকা): He abides with his parents in the USA. Abide in (বাস করা): I abide in Narayangonj. Abound with (পূর্ণ থাকা): The Padma abounds with hilsa, a very tasty fish. Abhorance of (ঘৃণা): A sinner has no abhorance of sin. Abhorent to (ঘৃণা): Smoking is abhorent to me. Access to (প্রবেশাধিকার): I have free access to the manager of this company. Accompanied by a