Skip to main content

Video Article Preposition Phrase Clause

বিষয় এর প্রাসঙ্গিকতা বিচার্য বিষয় প্রাসঙ্গিক বিষয়

Chapter II -Of the Relevancy of Facts

দ্বিতীয় অধ্যায়-বিষয় এর প্রাসঙ্গিকতা

ধারা ৫ বিচার্য বিষয়/ ঘটনা ও প্রাসঙ্গিক বিষয়/ ঘটনা সম্পর্কে সাক্ষ্য প্রদান করা যাবে।

কোন মামলায় বা কার্যক্রমে বিচার্য প্রত্যেক ঘটনার এবং এ আইনে অত:পর যে সমস্ত বিষয়কে প্রাসঙ্গিক বলে গণ্য করা হয়েছে তার অস্তিত্ব বা অস্তিত্বহীনতা সম্পর্কে সাক্ষ্য দেয়া যেতে পারে, এবং এটা ভিন্ন অপর কোন ঘটনা সম্পর্কে স্বাক্ষ্য দেয়া যাবে না।

ব্যাখ্যাঃ দেওয়ানী কার্যবিধি সম্পর্কে বর্তমানের প্রচলিত কোন আইন মােতাবেক কোন ব্যক্তি যে ঘটনা প্রমাণ করার অধিকারী নয়, এ ধারা মােতাবেক সে ব্যক্তি সে ঘটনা সম্পর্কে সাক্ষ্য দিতে পারবে না।

উদাহরণ- বিচার্য বিষয় / প্রাসঙ্গিক বিষয়

(ক) ক-এর মৃত্যু ঘটানাের ইচ্ছা নিয়ে লাঠি ‘খ’ দ্বারা পিটিয়ে তাকে হত্যা করার অপরাধে ক অভিযুক্ত হলো।

ক-এর বিচারে নিম্নলিখিত ঘটনাগুলি বিচার্যঃ

ক কর্তৃক পেটার ফলে খ-এর মৃত্যু ঘটানাে;

ক কর্তৃক খ-এর মৃত্যু ঘটানাের ইচ্ছা।

(খ) দেওয়ানী মামলার বাদী যে মুচলেকার উপর নির্ভর করে, তা সে সঙ্গে নিয়ে আসেনি। তবে মামলার প্রথম শুননানীতে তা উপস্থাপন দেওয়ানী কার্যবিধিতে যেরূপ বিদান আছে, তা ভিন্ন অপর কোন পন্থায় সে মামলার পরবর্তী কোন পর্যায়ে উক্ত মুচলেকা উপস্থাপন বা তাতে বর্ণিত বিষয় প্রমাণ করতে পারবে না।

ধারা ৬ সেকল ঘটনা একই কার্যের অংশ সেগুলির প্রাসঙ্গিকতা

যে ঘটনা বিচার্য নয়, তা যদি কোন বিচার্য ঘটনার সাথে এরূপভাবে সংশ্লিষ্ট হয় যে, উহারা একই কার্যের অংশরূপে পরিগণিত হতে পারে, তবে উক্ত ঘটনা দুইটি একই সময়ে ও একই স্থানে সংঘঠিত হয়ে থাকুক, অথবা ভিন্ন ভিন্ন সময়ে ও স্থানে সংঘঠিত হয়ে থাকুক, ঐ ঘটনাগুলাে প্রাসঙ্গিক।

উদাহরণ -সেকল ঘটনা একই কার্যের অংশ সেগুলির প্রাসঙ্গিকতা

(ক) খ-কে পিটিয়ে হত্যা করার অপরাধে ক অভিযুক্ত হয়েছে। পিটাবার সময় অথবা পিটাবার অব্যবহিত পূর্বে বা পরে ক, খ অথবা ঘটনাস্থলে অপেক্ষমান ব্যক্তিরা যাই করে থাকুক বা বলে থাকুক, সেগুলিকে যদি উক্ত পিটাবার ঘটনার সাথে একই কার্যের অংশরূপে বিবেচনা করা যায়, তবে সেগুলি প্রাসঙ্গিক ঘটনা।

(খ) ক-বাংলাদেশের বিরুদ্ধে যুদ্ধে লিপ্ত হবার অপরাধে অভিযুক্ত হয়েছে। সে একটি সশস্ত্র গণ অভ্যুত্থানে অংশগ্রহন করে। উক্ত অভ্যুত্থানে সম্পত্তি ধ্বংস হয়, সৈন্য বাহিনী আক্রান্ত হয় এবং জেলাখানা ভাঙ্গা হয়। ক উক্ত ঘটনাগুলির সবগুলিতে হাজির না থাকলেও একটি সাধারণ কার্যের অংশ হিসাবে সমগ্র ঘটনাই প্রাসঙ্গিক।

(গ) ক ও খ- এর মাধ্যোকার পত্রালাপের অংশস্বরূপ একটি পত্রে মানহানি-জনক বক্তব্য থাকায় খ এর বিরুদ্ধে মামলা করেছে। সংশ্লিষ্ট বিষয় সম্পর্কে উভয় পক্ষের মধ্যে যে সব পত্র বিনিময় হয়েছে এবং যে পত্রগুলি একই আকার অংশস্বরূপ, সেগুলি সবটিতেই যদিও মানহানিকর বক্তব্য নেই, তথাপি সকল পত্রই প্রাসঙ্গিক।

(ঘ) প্রশ্ন হচ্ছে, খ-এর নিকট হতে অর্ডার দেয়া কিছু মাল ক-এর নিকট অর্পিত হয়েছে কিনা। সংশ্লিষ্ট মালামালগুলি একাদিক্রমে কতিপয় মধ্যবতী ব্যক্তির নিকট অর্পণ করা হয়েছিল, প্রত্যকটি অর্পণই প্রাসঙ্গিক ঘটনা।

ধারা ৭ যে সমস্ত ঘটনা বিচার্য বিষয়ের উপলক্ষ্য, কারণ বা পরিণাম

যে সব ঘটনা প্রাসঙ্গিক অথবা বিচার্য ঘটনার অব্যবহিত অন্যবিধ সংঘটন, কারণ বা ফল অথবা যেগুলি উক্ত বিষয়সমূহ অনুষ্ঠিত হবার পরিবেশ সৃষ্টি করে, অথবা যেসব ঘটনা উক্ত ঘটনা অনুষ্ঠিত হবার সুযােগ সৃষ্টি করে, সেগুলি প্রাসঙ্গিক।

উদাহরণ -যে সমস্ত ঘটনা বিচার্য বিষয়ের উপলক্ষ্য, কারণ বা পরিণাম

(ক) প্রশ্ন হচ্ছে, ক খ-এর উপর ডাকাতি করেছে কিনা।ডাকাতির অব্যবহিত পূর্বে খ টাকা পয়সা সঙ্গে নিয়ে মেলায় গিয়েছিল এবং সে অপরাপর লােককে টাকা দেখিয়েছিল, বা তাদের নিকট টাকার কথা উল্লেখ করেছিল, এগুলি প্রাসঙ্গিক ঘটনা।

(খ) প্রশ্ন হল ক খ-কে হত্যা করেছে কিনা। ঘটনাস্থলে বা তার কাছে ধস্তাধস্তির ফলে মাটিতে যেসব চিহ্ন হয়েছে, তা প্রাসঙ্গিক ঘটনা।

(গ) প্রশ্ন হচ্ছে ক খ-কে বিষ প্রয়ােগ করেছে কিনা। বিষক্রিয়ার লক্ষণ দেখা দেয়ার পূর্বে ক-এর স্বাস্থ্যের অবস্থা এবং খ-এর অভ্যাস যা ক-এর জানা ছিল, এবং যার ফলে বিষ প্রয়ােগের সুযােগ সৃষ্টি হয়েছিল, এগুলি প্রাসঙ্গিক ঘটনা।

ধারা ৮ উদ্দেশ্য, প্রস্ততি এবং পূর্ববতী বা পরবর্তী আচরণ

বিচার্য বিষয় বা প্রাসঙ্গিক বিষয় ঘটানাের উদ্দেশ্য বা প্রস্তুতিতে যে ঘটনার দ্বারা সৃষ্টি হয় বা যে ঘটনা হতে দৃষ্ট হয়, তা প্রাসঙ্গিক ঘটনা।

কোন দেওয়ানী মামলা বা কার্যক্রম প্রসঙ্গে অথবা তাতে বিচার্য বা প্রাসঙ্গিক কোন ঘটনা প্রসঙ্গে উক্ত মামলা বা কার্যক্রমের কোন পক্ষ বা কোন পক্ষের প্রতিনিধির আচরণ এবং যে ব্যক্তির বিরুদ্ধে সাধিত কোন অপরাধ কোন ফৌজদারী কার্যক্রমের বিষয়বস্তু, তার আচরণ যদি কোন বিচার্য বা প্রাসঙ্গিক বিষয়কে প্রভাবিত করে বা তাদ্বারা প্রভাবিত হয় তবে সে আচরণ সংশ্লিষ্ট ঘটনার পূর্ববর্তীই হােক বা পরবর্তীই হােক তা প্রসঙ্গিক।

ব্যাখ্যা ১। এ ধারায় “আচরণ” কথাটি বলতে বিবৃতি তার অন্তর্ভুক্ত হয় না যদি না উক্ত বিবৃতির সাথে বিবৃতি ব্যতীত আর কোন কাজ থাকে বা তা আর কোন কাজের ব্যাখ্যা করে কিন্তু এ আইনে অপর কোন ধারার অন্তর্গত বিবৃতির‌ প্রাসঙ্গিকতা এ ব্যাখ্যা দ্বারা প্রভাবিত হবে না।

ব্যাখা ২। কোন ব্যক্তির আচরণ কখন প্রাসঙ্গিক, তখন সে ব্যক্তির কাছে বা উপস্থিতিতে ও শ্রুতিগােচরে প্রদত্ত বিবৃতি তার আচরণকে প্রভাবিত করলে তাও প্রসাঙ্গিক।

উদাহরণ -উদ্দেশ্য, প্রস্ততি এবং পূর্ববতী বা পরবর্তী আচরণ

(ক) খ-কে হত্যা করার দায়ে ক-এর বিচার হচ্ছে।

ক গ-কে হত্যা করেছিল, খ জানত যে ক গ-কে

হত্যা করেছিল এবং তার এ জানার কথা প্রকাশ

করে দেয়ার ভয় দেখিয়ে খ ক-এর কাছ থেকে

টাকা আদায়ের চেষ্টা করেছিল- এগুলি প্রসাঙ্গিক

ঘটনা।

(খ) একটি খতের টাকা আদায় করার জন্য ক খ-এর বিরুদ্ধে মামলা দায়ের করেছে খ সে খতদেয়ার কথা অস্বীকার করল।

যে সময় খত দেয়া হয় বলে অভিযােগ করা হয়েছে, তখন বিশেষ কোন কারণে খ-কে যে বিষয় দেয়া হয়েছিল তার অনুরূপ বিষয় খ-এর‌ মৃত্যুর পুর্বে ক সংগ্রহ করেছিল এটা প্রসাঙ্গিক ঘটনা।

(গ) খ-কে বিষ দিয়ে হত্যা করার দায়ে ক-এর বিচার হচ্ছে।

খ-কে যে বিষ দেয়া হয়েছিল তার অনুরূপ বিষ খ,‌ এর মৃত্যুর পুর্বে ক সংগ্রহ করেছিল এটা প্রাসঙ্গিক ঘটনা।

(ঘ) প্রশ্ন হচ্ছে, কোন একটি দলিল ক-এর উইল কিনা।

কথিত উইলের তারিখের বহু পূর্বে উইলের বিধানভুক্ত বিষয়গুলি সম্পর্কে ক অনুসন্ধানাদি করেছিল, উইল সম্পাদন করা সম্পর্কে সে উকিলের সাথে পরামর্শ করেছিল এবং উইলের আরও কতকগুলি মুসাবিদা সে প্রস্তত করেছিল কিন্তু সেগুলি সে অনুমােদন করে নি, এসব বিষয় প্রাসঙ্গিক ঘটনা।

(ঙ) ক কোন একটি অপরাধে অভিযুক্ত হয়েছে।

সংশ্লিষ্ট অপরাধ অনুষ্ঠিত হবার পূর্বে বা সে সময় অথবা তার পরে ক এমন কিছু সাক্ষ্য সৃষ্টি করে যা মামলার ঘটনাবলীকে তার স্বপক্ষে নিয়ে যেতে পারে , অথবা সে সাক্ষ্য বিনষ্ট বা গােপন করে, অথবা সম্ভব্য সাক্ষীদের আদালতে উপস্থিত হবার বাধা সৃষ্টি বা অনুপস্থিত হবার ব্যবস্থ করে, অথবা সাক্ষীগণকে মিথ্যা সাক্ষ্য দিতে প্রবৃত্ত করে, এগুলি প্রাসঙ্গিক ঘটনা।

(চ) প্রশ্ন হচ্ছে, ক খ-এর উপর ডাকাতি করেছে কিনা।

খ-এর উপর ডাকাতি হবার পর ক-এর উপস্থিতিতে গ বলেছিল, যারা খ-এর উপর ডাকাতি করেছে, তাদের খােঁজে পুলিশ আসতেছে এবং এর অব্যাবহিত পরেই ক দৌড়িয়ে পালিয়েছিল এগুলি প্রাসঙ্গিক ঘটনা।

(ছ) প্রশ্ন হচ্ছে, ক খ-এর নিকট ১০,০০০ হাজার টাকা ঋণী কিনা

ক গ-এর কাছে টাকা ধার চেয়েছিল এবং ক-এর উপস্থিতি ও শ্রুতিগােচরে ঘ গ-কে বলেছিল “আমি ক-কে বিশ্বাস না করার জন্য তােমাকে পরামর্শ দিচ্ছি, কারণ, সে খ-এর এর কাছে ১০,০০০ টাকা ঋণী” এবং ক এটার কোন উত্তর না দিয়ে চলে গিয়েছিল, এগুলি প্রাসঙ্গিক ঘটনা।

(জ) প্রশ্ন হচ্ছে ক কোন একটি অপরাধ করেছে কিনা।

অপরাধী সম্পর্কে তদন্ত হচ্ছে এ মর্মে একটি কর্তব্য বাণী সম্বলিত চিঠি পাঠানাের পর ক আত্মগোপন করল এটা এবং উক্ত চিঠির বিষয়বস্ত প্রাসঙ্গিক।

( ঝ) ক একটি অপরাধে অভিযুক্ত হয়েছে।

কথিত অপরাধটি সংঘটিত হবার পর ক আত্মগোপন করেছিল অথবা উক্ত অপরাধমূলক কাজের মাধমে প্রাপ্ত সম্পর্কিত বা সম্পত্তির বিক্রয়লব্ধ অর্থ তার দখলে ছিল অথবা উক্ত অপরাধ অনুষ্ঠিত হবার সময় ব্যবহার হয়েছে বা হয়ে থাকতে পারে এমন কোন জিনিস সে লুকিয়ে রাখতে চেষ্টা করেছিল, এগুলি প্রাসঙ্গিক ঘটনা।

(ঞ) প্রশ্ন হচ্ছে,ক. এর উপর বলাৎকার হয়েছে কিনা।

কথিত বলাৎকারের অব্যবহিত পর অপরাধটি সম্পর্কে সে একটি নালিশ দায়ের করে। এ নালিশ এবং যে পরিস্থিতে সে নালিশ করে ও নালিশে ঘটনার যে বর্ণনা দেয়া হয় এগুলি প্রসাঙ্গিক ঘটনা।

কোন নলিশ দায়ের না করে সে বলে যে তার উপর বলাৎকার করা হয়েছে। ৩২ ধারার (১) অনুচ্ছেদ মােতাবেক মৃত্যুকালীন ঘােষণা হিসাবে এটা প্রাসঙ্গিক হলেও এর ধারা মােতাবেক আচরন হিসাবে এটা প্রাসঙ্গিক নয়।

ট) প্রশ্ন হচ্ছে, ক-এর উপর ডাকাতি হয়েছে কিনা।

কথিত ডাকাতির অব্যবহিত পর সে ঘটনা সম্পর্কে নালিশ দায়ের করে। এ নালিশ এবং যে পরিস্থিতিতে নালিশ করে ও নালিশে ঘটনার যে বিবরন দেয় এগুলি প্রাসঙ্গিক ঘটনা।

কোন নালিশ দায়ের না করে সে বলে যে, তার উপর ডাকাতি হয়েছে। ৩২-ধারার (১) অনুচ্ছেদ মােতাবেক মৃত্যুকালীন ঘােষণা হিসাবে অথবা ১৫৭ ধারা মােতাবেক সমর্থনমূলক সাক্ষ্য হিসাবে এটা প্রাসঙ্গিক হলেও অত্র ধারা মােতাবেক আচরন হিসাবে এটা প্রাসঙ্গিক নয়।

ধারা ৯ প্রসাঙ্গিক ঘটনার ব্যাখ্যা বা অবতারণার জন্য প্রয়ােজনীয় ঘটনা

কোন বিচার্য বিষয় বা প্রাসঙ্গিক বিষয় ব্যাখ্যা বা উপস্থাপন করার জন্য যে ঘটনা প্রযােজনীয়, অথবা কোন বিচার্য বিষয় বা প্রসঙ্গিক ঘটনায় উল্লেখিত অনুমান করে যা‌ সমর্থন বা খন্ডন করে, অথবা যার পরিচয় যে ঘটনা দ্বারা প্রতিষ্ঠিত হয়, অথবা যে ঘটনা‌ কোন বিচার্য বিষয় বা প্রাসঙ্গিক বিষয় সংঘটিত হবার সময় বা স্থান নির্দিষ্ট করে দেয়, অথবা অনুরূপ ঘটানাের সাথে সংশ্লিষ্ট পক্ষদের মধ্যকার সম্পর্কে যে ঘটনা হতে প্রতীয়মান হয়, সে ঘটনা সংশ্লিষ্ট উদ্দেশ্যে যতখানি প্রয়ােজন, সে পরিমাণে প্রাসঙ্গিক।

উদাহরণ - প্রসাঙ্গিক ঘটনার ব্যাখ্যা বা অবতারণার জন্য প্রয়ােজনীয় ঘটনা

(ক) প্রশ্ন হচ্ছে নির্দিষ্ট একটা দলিল ক-এ উইল কিনা।কথিত উইলের তরিখে ক-এ সম্পত্তির ও পরিবারে অবস্থা প্রাসঙ্গিক বিষয় হতে পারে।

(খ) একটি অসম্মানজনক আচরণের জন্য ক-কে দায়ী করার ফলে ক খ-এর বিরুদ্ধে মানহানির মামলা করল। খ হলফ করে বললাে যে, মানহানির অভিযােগের সাথে সংশ্লিষ্ট ঘটনা সত্য। যে সময় মানহানিকর বিষয় প্রকাশিত হয়েছিল, পক্ষগণের তৎকালীন অবস্থা ও সম্পর্ক বিচার্য বিষয় উপস্থাপনের জন্য প্রাসঙ্গিক হতে পারে।

ক ও খ-এর মধ্যে যে বিষয় নিয়ে বিবাদ আছে, তা কথিত মানহানির সাথে সম্পর্কহীন হলে সে বিবাদের বিবরন অপ্রাসঙ্গিক। তবে বিবাদের ফলে যদি ক ও খ-এর মধ্যকার সম্পর্কে প্রভাবিত হয়, তা হলে তাদের মধ্যে বিবাদ আছে এটা প্রাসঙ্গিক বিষয় হতে পারে।

(গ) ক কোন একটি অপরাধের দায়ে অভিযুক্ত হয়েছে।অপরাধটি সংঘটিত হবার অব্যবহিত পর ক তার গৃহ হতে আত্মগােপন করল। এটা ৮ ধারা মােতাবেক বিচার্য ঘটনার পরবর্তী আচরন ও বিচার্য ঘটনার দ্বারা প্রভাবিত আচরন হিসাবে প্রাসঙ্গিক ঘটনা।

যে সময় সে গৃহত্যাগ করে, তখন তার গন্তব্য স্থানে আকস্মিক ও জরুরী দরকার ছিল, এটা তার আকস্মিক ত্যাগের ব্যাখ্যামূলক ঘটনা হিসাবে প্রসাঙ্গিক । যে কাজ উপলেক্ষে সে গৃহত্যাগ করে তার বিস্তারিত বিবরন প্রাসঙ্গিক নয়। তবে কাজটি যে আকস্মিক ও জরুরী ছিল তা দেখানাের জন্য কাজের যতটা বিবরন দরকার তা প্রাসঙ্গিক।

(ঘ) ক-এর সাথে সম্পাদিত গ-এর চাকুরীর চুক্তি ভঙ্গ করার জন্য গ-কে প্ররােচনা দানের অভিযেগে খ-এর বিরুদ্ধে ক দেওয়ানি মামলা দায়ের করল । ক-এর চাকুরী ত্যাগ করে গ ক-কে বলল, “খ আমাকে আরও ভাল শর্তে চাকুরীর প্রস্তাব দেওয়ায় আমি আপনার কাজ ছেড়ে দিলাম।” এ বিবৃতি গ-এর আচরণের ব্যাখ্যা হিসাবে প্রসাসঙ্গিক ঘটনা গ-এর আচরন বিচার্য বিষয় হিসাবে প্রাসঙ্গিক।

(ঙ) চুরির দায়ে অভিযুক্ত ক-কে দেখা গেল চোরাই মাল খ-কে দিতে, খ-কে দেখা গেল তা ক-এর স্ত্রীকে দিতে। দেয়ার সময় ক বলল, “ক বলে দিয়েছে, আপনি এটা লুকিয়ে রাখেন। লেনদনে কার্যের একটি অংশের ব্যাখ্যামুলক হিসাবে খ এর বিবৃতি প্রাসঙ্গিক।

(চ) দাঙ্গা করার অভিযোগে ক এর বিচার হচ্ছে। জনতার পুরোভাগে থেকে সে অগ্রসর হচ্ছিল বলে প্রমাণ হইল। জনতা যে ধ্বনি দিয়েছিল, কাজটির প্রকৃতির ব্যাখ্যামূলক হওয়ায় তা প্রাসঙ্গিক।

ধারা ১০ অভিন্ন বা মতলব প্রসঙ্গে ষড়যন্ত্রকারীর কথা বা কাজ

দুই বা ততােধিক ব্যক্তি একযােগে কোন অপরাধ করে বা নালিশযােগ্য অন্যায় কাজ করার ষড়যন্ত্র করেছে এরূপ বিশ্বাস করার যদি যুক্তিসঙ্গত কারণ থাকে, তবে তাদের উক্ত ইচ্ছা পােষণ করার পর তাদের ঐ সাধারন ইচ্ছা সম্পর্কে তাদের মধ্যে যে কোন একজনের কোন কথা, কাজ, লেখা, ষড়যন্ত্রকারী বলে মনে করা হচ্ছে এরূপ প্রত্যেক ব্যক্তি সম্পর্কে প্রাসঙ্গিক বিষয় ষড়ষন্তের অস্তিত্ব প্রমাণ করার জন্য যেমন তা প্রাসঙ্গিক, তেমনি কোন ব্যক্তি যে উক্ত ষড়সন্ত্রে লিপ্ত ছিল তা প্রমাণ করার জন্যও তা প্রসাঙ্গিক।

উদাহরণ- অভিন্ন বা মতলব প্রসঙ্গে ষড়যন্ত্রকারীর কথা বা কাজ

বাংলাদেশেরে বিরুদ্ধে যুদ্ধ ঘােষণা করে একটি ষড়যন্ত্রে ক যােগদান করেছে এরূপ বিশ্বাস করার যুক্তিসঙ্গত কারণ বিদ্যমান আছে।

ষড়যন্ত্র মােতাবেক খ ইউরােপ হতে অস্ত্রশস্ত্র সংগ্রহ করেছে, অনুরূপ উদ্দেশ্যে গ চট্টগ্রাম হতে অর্থ সংগ্রহ করেছে, ষড়যন্ত্রে যােগদানের জন্যে ঘ খুলনায় লােকজন কে উৎসাহিত করেছে, ষড়যন্ত্রের উদ্দেশ্য সমর্থন করে ঙ পাবনা লেখা প্রকাশ করেছে, গ কর্তৃক চট্টগ্রাম হতে সংগৃহীত অর্থ এবং ষড়যন্ত্রের বিবরণ সম্বলিত জ এর লেখা চিঠির বিষয়বস্ত লাহাের হতে চ কাবুলে ছ-এর কাছে প্রেরণ করেছে, ষড়যন্ত্রের অস্তিত্ব এবং তাতে ক-এর জড়িত থাকা এ উভয় বিষয় প্রমাণ করার জন্য উপরােক্ত ঘটনাগুলি প্রাসঙ্গিক। ঘটনাবলী সম্পর্কে ক যদিও সম্পূর্ণ অজ্ঞ থাকতে পারে, যারা উক্ত কাজ গুলি করেছে তারা যদি ক এর কাছে অপরিচিত এবং ঘটনাগুলি যদিও তার ষড়যন্ত্রের যোগদানের পূর্বে বা তার ষড়যন্ত্র ত্যাগ করার পরে ঘটে থাকে তথাপি এগুলি প্রাসঙ্গিক।

ধারা ১১ যে সমস্ত ঘটনা অপর কোনভাবে প্রসাঙ্গিক নয় সেগুলি যখন প্রাসঙ্গিক হয়

যে সমস্ত ঘটনা অন্যকোন ভাবে প্রসঙ্গিক নয়, নিম্নলিখিত ক্ষেত্রে সেগুলি প্রাসঙ্গিক

(১) যদি সেগুলি কোন বিচার্য ঘটনার সাথে অসঙ্গতিপূর্ণ হয়

(২) যদি সেগুলি স্বয়ং অথবা অন্যকোন ঘটনার প্রসঙ্গে কোন বিচার্য বিষয় বা প্রসঙ্গিক ঘটনার অস্তিত্ব বা অস্তিত্বহীনতাকে অত্যধিক সম্ভব বা অসম্ভব করে তােলে।

উদাহরণ -যে সমস্ত ঘটনা অপর কোনভাবে প্রসাঙ্গিক নয় সেগুলি যখন প্রাসঙ্গিক হয়

(ক) প্রশ্ন হচ্ছে, কোন নির্দিষ্ট দিন ক চট্টগ্রামে একটি অপরাধ করেছে কিনা।

ঐ তারিখে ক ঢাকা ছিল, এটা প্রাসঙ্গিক ঘটনা। যে সময় ঘটনাটি সংঘটিত হয়, তার কাছাকাছি সময়ে ক ঘটনাস্থল হতে এরূপ দূরবর্তী স্থানে অবস্থান করেছিল যে, তার পক্ষে উক্ত অপরাধ করা পুরাপুরি সম্ভব না হলে বহুলাংশে অসম্ভব ছিল, এটা প্রাসঙ্গিক ঘটনা।

(খ) প্রশ্ন হচ্ছে ক কোন একটি অপরাধ করেছে কিনা।

পরিস্থিতি এরূপ যে, অপরাধটি ক, খ, গ, অথবা ঘ এর মধ্যে কোন একজন অবশ্যই করেছে। যে ঘটনা হতে প্রতীয়মান হয় যে, ক ব্যতীত আর কারাে দ্বারা অপরাধটি সংঘটিত হতে পারে না, এবং খ,গ অথবা ঘ কারাে দ্বারা তা হয় নি, তা প্রাসঙ্গিক।

ধারা ১২ ক্ষতি পূরণের মামলায় যেসব ঘটনা আদালত কর্তৃক ক্ষতির পরিমাণ নির্ধারণে সহয়তা করে সেগুলি প্রাসঙ্গিক

যে সমস্ত দেওয়ানি মামলায় ক্ষতিপূরণ দাবী করা হয়,‌ সেক্ষেত্রে যে ঘটনা আদালতকে ক্ষতিপূরণের পরিমাণ নির্ধারিণ করতে সাহায্য করবে, তা প্রাসঙ্গিক ঘটনা।

ধারা ১৩ যখন অধিকার বা প্রথা সম্পর্কে প্রশ্ন উঠে তখন সেসব ঘটনা প্রাসঙ্গিক

যেক্ষেত্রে প্রশ্ন হচ্ছে, কোন অধিকার বা প্রচলিত প্রথার অস্তিত্ব আছে কিনা, সেক্ষেত্রে নিম্নলিখিত ঘটনাগুলি প্রাসঙ্গিক-

(ক) যে কার্যের দ্বারা সংশ্লিষ্ট অধিকার বা প্রথা সৃষ্টি হয়েছে, দাঁড় করা হয়েছে, সংশােধন করা হয়েছে, স্বীকৃত হয়েছে, প্রয়ােগ করা হয়েছে বা অস্বীকৃত হয়েছে তার অস্তিত্বের সাথে যা অসঙ্গতিপূর্ণ।

(খ) নির্দিষ্ট যে সব ক্ষেত্রে উক্ত অধিকার বা প্রথা দাবী করা হয়েছে, স্বীকৃত হয়েছে, আমাল করা হয়েছে, অথবা যে সব ক্ষেত্রে তার ব্যবহারে আপত্তি করা হয়েছে, তা প্রয়ােগ বা ত্যাগ করা হয়েছে।

উদাহরণ -যখন অধিকার বা প্রথা সম্পর্কে প্রশ্ন উঠে তখন সেসব ঘটনা প্রাসঙ্গিক

প্রশ্ন হচ্ছে, একটি মৎসক্ষেত্রে ক-এর অধিকার আছে কিনা। ক-এর পূর্বপূরুষগণ কর্তৃক উক্ত মৎসক্ষেত্র প্রাপ্তির দলিল, ক-এর পিতা কর্তৃক মৎস্যক্ষেত্রটি বন্ধক দেয়ার দলিল, ক-এর পিতা কর্তৃক মৎসক্ষেত্রটি পত্তন দেয়ার দলিল, যা উক্ত বন্ধকীর সাথে সামঞ্জস্যবিহীন, যে নির্দিষ্ট ক্ষেত্রে ক-এর পিতা তার অধিকার আমল করেছে অথবা যেক্ষেত্রে ক-এর প্রতিবেশীগন ক-এর পিতাকে উক্ত অধিকার আমল করতে দেয় না - এগুলি প্রাসঙ্গিক ঘটনা।

ধারা ১৪ যে সব ঘটনা মনের বা দেহের অবস্থা বা দৈহিক উপলব্ধর অস্তিত্ব প্রদর্শন করে

যে সমস্ত ঘটনা হতে ইচ্ছা, আগ্রহ, সরল বিশ্বাস, অবহেলা, উগ্রতা কোন ব্যক্তি বিশেষের প্রতি অসুবিধা বা সদিচ্ছা প্রভৃতি মানসিক অবস্থার অস্তিত্ব প্রতীয়মান হয়, অথবা কেবল শারীরিক অবস্থা বা শারীরিক অনুভূতির অস্তিত্ব প্রতীয়মান হয়, সেগুলি তখনই প্রাসঙ্গিক, যখন উক্তরূপ কোন মানসিক বা শারীরিক অবস্থিত অথবা শারীরিক অনুভূতির অস্তিত্ব বিচার্য বা প্রাসঙ্গিক হয়।

ব্যাখ্যাঃ (১) যে ঘটনাটি কোন প্রাসঙ্গিক মানসিক অবস্থা প্রতীয়মান হবার জন্য প্রাসঙ্গিক হয়, তা হতে অবশ্যই প্রতীয়মান হতে হবে যে, সংশ্লিষ্ট মানসিক অবস্থাটি সাধারণভাবে নয়, নির্দিষ্ট কোন বিচার্য বিষয় প্রসঙ্গে বিদ্যমান আছে।

ব্যাখা (২) কিন্তু যেক্ষেত্রে কোন অপরাধে অভিযুক্ত কোন ব্যক্তির চিরকালে উক্ত ব্যক্তি কর্তৃক পুর্বেকৃত কোন অপরাধ এ ধারা মােতাবেক প্রাসঙ্গিক, সেক্ষেত্রে উক্ত ব্যক্তির পূর্বে দন্ডিত হওয়া ও প্রাসঙ্গিক ঘটনা।

উদাহরণ -যে সব ঘটনা মনের বা দেহের অবস্থা বা দৈহিক উপলব্ধর অস্তিত্ব প্রদর্শন করে

(ক) চোরাই মাল বলে জানা সত্ত্বেও চোরাই মাল গ্রহণের দায়ে ক অভিযুক্ত হয়েছে। বিশেষ কোন একটি চোরাই দ্রব্য তার দখলে ছিল বলে প্রমাণিত হয়েছে। একই সময় আরও অনেক চোরই দ্রব্য দখলে ছিল, এটা প্রসাঙ্গিক ঘটনা, কেননা এটা হতে প্রতীয়মান হয় যে, যে সমস্ত দ্রব্য তার দখলে ছিল তার প্রত্যেকটি এবং সবগুলিই চোরাই দ্রব্য বলে সে জানত;

(খ) অচল মুদ্রা বলে জানা সত্ত্বে অপর একজনকে প্রতারণামূলক ভাবে অচল মুদ্রা অর্পণ করার অপরাধে ক অভিযুক্ত হয়েছে। উক্ত মুদ্রা অর্পণের সময় আরও কিছু সংখ্যক অচল মুদ্রা ক-এর দখলে ছিল, এটা প্রাসঙ্গিক বিষয়। ইতােপূর্বে অচল মুদ্রা বলে জানা সত্ত্বেও অপর একজনকে খাটি মুদ্রা বলে অচল মুদ্রা অর্পন করার অপরাধে দন্ডিত হয়েছিল, এটা প্রাসঙ্গিক ঘটনা।

(গ) খ-এর কুকুর ক-এর ক্ষতি করলাে খ-এ বিরুদ্ধে ক ক্ষতিপূরণের মামলা দায়ের করল। কুকুরটি হিংস্র তা খা জানত। ইতােপূর্বে কুকুরটি ঙ, গ ও য-কে কামড়িয়েছিল এবং তারা খ-এর কাছে নালিশ করেছিল এগুলি প্রাসঙ্গিক ঘটনা।

(ঘ) প্রশ্ন হচ্ছে, একটি বরাত চিঠির স্বীকৃতিদাতারা ক ঐ বরাত চিঠির প্রাপকের নাম ভুয়া তা জানত কিনা। অনুরূপভাবে প্রণীত অপরাপর বরাত চিঠির প্রাপকগণ যথার্থ ব্যক্তি হলে তারা সে বরাত চিঠিগুলি ক-এ কাছে প্রেরণ করার পূর্বেই ক গুলি স্বীকৃতি দান করেছিল, এটা প্রাসঙ্গিক বিষয় কারণ এটা হতে প্রতীয়মান হয় যে, প্রাপক ভুয়া ব্যক্তি ক তা জানত।

(ঙ) খ এর সুনাম ক্ষুন্ন করার উদ্দেশ্যে তার নিন্দামূলক বিষয় প্রকাশ করার অভিযেগাে ক অভিযুক্ত হয় । ইতােপূর্বে ক কর্তৃক খ-এর প্রতি অসদিচ্ছা প্রদর্শন করে “খ” সম্পর্কে কোন বিষয় প্রকাশিত হয়ে থাকলে তা প্রাসঙ্গিক বিষয় কারণ তা প্রমাণিত হয় যে, বিচার্য প্রকাশনার মাধ্যমে খ-এর সুনাম ক্ষুন্ন করার ইচ্ছা ক-এর ছিল। ক ও খ-এ মধ্যে ইতােপূর্বে কোন বিবাদ ছিল না এবং অভিযােগকৃত বিষয়টি ক‌ শুনে তার পুনরুক্তি করেছিল এগুলি প্রাসঙ্গিক বিষয় কারণ এগুলি হতে প্রতিয়মান হয় যে, খ-এর সুনাম ক্ষুন্ন করার ইচ্ছা ক-এর ছিল না।

(চ) ক প্রতারণামূলকভাবে গ-কে খ এর কাছে সচ্ছল বলে পরিচয় দেয়ার ফলে খ গ-কে বিশ্বাস করে কিন্তু প্রকৃত পক্ষে গ অসচ্ছল হওয়ার দরুন খ ক্ষতিগ্রস্ত হয় এবং এ অভিযােগে ক-এর বিরুদ্ধে খ একটি দেওয়নী মামলা দায়ের করে। ক যে সময় গ-কে সচ্ছল বলে পরিচয় দিয়েছিল, সে সময় গ-এর প্রতিবেশী এবং যার তার সাথে কারবার করত তারা গ-কে সচ্ছলমনে করত, এটা প্রাসঙ্গিক ঘটনা। কারণ এটা দ্বারা প্রতীয়মান হয় যে ক সরল বিশ্বাসে গ-কে সচ্ছল বলে পরিচয় দিয়েছিল।

(ছ) গ নামক ঠিকাদারের আদেশক্রমে ক-এর বাড়িতে খ যে কাজ করেছে তা পারিশ্রমিকের জন্য ক-এর বিরুদ্বে খ মামলা দায়ের করল। ক আত্মপক্ষ সমর্থনে বললেন যে খ-এর চুক্তি গ-এর সঙ্গে হয়েছিল। ক ঐ কাজের জন্য গ-কে টাকা দিয়েছে এটা প্রসাঙ্গিক ঘটনা, কারণ এটা হতে প্রমাণিত হয় যে, ক সরল বিশ্বাসে গ-এর উপর কাজ তদারকের দায়িত্ব অর্পণ করেছিল। তদনুসারে গ তার নিজ দায়িত্বে খ এ সাথে চুক্তি করেছিল, ক-এর প্রতিনিধি হিসাবে নয়।

(জ) ক যে সম্পত্তি কুড়িয়ে পেয়েছিল, তা অসাধুভাবে আত্মসাৎ করার দায়ে সে অভিযুক্ত হয়েছে। প্রশ্ন হচ্ছে যখন সে এটা আত্মসাৎ করে তখন সে সরল বিশ্বাসে একথা মনে করে কিনা যে উক্ত সম্পত্তির প্রকৃত মালিককে খুঁজে পাওয়া যাবে না। সম্পত্তিটি হারিয়ে যাওয়া সম্পর্কে ক যেখানে থাকে সেখানে সর্বসাধারণের জ্ঞাতার্থে বিজ্ঞপ্তি দেয়া হয়েছিল, এটা প্রাসঙ্গিক বিষয় কারণ এটাতে প্রতীয়মান হয় যে, সম্পত্তির প্রকৃত মালিককে খুঁজে পাওয়া যাবে না। একথা ক সরল বিশ্বাসি মনে করত না। ক জানত, অথবা তার এরূপ মনে করার সঙ্গত কারণ ছিল যে, গ ঐ সম্পত্তি হারিয়ে যাবার কথা শুনে তা সম্পর্কে মিথ্যা দাবী উত্থাপনের উদ্দেশ্যে প্রতারণামূলকভাবে ঐ বিজ্ঞপ্তি দিয়েছিল, এটা প্রাসঙ্গিক বিষয় কারণ এটাতে প্রতীয়মান হয় যে, ক উক্ত বিজ্ঞপ্তির কথা জানত বলেই তার সরল বিশ্বাসে মিথ্যা প্রতিপন্ন হবে।

(ঝ) খ কে মেরে ফেলার উদ্দেশ্যে তার উপর গুলি করার দায়ে ক অভিযুক্ত হয়েছে। ক-এর উদ্দেশ্য প্রমাণ করার জন্য ক যে ইতােপূর্বেও খ-কে গুলি করেছিল, সে ঘটনা প্রমাণ করা যেতে পারে।

(ঞ) খ-এর কাছে ভীতি প্রদর্শন করে পত্র প্রেরণের দায়ে ক অভিযুক্ত হয়েছে। ক ইতােপূর্বেও খ-এর কাছে অনুরূপ যে সব পত্র লিখেছিল, সেগুলি এক্ষেত্রে প্রমাণ করা যেতে পারে কারণ, তা হতে চিঠিগুলির উদ্দেশ্য প্রতীয়মান হবে।

(ট) প্রশ্ন হচ্ছে, ক তার স্ত্রী খ-এর প্রতি নিষ্ঠুরতার জন্য দোষী কিনা। কথিত নিষ্ঠুরতা প্রদর্শনে অব্যবহিত পূর্বে বা পরে তাদের পরস্পরের প্রতি ভাবের প্রকাশ প্রাসঙ্গিক বিষয়।

(ঠ) প্রশ্ন হচ্ছে, ক-এর মৃত্যু বিষ প্রয়ােগের দ্বারা ঘটেছে কিনা। অসুস্থ অবস্থায় তার রােগের বীমা করার সময় তার স্বস্থ্যের অবস্থা কিরূপ ছিল। উক্ত সময় বা তার কাছাকাছি সময় ক তার স্বাস্থ্যের অবস্থা সম্পর্কে যে সব বিবৃতি দিয়েছিল তা প্রাসঙ্গিক ঘটনা।

(ড) খ-এর কাছ হতে ক যে গাড়ী ভাড়া করেছিল, সংশ্লিষ্ট সময়ে তা যুক্তিযুক্তরূপে ব্যবহার উপযােগী ছিল না বলে ক আহত হলে এবং গাড়ী ভাড়া দেয়ার ব্যাপারে অবহেলার অভিযােগে খ-এর বিরুদ্ধে সে দেওয়ানি মামলা দায়ে করল। নিদিষ্ট গাড়ীটির ত্রুটি সম্পর্কে আরও একাধিকবার খ-এর দৃষ্টি আকর্ষণ করা হয়েছে, এটা প্রাসঙ্গিক ঘটনা। খ যে সমস্ত গাড়ী ভাড়া দিয়ে থাকে সেগুলি সম্পর্কে অবহেলা করা তার অভ্যাস, এটা অপ্রাসঙ্গিক।

(ঢ) ইচ্ছা করে খ-কে গুলি করে হত্যা করার দায়ে ক-এর বিচার হচ্ছে। ক আরও একাধিকবার খ-এর প্রতি গুলি নিক্ষেপ করেছে, এটা প্রাসঙ্গিক ঘটনা। কারণ, এটা হতে খ কে গুলি করার ব্যাপারে ক-এর ইচ্ছা হত্যা করার উদ্দেশ্যে ব্যক্তির প্রতি গুলি নিক্ষেপ করা ক-এর অভ্যাস, এটা অপ্রাসঙ্গিক।

(ণ) কোন একটি অপরাধের জন্য ক-এর বিচার হচ্ছে। সংশ্লিষ্ট অপরাধটি করার ইচ্ছা প্রকাশ করে ক কিছু বলেছিল, এটা প্রাসঙ্গিক ঘটনা। ঐ ধরনের অপরাধ করার ব্যাপারে সাধারণভাবে তার প্রবণতা প্রকাশ করে সে কিছু বলে ছিল, এটা প্রাসঙ্গিক।

ধারা ১৫ কোন কাজ আকস্মিক বা ইচ্ছাকৃত এ প্রশ্নে যে সমস্ত ঘটনার প্রভাব থাকে

যখন প্রশ্ন ওঠে যে, কোন একটি কার্য ইচ্ছাকৃত, না আকস্মিক, না বিশেষ জ্ঞান বা ইচ্ছা সহকারে তা করা হয়েছে, তখন ঐ কার্যাদি এমন এক ঘটনা সমষ্টির অংশ হয়, যার প্রত্যেকটি ঘটনার সাথে উক্ত কার্যের কারণ সংশ্লিষ্ট, তবে ঐ কার্যটি প্রাসঙ্গিক ঘটনা।

উদাহরণ -কোন কাজ আকস্মিক বা ইচ্ছাকৃত এ প্রশ্নে যে সমস্ত ঘটনার প্রভাব থাকে

ক) ক তার বাড়ীর বীমার টাকা নেয়ার উদ্দেশ্যে বাড়ী পুঁড়িয়ে দেয়ার অপরাধে অভিযুক্ত হয়েছে। একাদিক্রমে ক কতিপয় বাড়ীতে বাস করেছে, প্রত্যেক বাড়ীতেই বীমা করা হয়েছিল, প্রত্যেক বাড়ীতেই অগ্নিকান্ড ঘটেছে, এবং প্রত্যেক অগ্নিকান্ডের পর ভিন্ন ভিন্ন একেকটি বীমা অফিস হতে প্রতীয়মান হয় যে, অগ্নিকান্ডগুলি আকস্মিক দুর্ঘটনা ছিল না।

(খ) খ-এর খাতকদের কাছে হতে টাকা গ্রহণের জন্য ক কর্মচারী নিযুক্ত হয়েছে। ক যে টাকা গ্রহন করবে তা খাতায় জমা করা ক-এর কর্তব্য। একটি ক্ষেত্রে সে প্রকৃত পক্ষে যত টাকা গ্রহণ করেছে, তা অপেক্ষা কম টাকা খাতায় জমা করেছে। প্রশ্ন হচ্ছে, এ মিথ্যা জমা আকস্মিক না ইচ্ছাকৃত। ঐ খাতায় ক অপরাপর যে সব জমা লিখেছে, সেগুলিও মিথ্যা, এবং প্রত্যেক ক্ষেত্রেই মিথ্যা জমা ক-এর অনুকূলে হয়েছে, এগুলি প্রাসঙ্গিক ঘটনা।

(গ) ক প্রতারণামুলকভাবে খ-কে একটি অচল টাকা দেয়ার অপরাধে অভিযুক্ত হয়েছে। প্রশ্ন হচ্ছে টাকাটি অর্পণ আকস্মিক ঘটনা ছিল কিনা। কে টাকাটি দেয়ার অব্যবহিত পূর্বে বা  অব্যবহিত পরে ক অনুরূপ অচল টাকা গ ঘ ও ঙ কে দিয়েছে, এগুলি প্রাসঙ্গিক ঘটনা। কারণ এগুলি হতে প্রতীয়মান হয় যে, হ কে অচল টাকা দেয়া আকস্মিক ঘটনা নয়।

ধারা ১৬ কার্য ক্ষেত্রে অনুসৃত কোন রীতির অস্তিত্ব যখন প্রাসঙ্গিক

যখন প্রশ্ন উঠে যে কোন নির্দিষ্ট একটি কার্য করা হয়েছে কিনা, তখন যে পদ্ধতিতে কার্যটি স্বাভাবিক ভাবে করা হতে পারে, সেরূপ কোন কার্য পদ্ধতির অস্তিত্ব প্রাসঙ্গিক ঘটনা।

উদাহরণ -কার্য ক্ষেত্রে অনুসৃত কোন রীতির অস্তিত্ব যখন প্রাসঙ্গিক

(ক) প্রশ্ন হচ্ছে, একটি নির্দষ্টি চিঠি প্রেরিত হয়েছে কিনা।ডাকে দেয়ার জন্য সকল চিঠি এক জায়গায় জমা করা সাধারণ কার্য পদ্ধতি ছিল এবং নির্দিষ্ট সে চিঠি খানি সে জায়গায় রাখা হয়েছিল, এগুলি প্রাসঙ্গিক ঘটনা।

(খ) প্রশ্ন হচ্ছে, কোন একটি চিঠি ক-এর কাছে পৌঁছেছে কিনা। চিঠিখানি যথারীতি ডাকে দেয়া হয়েছে এবং ডেডলেটার অফিসের মাধ্যমে তা ফেরত আসে নি, এগুলি প্রসঙ্গিক ঘটনা।


Popular posts from this blog

সাক্ষ্য আইন (সংশোধন), ২০২২ Evidence Act (Amendment) 2022

সাক্ষ্য আইন (সংশোধন), ২০২২ ডিজিটাল রেকর্ড বা ইলেক্ট্রনিক রেকর্ড কি? ডিজিটাল রেকর্ড বা ইলেক্ট্রনিক রেকর্ডের প্রমাণ: ডিজিটাল স্বাক্ষর সনদ কি? প্রত্যয়নকারী কর্তৃপক্ষ কি? ধারা ৪৫: বিশেষজ্ঞদের মতামত ধারা ৪৫ক: শারীরিক বা ফরেনসিক প্রমাণ সম্পর্কে বিশেষজ্ঞদের মতামত ধারা ৪৭ক: ডিজিটাল স্বাক্ষর সম্পর্কে মতামত যেখানে প্রাসঙ্গিক। ধারা-৬৫ক: ডিজিটাল রেকর্ড সম্পর্কিত প্রমাণের জন্য বিশেষ বিধান ধারা-৬৫খ: ডিজিটাল রেকর্ডের গ্রহণযোগ্যতা ধারা-৬৭ক: ডিজিটাল স্বাক্ষরের প্রমাণ ধারা-৭৩ক: শারীরিক বা ফরেনসিক সাক্ষ্য হিসাবে অনুমান ধারা-৭৩খ:- অন্যদের সাথে শারীরিক বা ফরেনসিক সাক্ষ্য তুলনা, স্বীকৃত বা প্রমাণিত ধারা-৮১ক। ডিজিটাল আকারে গেজেট হিসাবে অনুমান ধারা-৮৫ক: ডিজিটাল আকারে চুক্তির অনুমান। ধারা-৮৫খ: ডিজিটাল রেকর্ড এবং ডিজিটাল স্বাক্ষরের অনুমান ধারা ৮৭গ: ডিজিটাল স্বাক্ষর সনদ সম্পর্কে অনুমান ধারা-৮৮ক: ডিজিটাল কমিউনিকেশন সম্পর্কে অনুমান ধারা-৮৯ক: শারীরিক বা ফরেনসিক সাক্ষ্য হিসাবে অনুমান। ধারা-৯০ক: পাঁচ বছরের পুরনো ডিজিটাল রেকর্ডের অনুমান। ধারা-১৪৬: জেরায় আইনসঙ্গত প্রশ্ন। সাক্ষ্য আইন (সংশোধন), ২০

Write a paragraph on Pahela Baishakh পহেলা বৈশাখ

Write a paragraph on Pahela Baishakh (পহেলা বৈশাখ) Pahela Baishakh Pahela Baishakh is the part of our culture. It is the first day in Bangla calendar. This day is celebrated throughout the country. The main programme of this day is held in Ramna Botamul. Different socio-cultural organizations celebrate this day with due solemnity. People of all sorts of ages and lives attend this function. Colourful processions are brought out. Watery rice and hilsha fish are served during this function. Women and children put on traditional dresses. The whole country wears a festive look. Different cultural programmes are arranged where singers sing traditional bangla songs. Discussion meetings are held. Radio and television put on special programmes. Newspapers and dailies publish supplementary. Fairs are held here and there on this occasion. Shopkeepers and traders arrange ‘halk hata’ and sweet-meats are distributed. In villages, people go to others’ houses and exchange greetings. Thus Pahela Baisha

Most Important Preposition List of Appropriate Prepositions A to Z

The Most Important Prepositions List of Appropriate Prepositions A to Z Appropriate Prepositions starting with the letter "A" The Most Important Appropriate Prepositions starting with A Abide by (মেনে চলা): I shall abide by the rules of this country. Abound in / Abound with ( প্রচুর) : Tigers abound in the African forests. This jungle abounds with (Or, in) tigers. Absent from (a place) (অনুপস্থিত থাকা): He was absent from the parents meeting called by the principal. Absorbed in (মগ্ন): He is absorbed in writing his biography. Abstain from (বিরত থাকা): I shall abstain from doing any wrong with others. Abide with (সঙ্গে থাকা): He abides with his parents in the USA. Abide in (বাস করা): I abide in Narayangonj. Abound with (পূর্ণ থাকা): The Padma abounds with hilsa, a very tasty fish. Abhorance of (ঘৃণা): A sinner has no abhorance of sin. Abhorent to (ঘৃণা): Smoking is abhorent to me. Access to (প্রবেশাধিকার): I have free access to the manager of this company. Accompanied by a