Skip to main content

Video Article Preposition Phrase Clause

Offences of Documents Trade Property Marks দলিলাদি ব্যবসায়ী সম্পত্তির মার্ক বিষয়ক অপরাধ

Chapter Eighteen - Of Offences Relating to Documents and to Trade or Property Marks

অষ্টাদশ অধ্যায় -দলিলাদি ও ব্যবসায়ী বা সম্পত্তির মার্ক বিষয়ক অপরাধগুলোর বিষয়ক

ধারা ৪৬৩ জালিয়াতি

কোন লোক যদি জনগণ বা ব্যক্তিবিশেষের ক্ষতি বা অনিষ্ট সাধনকল্পে বা কোন দাবি বা কর্তৃত্ব সমর্থনকল্পে বা কোন লোককে কোন সম্পত্তি ত্যাগে প্রকাশ্য বা অপ্রকাশ্য চুক্তি সম্পন্ন করতে বাধ্য করার উদ্দেশ্যে বা প্রতারণ করার বা প্রতারণা হতে পারে এরূপ উদ্দেশ্যে কোন মিথ্যা নথিপত্র বা দলিলের অংশবিশেষ প্রণয়ন করে তা হলে ঐ লোক জালিয়াতি করেছে বলে পরিগণিত হবে।

ধারা ৪৬৪ মিথ্যা নথিপত্র প্রণয়ন

যদি কোন ব্যক্তি -

প্রথমতঃ কোন নথিপত্র বা কোন দলিলের আংশিক এমন কোন লোকের মাধ্যমে বা তার কর্তৃত্বে তৈরী স্বাক্ষরিত, সীলমোহরকৃত বা সম্পন্ন বলে বিশ্বাস জন্মাবার উদ্দেশ্যে, যে লোকের মাধ্যমে বা যে লোকের কর্তৃত্বে এটা তৈরী, স্বাক্ষরিত, সীলমোহরকৃত বা সম্পন্ন হয় নি বলে সে জ্ঞাত আছে, বা এমন এক সময়ে, যে সময়ে এটা তৈরী, স্বাক্ষরিত, সীলমোহরকৃত বা সম্পন্ন হয় নি বলে সে জ্ঞাত আছে, অসাধুভাবে বা প্রতারণামূলকভাবে এরূপ নথিপত্র বা এরূপ দলিলের আংশিক তৈরী, স্বাক্ষর, সীলমোহর বা সম্পন্ন করে বা কোন নথিপত্র সম্পন্ন হয়েছে বুঝানোর জন্য কোন মার্ক বা প্রতীক স্থাপন করে; বা

দ্বিতীয়তঃ কোন নথিপত্র তৎদ্বারা বা অপর কোন লোকের মাধ্যমে সম্পন্ন হবার পর আইনবল ছাড়া অসাধু বা প্রতারণামূলকভাবে, কেটে বা প্রকারান্তরে এর কোন অত্যাবশ্যকীয় অংশ পরিবর্তন করে-অনুরূপ পরিবর্তন করার সময়ে এরূপ লোক জীবিত বা মৃত যাই হোক; বা

তৃতীয়তঃ অসাধুভাবে বা প্রতারণামূলকভাবে এরূপ অবগত হয়ে কোন লোককে কোন নথিপত্র স্বাক্ষর, সীলমোহর, সম্পন্ন বা পরিবর্তন করতে বাধ্য করে যে ঐ লোক মানসিক অসুস্থতাহেতু বা নেশাগ্রস্ততাহেতু বা তাকে যেভাবে প্রতারণা করা হয়েছে তার কারণে দলিলটির বিষয়বস্তু বা পরিবর্তনের প্রকৃতি বিষয়ে জ্ঞাত নয় বলে সে জানে, তা হলে সে লোক মিথ্যা নথিপত্র প্রণয়ন করেছে বলে পরিগণিত হবে।

উদাহরণ- মিথ্যা নথিপত্র প্রণয়ন

ক) ক-র কাছে খ দ্বারা লিখিত ও খ দ্বারা পরিশোধনীয় ১০,০০০ টাকার একখানা লেটার অব ক্রেডিট আছে। ক, খ-কে প্রতারিত করার ইচ্ছায় এই ১০,০০০ টাকার সঙ্গে একটি শূন্য যোগ করে দেয় ও টাকার পরিমাণ ১,০০,০০০ করে যাতে খ বিশ্বাস করে যে গ পত্রটিতে এরূপ লিখেছে। ক জালিয়াতি করেছে।

খ) ক, কোন সম্পত্তি ক এর মাধ্যমে গ এর কাছে হস্তান্তরিত হয়েছে বুঝাবার জন্য গ-র বিনা অনুমতিতে, একটি দলিলের এই উদ্দেশ্যে গ-র মোহর আটিয়া দেয় যেন সে ঐ সম্পত্তি খ-এর কাছে বিক্রয় করতে পারে ও তৎদ্বারা খ-এর কাছ হতে খরিদমূল্য অর্জন করতে পারে। ক জালিয়াতি করেছে।

গ) ক, খ দ্বারা সইকৃত, কোন ব্যাংকারের প্রতি আদিষ্ট, বাহককে প্রদেয় একটি চেক কুড়াইয়া পায়। কিন্তু চেকটিতে কোন টাকার পরিমাণ উল্লেখিত ছিল না। ক প্রতারণামূলকভাবে চেকখানিতে দশ হাজার টাকা নথিবদ্ধ করে এটা পূরণ করে। ক জালিয়াতি করেছে।

ঘ) ক জনৈক ব্যাংকারের প্রতিপক্ষে একটি চেক সই করে এটা তার প্রতিনিধি খ এর কাছে রেখে যায়। চেকটিতে টাকার পরিমাণ উল্লেখিত হয় নি। ক ঋণ পরিশোধের ইচ্ছায় খ-কে চেকটিতে সর্বোচ্চ দশ হাজার টাকা লিখে এটা পূরণের ক্ষমতা অর্পণ করে। খ প্রতারণামূলকভাবে চেকটিতে বিশ হাজার টাকা লিখে এটা পূরণ করে নেয়। খ জালিয়াতি করেছে।

ঙ) ক, খ এর বিনা অনুমতিতে খ এর নামে তার নিজের উপর একটি হুন্ডি এই ইচ্ছায় ড্র করে যে সে এটা খাঁটি বলে কোন ব্যাংকারের কাছে বাটায় ভাঙ্গাবে ও এটা পরিণত হলে এটা গ্রহণ করবে। এইক্ষেত্রে যেহেতু ক হুন্ডিটি এই উদ্দেশ্যে ড্র করেছে যাতে এটা তার কাছে খ এর জামানত বলে তার ধারণা উদ্ভব হয় ও তৎদ্বারা হুন্ডিটি বাটায় ভাঙ্গাতে পারে, সেহেতু ক জালিয়াতির অপরাধে অপরাধি ।

চ) জ-এর দানপত্রে “আমি নির্দেশ দিতেছি যে সম্পূর্ণ অবশিষ্ট সম্পত্তি ক, খ ও গ এর ভিতর সমান ভাগে ভাগ করে দেওয়া হোক" শব্দাবলি লিপিবদ্ধ হয়েছে। সমস্ত সম্পত্তি তার নিজের ও গ-এর নামে দেওয়া হয়েছে বলে বিশ্বাস জন্মাবার জন্য ক প্রতারণামূলকভাবে খ এর নাম তুলে ফেলে। ক জালিয়াতি করেছে।

ছ) ক একটি গভর্নমেন্ট প্রমিসরী নোট অনুমোদন করে বিলটির উপর গ বা তার আদেশ মোতাবেক পরিশোধ করা হোক” শব্দগুলো লিখে তাকে গ-কে বা তার আদেশ মোতাবেক পরিশোধনীয় করে ও পৃষ্ঠাঙ্কনে সই করে। খ অসাধুভাবে “গ-কে বা তার আদেশ মোতাবেক পরিশোধ করা হোক” শব্দগুলো মুছে ফেলে ও তৎদ্বারা একটি বিশেষ পৃষ্ঠাঙ্কনকে এক শূন্য পৃষ্ঠাঙ্কনে রূপান্তরিত করে। খ জালিয়াতি করেছে।

জ) ক, গ এর কাছে একটি সম্পত্তি বিক্রয় ও হস্তান্তর করে। অতঃপর ক, গ কে প্রতারিত করার ইচ্ছায় ঐ একই সম্পত্তি গ-এর কাছে হস্তান্তরের ছয় মাস পূর্বেকার তারিখ দিয়ে খ-এর কাছে এটা হস্তান্তর করেছে বলে একটি নথিপত্র এরূপ ইচ্ছায় সম্পন্ন করে যাতে এটা এমন বিশ্বাস জন্মায় যে সম্পত্তি গ-এর কাছে হস্তান্তর করার আগেই খ-এর কাছে হস্তান্তর করা হয়েছে। ক জালিয়াতি করেছে।

(ঝ) গ তার দানপত্র লেখার উদ্দেশ্যে ক-কে মৌখিক নির্দেশ প্রদান করে। স্বেচ্ছাকৃতভাবে গ যে উত্তরাধিকারির নাম করে সে উত্তরাধিকারি হতে ভিন্নতর উত্তরাধিকারির নাম লিখে ও সে গ এর নির্দেশ মোতাবেক দানপত্র তৈরী করেছে বলে গ কে দানপত্রে সই করার জন্য প্রবৃত্ত করে। ক জালিয়াতি করেছে।

ঞ) ক একটি পত্র লিখে ও খ-এর অনুমতি ছাড়াই তাতে খ-র নাম সই করে। এরূপ পত্রের মাধ্যমে গ ও অন্যান্য লোকের কাছ হতে খয়রাতি উসুলের লক্ষ্যে উহাতে এইমর্মে সনদ প্রদান করা হয় যে ক একজন সচ্চরিত্র লোক ও দৈব দুর্বিপাকে দুর্দশাগ্রস্ত। এইক্ষেত্রে, গ-কে তার সম্পত্তি হস্তান্তর করতে প্রবৃত্ত করার লক্ষ্যে একটি মিথ্যা নথিপত্র প্রণয়ন করার কারণে ক জালিয়াতি করেছে বলে পরিগণিত হবে।

ট) ক, খ এর অনুমতি ছাড়াই ক-র চরিত্রের বিষয়ে একটি পত্র লিখে ও উহাতে খ এর নাম স্বাক্ষর করে। সে এই লক্ষ্যে এই কার্য করে যে, সে তৎদ্বারা গ এর কাছে চাকরি অর্জন করবে। ক নকল সনদপত্র এর মাধ্যমে গ-কে প্রতারিত করার ও তৎদ্বারা চাকরির সম্পর্কে কোন স্পষ্ট বা পরোক্ষ চুক্তিবদ্ধ হতে প্রবৃত্ত করেছে বিধায় ক জালিয়াতি করেছে।

ব্যাখ্যাঃ কোন লোকের নিজের নাম স্বাক্ষরও জালিয়াতির সামিল হতে পারে।

উদাহরণ -নিজের নাম স্বাক্ষরও জালিয়াতির সামিল হতে পারে।

ক) ক একটি হুন্ডিতে তার নিজের নাম এই লক্ষ্যে সই করে যাতে এটা এরূপ বিশ্বাস‌ জন্মাতে পারে যে এরূপ নামের অপর লোকের মাধ্যমে বিলটি ড্র করা হয়েছে। ক জালিয়াতি করেছে।

খ) ক এক প্রস্থ কাগজের উপর এই লক্ষ্য নিয়ে গৃহীত শব্দটি লিখে ও গ-র সই করে যে পরবর্তীকালে খ ঐ কাগজে খ এর মাধ্যমে ড্র করা ও গ এর মাধ্যমে পরিশোধনীয় একটি হুন্ডি লিখতে পারে ও বিলটি এরূপ বিনিময় করে যাতে এটা গ এর মাধ্যমে গৃহীত হয়েছে। ক জালিয়াতির অপরাধে অপরাধি বলে সাব্যস্ত হবে।

গ) ক একই নামের অপর এক লোকের আদেশ মোতাবেক পরিশোধনীয় একটি হুন্ডি কুড়িয়ে পায়। হুন্ডিটি যে লোকের আদেশ মোতাবেক পরিশোধনীয় সে লোকের মাধ্যমে এর পৃষ্ঠাঙ্কন করা হয়েছে বলে বিশ্বাস করার লক্ষ্যে হুন্ডিটি তার নিজের নামে পৃষ্ঠাঙ্কন করে। ক জালিয়াতির অপরাধে অপরাধি হবে।

ঘ) ক, খ-এর বিরুদ্ধে একটি ডিক্রি বলবৎ করার লক্ষ্যে একটি সম্পত্তি খরিদ করে। সম্পত্তিটি ক্রোকাবদ্ধ হবার পর খ, ক-কে প্রতারিত করার ও সম্পত্তিটি ক্রোক করার আগেই ইজারা প্রদান করা হয়েছিল বলে বিশ্বাস করার লক্ষ্যে গ-এর সঙ্গে যোগসাজস করে ঐ সম্পত্তি ক্রোক করার ছয় মাস আগের তারিখ দিয়ে নামে মাত্র খাজনায় দীর্ঘমেয়াদের জন্য গ এর কাছে ইজারা প্রদান করে। খ নিজের নামে ঐ সম্পত্তির ইজারা সম্পন্ন করলেও এর পূর্ববর্তী তারিখ দানজনিত কারণে সে জালিয়াতি করেছে।

ঙ) ক একজন ব্যবসায়ী। সে দেউলিয়া সাব্যস্ত হবে অনুমান করে ক-এর উপকার করাউ জন্য ও তার উত্তমর্ণদের প্রতারিত করার লক্ষ্যে নিজের মালপত্র খ-এর কাছে গচ্ছিত রাখে ও ঐ লেনদেনের ওজন স্বরূপ গৃহীত মূল্যের বিনিময়ে নির্দিষ্ট পরিমাণ অর্থ‌ প্রদান করে ও ক দেউলিয়া হিসেবে ঘােষিত হবার উপক্রম হবার আগেই এটা সম্পন্ন হয়েছিল বলে বিশ্বাস করার জন্য উহাতে একটি পূর্ববর্তী তারিখ দেয় । ক সংজ্ঞায় -উল্লেখিত প্রথম দফা মােতাবেক জালিয়াতি করেছে।

ব্যাখ্যাঃ কোন সত্যিকার লােক দ্বারা সম্পন্ন বলে বিশ্বাস করার উদ্দেশ্যে কোন কাল্পনিক লােকের নামে বা কোন মৃত লােকের মাধ্যমে তার জীবদ্দশায় সম্পন্ন বলে বিশ্বাস জন্মানাের ইচ্ছায় কোন মৃত লােকের নামে কোন মিথ্যা নথিপত্র সম্পাদনকরণ জালিয়াতি বলে পরিগণিত হতে পারে।

উদাহরণ -কাল্পনিক লােকের নামে বা কোন মৃত লােকের নামে জালিয়াতি

ক একটি কাল্পনিক লােকের নামে একটি বিল অব এক্সচেঞ্জ প্রণয়ন করে ও প্রতারণামূলকভাবে বিলটি কাল্পনিক লােকের নামে গ্রহণ করে। ক জালিয়াতি করেছে বলে পরিগণিত হবে।

ধারা ৪৬৫ জালিয়াতির শাস্তি

কোন লােক যদি জালিয়াতি করে, তা হলে সে লােক যে কোন বর্ণনার কারাদণ্ডে, যার মেয়াদ দুই বছর পর্যন্ত হতে পারে বা জরিমানা দণ্ডে বা উভয় প্রকার দণ্ডে দণ্ডিত হবে।

ধারা ৪৬৬ আদালতের নথিপত্র বা সরকারি রেজিষ্ট্রার প্রভৃতিতে জালিয়াতি

কোন লােক যদি বিচারালয় বিষয়ক বা বিচারালয়ের নথিপত্র বা মােকদ্দমার বিবরণী বলে পরিগণিত কোন নথিপত্র বা জন্ম, ধর্মীয় সমাধিকরণ ক্রিয়া, বিবাহ বা শব সৎকার বিষয়ক রেজিস্ট্রার বা সরকারি কর্মচারির মাধ্যমে এরূপ সরকারি কর্মচারির ক্ষমতায় সংরক্ষিত রেজিস্ট্রার বা সরকারি কর্মচারি দ্বারা তার সরকারি ক্ষমতায় তৈরী বলে পরিগণিত সনদপত্র বা নথিপত্র বা মােকদ্দমা রুজু করা বা তাতে‌ আত্মপক্ষ সমর্থন করা বা এর বিচার বিবরণীর গ্রহণ করার সিদ্ধান্ত কবুল করার অনুমতিপত্র বা পাওয়ার অব এটর্নী নকল করে, তা হলে সে লােক সাত বছর পর্যন্ত যে কোন মেয়াদের সশ্রম বা বিনাশ্রম কারাদণ্ডে দণ্ডিত হবে, ও সে জরিমানদণ্ডেও দণ্ডিত হবে।

ধারা ৪৬৭ মূল্যবান জামানত, উইল প্রভৃতি জালকরণ

কোন লােক যদি এমন নথিপত্র নকল করে যা একটি মূল্যবান জামানত বা একটি দানপত্র বা কোন পােষ্যপুত্র গ্রহণের ক্ষমতাপত্র বলে প্রতিভাত হয়, বা যাতে কোন লােক‌ কোন মূল্যবান জামানত সম্পন্ন বা হস্তান্তর বা এর উপরে আসল, সুদ বা লভ্যাংশ গ্রহণের, বা কোন অর্থ, অস্থাবর সম্পত্তি, বা মূল্যবান জামানত গ্রহণের বা প্রদানের ক্ষমতা ন্যস্ত‌ করা হয়েছে বলে প্রতিভাত হয়, বা তা এমন একটি নথিপত্র বলে প্রতিভাত হয়, যা কোন অর্থ প্রদানের একুইটেন্স বা প্রাপ্তি স্বীকারপত্র বা কোন অস্থাবর সম্পত্তি বা মূল্যবান জামানতের জন্য অর্পণ বা স্বীকৃতি পত্র, তা হলে সে লােক যাবজ্জীবন কারাদণ্ডে বা যে কোন বর্ণনার কারাদণ্ডে-যার মেয়াদ দশ বছর পর্যন্ত হতে পারে-দণ্ডিত হবে ও এতদ্ব্যতীত জরিমানাদণ্ডেও শাস্তিযােগ্য হবে।

ধারা ৪৬৮ প্রতারণা করার লক্ষ্যে জালিয়াতি

কোন লােক যদি প্রতারণার লক্ষ্যে নকল নথিপত্র ব্যবহারকল্পে জালিয়াতি করে, তা হলে সে লােক যে কোন বর্ণনার কারাদণ্ডে-যার মেয়াদ সাত বছর পর্যন্ত হতে পারে, দণ্ডিত হবে ও এতদ্ব্যতীত জরিমানদণ্ডেও দণ্ডিত হবে।

ধারা ৪৬৯ মানহানির লক্ষ্যে জালিয়াতি

কোন লােক যদি নকল দলিলের মাধ্যমে কারাে মানহানি করার লক্ষ্যে জালিয়াতি করে বা নকল দলিলটি সে লক্ষ্যেই ব্যবহৃত হতে পারে বলে অবগত হবার পরও জালিয়াতি করে, তা হলে সে লােক যে কোন বর্ণনার কারাদণ্ডে-যার মেয়াদ তিন বছর পর্যন্ত হতে পারে দণ্ডিত হবে ও এতদ্ব্যতীত জরিমানাদণ্ডেও শাস্তিযােগ্য হবে।

ধারা ৪৭০ নকল দলিল

সমগ্র বা আংশিকভাবে কৃত যে কোনো মিথ্যা নথিপত্র "জাল দলিল" বলে পরিগণিত হবে।

ধারা ৪৭১ কোন নকল দলিলকে খাঁটি হিসেবে ব্যবহারকরণ

কোন লােক যদি কোন নথিপত্র নকল বলে জ্ঞাত হয়ে বা এটা নকল বলে তার বিশ্বাস করার কারণ থাকার পরও প্রতারণামূলকভাবে বা অসাধুভাবে তাকে খাঁটি নথিপত্র বলে ব্যবহার করে তা হলে সে লােক এরূপ নথিপত্র নকল করলে যে প্রকারে দণ্ডিত হত, সে একই প্রকারে দণ্ডিত হবে।

ধারা ৪৭২: ৪৬৭ ধারার আওতায় শাস্তিযােগ্য জালিয়াতির উদ্দেশ্যে নকল সীলমােহর প্রভৃতি নির্মাণ বা দখল

কোন লােক যদি এই বিধির ধারা-৪৬৭ মােতাবেক শাস্তিযােগ্য কোন জালিয়াতির‌ ইচ্ছায় ব্যবহার করা যেতে পারে এমন ছাপ বা মার্ক অঙ্কন করার ইচ্ছায় কোন সীলমােহর, পাত বা অপর কোন যন্ত্র তৈরী করে বা নকল করে, বা এরূপ কোন সীলমােহর, পাত বা  যন্ত্র নকল বলে অবগত হয়েও নিজের আয়ত্ত্বে এটা রাখে, তা হলে সে লােক যাবজ্জীবন কারাদণ্ডে বা যে কোন বর্ণনার কারাদণ্ডে যার মেয়াদ সাত বছর পর্যন্ত হতে পারে দণ্ডনীয় হবে ও এতদ্ব্যতীত জরিমানদণ্ডেও শাস্তিযােগ্য হবে।

ধারা ৪৭৩ অপর কোনভাবে শাস্তিযােগ্য জালিয়াতি সংগঠনের উদ্দেশ্যে নকল সীলমােহর প্রভৃতি নির্মাণ বা দখল

কোন লােক যদি ধারা-৪৬৭ ছাড়াই এই অধ্যায়ের যে কোন ধারাবলে শাস্তিযােগ্য কোন জালিয়াতি সংঘটনের ইচ্ছায় ব্যবহার করা যেতে পারে এমন ছাপ বা মার্ক অঙ্কন করার উদ্দেশ্যে কোন সীলমােহর, পাত বা অপর কোন যন্ত্র তৈরী করে বা নকল করে, বা এরূপ উদ্দেশ্যে, এরূপ কোন সীলমােহর, পাত বা যন্ত্র নকল বলে অবগত হবার পরও নিজের আয়ত্বে এটা রাখে, তা হলে সে লােক যে কোন বর্ণনার কারাদণ্ডে-যার মেয়াদ সাত বছর পর্যন্ত হতে পারে-দণ্ডিত হবে ও এতদ্ব্যতীত জরিমানদণ্ডেও শাস্তিযােগ্য হবে।

ধারা ৪৭৪ ধারা-৪৬৬ বা ৪৬৭ এ উল্লেখিত দলিল, এটা নকল বলে জেনেও তাকে খাঁটি বলে ব্যবহার করার উদ্দেশ্যে নিজের দখলে রাখা

কোন লােক যদি, কোন নথিপত্র নকল করা হয়েছে বলে জানার পরও, ও কোন লােক যদি কোন দলিলকে খাঁটি নথিপত্র বলে প্রতারণামূলকভাবে বা অসাধুভাবে ব্যবহার করার উদ্দেশ্যে নিজের দখলে রাখে তা হলে সে লােক ঐ নথিপত্র ধারা-৪৬৬ এ উল্লেখিত বর্ণনার এরূপ হলে যেকোন বর্ণনার কারাদণ্ডে যার মেয়াদ সাত বৎসর পর্যন্ত হতে পারে দণ্ডিত হবে ও এতদ্ব্যতীত জরিমানাদণ্ডেও শাস্তিযােগ্য হবে। এবং যদি দলিলটি ধারা-৪৬৭ এ উল্লেখিত বর্ণনার এরূপ হয়, তা হলে যাবজ্জীবন কারাদণ্ডে বা যেকোন বর্ণনার কারাদণ্ডে যার মেয়াদ সাত বৎসর পর্যন্ত হতে পারে দণ্ডিত হবে ও এতদ্ব্যতীত জরিমানদণ্ডেও শাস্তিযােগ্য হবে।

ধারা ৪৭৫ : ধারা-৪৬৭ এ উল্লেখিত দলিলগুলাে যথার্থ বলে প্রতিপাদনের জন্য ব্যবহৃত নকশা বা মার্ক নকল করা বা নকল মার্কবিশিষ্ট দ্রব্য নিজের দখলে রাখা

কোন লােক যদি এরূপ উদ্দেশ্যে কোন দ্রব্যের উপর বা এর উপাদানে এই বিধির ধারা ৪৬৭ এ উল্লেখিত যে কোন নথিপত্র যথার্থ বলে প্রতিপাদনের জন্য ব্যবহৃত যে কোন নকশা বা মার্ক নকল করে যে এরূপ নকশা বা মার্ক নকল করে যে এরূপ নকশা বা মার্ক এরূপ দ্রব্যে তৎকালে জালকৃত বা পরবর্তীকালে নকল করার হবে এরূপ যে কোন দলিলকে যথার্থ বলে প্রতিপাদন করবে বা যে লােক এরূপ উদ্দেশ্যে যে দব্যের উপর বা এর উপাদানে এরূপ যে কোন নকশা বা মার্ক নকল করা হয়েছে সে দ্রব্যে তার দখলে রাখে তা হলে সে লােক যাবজ্জীবন কারাদন্ডে বা যে কোন বর্ণনার কারাদন্ডে যার মেয়াদ সাত বৎসর পর্যন্ত হতে পারে দন্ডিত হবে ও এতদ্ব্যতীত অর্থদন্ডেও শাস্তিযােগ্য হবে।

ধারা ৪৭৬ : ধারা-৪৬৭ এ উল্লেখিত দলিলাদি ছাড়া অপর দলিলাদি যথার্থ বলে প্রতিপাদনের উদ্দেশ্যে ব্যবহৃত নকশা বা মার্কাদি নকল করা বা নকল মার্কবিশিষ্ট দ্রব্য নিজের দখলে রাখা

কোন লােক যদি এরূপ উদ্দেশ্যে যে কোন দ্রব্যের উপর বা এর উপাদানে এই বিধির ধারা-৪৬৭ এ উল্লেখিত কোন নথিপত্র হতে ভিন্নতর কোন নথিপত্র যথার্থ বলে প্রতিপাদনের উদ্দেশ্যে ব্যবহৃত যে কোন নকশা বা মার্ক নকল করে যে এরূপ নকশা বা মার্ক এরূপ দ্রব্যের তৎকালে জালকৃত বা পরবর্তীকালে নকল করা হবে এরূপ যে কোন দলিলকে যথার্থ বলে প্রতিপাদন করবে বা যে লােক এরূপ উদ্দেশ্যে যে দ্রব্যের উপর বা এর উপাদানে এরূপ যে কোন নকশা বা মার্ক নকল করা হয়েছে সে দ্রব্য দখল করে তা‌ হলে সে লােক যে কোন বর্ণনার কারাদন্ডে যার মেয়াদ সাত বৎসর পর্যন্ত হতে পারে দণ্ডিত হবে ও এতদ্ব্যতীত জরিমানাদণ্ডেও শাস্তিযােগ্য হবে।

ধারা ৪৭৭ উইল, দত্তক গ্রহণের ক্ষমতাপত্র বা কোন মূল্যবান জামানত প্রতারণামূলকভাবে বাতিলকরণ বা বিনষ্টকরণ

কোন লােক যদি প্রতারণামূলকভাবে বা অসাধুভাবে বা জনসাধারণ বা কোন‌ ব্যক্তিবিশেষের ক্ষতি বা অনিষ্ট সাধন করার উদ্দেশ্যে এমন কোন নথিপত্র বাতিল করে, বা লুকিয়ে রাখে বা গােপন করার উদ্যোগ গ্রহণ করে, যে নথিপত্র একটি উইল বা দত্তক গ্রহণের ক্ষমতাপত্র বা মূল্যবান জামানত হিসেবে গণ্য, বা কোন লােক যদি এরূপ কোন নথিপত্র বিষয়ে ক্ষতি বা অনিষ্ট সাধন করে, তা হলে সে লােক যাবজ্জীবন কারাদণ্ডে বা যে কোন বর্ণনার কারাদণ্ডে যার মেয়াদ সাত বৎসর পর্যন্ত হতে পারে দণ্ডিত হবে ও এতদ্ব্যতীত জরিমানাদণ্ডেও শাস্তিযােগ্য হবে।

ধারা ৪৭৭-ক মিথ্যা হিসাব দেখানাে

কোন লােক যদি কর্মচারি, অফিসার; চাকর বা চাকর হয়ে বা কর্মচারি, অফিসার; বা চাকরের যােগ্যতায় নিয়ােজিত হয়ে বা কার্য করে ইচ্ছাকৃত ও প্রতারণা করার অভিপ্রায়ে,‌ তার নিয়ােগদাতার দখলভুক্ত বা তার নিয়ােগদাতার স্বপক্ষে তৎদ্বারা গৃহীত কোন পুস্তক, পত্র লিপি মূল্যবান জামানত বা হিসাব নষ্ট, পরিবর্তন, অঙ্গহানি বা বিকৃত করে, বা ইচ্ছাকৃতভাবে ও প্রতারণাকারির লক্ষ্যে এরূপ কোন পুস্তক, পত্র, লিপি মূল্যবান জামানত বা হিসাব কোন কিছু লিপিবদ্ধ করে বা এটা হতে বা তাতে কোন গুরুত্বপূর্ণ বিষয় বাদ দেয় বা পরিবর্তন করে বা বাদ দিতে বা পরিবর্তনে সাহায্য করে, তা হলে সে লোক যে কোন বর্ণনার কারাদণ্ডে যার মেয়াদ সাত বৎসরে পর্যন্ত হতে পারে বা জরিমানা দণ্ডে বা উভয় প্রকার দণ্ডে দণ্ডিত হবে।

ব্যাখ্যা, এই ধারাবলে কোন অভিযােগের সম্পর্কে প্রতারণা করার জন্য অভীষ্ট কোন বিশেষ লােকের নাম উল্লেখ না করে বা প্রতারণার বিষয়রূপ অভীষ্ট কোন বিশেষ পরিমাণ তথ্যের উল্লেখ না করে, বা যে বিশেষ দিনে ঐ অপরাধটি হয়েছে তা উল্লেখ না করে প্রতারণা করার একটা সাধারণ অভিপ্রায় বিষয়ে নালিশ করাই যথার্থ বলে পরিগণিত হবে।

Of Trade, Property and Other Marks

বাণিজ্য, সম্পত্তি ও অপরাপর মার্ক বিষয়ক

ধারা ৪৭৮ ট্রেডমার্ক

কোন মার্ক কোন বিশেষ লােকের উৎপাদিত দ্রব্য বা পণ্য বলে নির্দেশ করার জন্য ব্যবহৃত মার্ক বা মার্কাকে ট্রেডমার্ক বলে পরিগণিত গণ্য হবে, এবং এই বিধির লক্ষ্যে “ট্রেডমার্ক” শব্দটির মাধ্যমে প্যাটেন্টস. ডিজাইন ও ট্রেড মার্কস আইন, ১৮৮৩ মােতাবেক রক্ষিত ট্রেডমার্ক রেজিস্টারে রেজিষ্ট্রিভূক্ত যে কোন ট্রেডমার্ক বুঝাবে ও আপাততঃ সপরিষদ আদেশের আওতায় প্যটেন্ট, ডিজাইনস ও ট্রেড মার্কস আইন, ১৮৮৩ এর ধারা-১০৩ এর বিধানগুলাে যে সমস্ত ব্রিটিশ অধিকারভুক্ত রাজ্য বা যে কোন বৈদেশিক রাষ্ট্রের প্রতি প্রযােজ্য, সে সমস্ত রাজ্যে বা রাষ্ট্রে আইন বলে সংরক্ষিত-রেজিষ্ট্রি সহকারে বা ব্যতিরেকে- যে কোন ট্রেডমার্ক “ট্রেডমার্ক” সংজ্ঞাভুক্ত হবে।

ধারা ৪৭৯ সম্পত্তির মার্ক

কোন অস্থাবর সম্পত্তি কোন বিশেষ লোকের শর্তাধীন বলে বুঝাবার জন্য ব্যবহৃত মার্ক সম্পত্তি মার্ক বলে পরিগণিত হবে।

ধারা ৪৮০ মিথ্যা ট্রেডমার্ক ব্যবহার করা

কোন লােক যদি, এই প্রকারে কোন দ্রব্য বা কোন দ্রব্যসম্বলিত কোন পাত্র, প্যাকেজ বা অন্যরূপ আধার এই প্রকারে ব্যবহার করে যে, এটা যৌক্তিকভাবে অনুরূপভাবে চিহ্নিত দ্রব্য বা অনুরূপভাবে চিহ্নিত এরূপ যে কোন আধারে বলা দ্রব্যে এরূপ কোন লােক উৎপাদিত দ্রব্য বা পণ্য বলে বিশ্বাস জন্মাবার জন্য অভিপ্রেত হয় প্রকৃতপক্ষে এটা যে লােকের উৎপাদিত দ্রব্য বা পণ্য নন, তা হলে সেই লােক মিথ্যা ট্রেডমার্ক প্রতীক ব্যবহার করেছে বলে পরিগণিত হবে।

ধারা ৪৮১ মিথ্যা সম্পত্তি মার্কের ব্যবহার

কোন লােক যদি কোন অস্থাবর সম্পত্তি বা দ্রব্য বা কোন অস্থাবর সম্পত্তি বা দ্রব্য সম্বলিত কোন পাত্র, মােড়ক বা অপরবিধ আধার এই প্রকার চিহ্নিত করে বা কোন মার্কধারী পাত্র, মােড়ক বা অপরবিধ আধার এই প্রকারে ব্যবহার করে যে এটা যৌক্তিকভাবে অনুরূপভাবে চিহ্নিত সম্পত্তি বা দ্রব্য বা অনুরূপভাবে চিহ্নিত এরূপ যে কোন আধারে বলা কোন কাল, এটা যে লােক মালিকানাধীন নয়, সে লােকের মালিকানাধীন বলে বিশ্বাস জন্মাবার জন্য অভিপ্রেত হয় তা হলে সে লােক মিথ্যা সম্পত্তি-মার্ক ব্যবহার করেছে বলে পরিগণিত হবে।

ধারা ৪৮২ মিথ্যা ট্রেডমার্ক বা সম্পত্তি মার্ক ব্যবহারের শাস্তি

কোন লােক যদি কোন মিথ্যা ট্রেডমার্ক বা মিথ্যা সম্পত্তি মার্ক ব্যবহার করে তা হলে সে লােক প্রবঞ্চনার লক্ষ্য ছাড়া সে ঐ কার্য করেছে বলে প্রমাণ করতে না পারে, তবে, সে লােক যে কোন বর্ণনার কারাদন্ডে যার মেয়াদ এক বৎসর হতে পারে বা জরিমানদণ্ডে বা উভয় প্রকার দন্ডে দন্ডিত হবে।

ধাৱা ৪৮৩ অপরের ব্যবহৃত কোন ট্রেডমার্ক বা সম্পত্তি মার্ক জালকরণ

কোন লােক যদি, অন্যের ব্যবহৃত কোন ট্রেডমার্ক বা সম্পত্তি মার্ক নকল করে, তা হলে সে লােক যে কোন বর্ণনার কারাদন্ডে যার মেয়াদ দুই বৎসর পর্যন্ত হতে পারে বা জরিমানাদন্ডে বা উভয় প্রকার দন্ডে দন্ডিত করা যাবে।

ধারা ৪৮৪ সরকারি কর্মচারির ব্যবহৃত মার্ক জালকরণ

কোন লােক যদি কোন সরকারি কর্মচারির ব্যবহৃত এমন কোন মার্ক নকল করে যা কোন বিশেষ সম্পত্তি কোন বিশেষ লােক দ্বারা বা কোন বিশেষ সময়ে বা জায়গায় তৈরী বলে, বা সম্পত্তিটি কোন কোন বিশেষ সময়ে তৈরী হয়েছে বলে, বা সম্পত্তিটি কোন বিশেষ গুণসম্পন্ন বলে বা কোন বিশেষ দপ্তর হতে পাস হয়ে এসেছে বলে, বা সম্পত্তিটি কোন অব্যাহতির অধিকারি বলে বুঝাবার জন্য ব্যবহার করা হয়, বা এরূপ মার্ক নকল বলে জেনেও খাঁটি হিসেবে ব্যবহার করে, তা হলে সে লােক যে কোন বর্ণনার কারাদন্ডে যার মেয়াদ তিন বৎসর পর্যন্ত হতে পারে দন্ডিত হবে ও এতদ্ব্যতীত অর্থদন্ডেও শাস্তিযােগ্য হবে।

ধারা ৪৮৫ ট্রেডমার্ক বা সম্পত্তি মার্ক নকল করার যন্ত্র তৈরী বা দখল

কোন লােক যদি, কোন ট্রেডমার্ক বা সম্পত্তি মার্ক নকল করার লক্ষ্যে যে কোন ছাঁচ, পাত বা অপর কোন যন্ত্র তৈরী করে বা তার আয়ত্বে রাখে বা উক্তরূপ কোন দ্রব্য যে লােকের তৈরীকৃত দ্রব্য বা পণ্য নয়, সে লােক তৈরীকৃত দ্রব্য বা পণ্য বলে বুঝাবার বা এটা যে লােকের নয়, সে লােকের তৈরীকৃত দ্রব্য বলে বুঝবার লক্ষ্যে কোন ট্রেডমার্ক বা সম্পত্তি মার্ক কর্তৃত্ত্ব করে, তা হলে সে লােক যে কোন বর্ণনার কারাদণ্ডে যার মেয়াদ তিন বৎসর পর্যন্ত হতে পারে বা জরিমানা দণ্ডে বা উভয়বিধ দণ্ডে দণ্ডিত হবে।

ধারা ৪৮৬ নকল ট্রেডমার্ক বিশিষ্ট বা সম্পত্তি মার্কযুক্ত পণ্য বিক্রয়

কোন লােক যদি কোন নকল ট্রেডমার্ক বা সম্পত্তির মার্কযুক্ত কোন পণ্য বা দ্রব্য বা এরূপ দ্রব্য সম্বলিত নকল ট্রেডমার্ক বা সম্পত্তির মার্কযুক্ত কোন বাক্স, প্যাকেট বা অপর কোন ভান্ড বিক্রয় করে, বিক্রয়ের জন্য দেখায় বা বিক্রয়ের লক্ষ্যে বা যে কোন বাণিজ্যিক বা উৎপাদনের লক্ষ্যে নিজের দখলে রাখে, তা হলে সে লােক যদি না প্রমাণ করতে পারে-

ক) এই ধারায় উল্লেখিত অপরাধের বিরুদ্ধে সর্বপ্রকার যুক্তিযুক্ত সতর্কতা সে অবলম্বন করেছে ও কথিত অপরাধটি সংঘটনকালে ঐ চিহ্নের খাঁটিত্ব বিষয়ে তার সন্দেহ করার কোন কারণ ছিল না, ও

খ) অভিযুক্ত লােক দ্বারা বা তার স্বপক্ষে উত্থাপিত দাবিক্রমে সে যে ব্যক্তিবর্গ হতে এরূপ পণ্য বা বস্তুগুলাে অর্জন করেছেন, সে ব্যক্তিবর্গ বিষয়ে তার সাধ্যমত সমুদয় তথ্য সরবরাহ করেছেন, বা

গ) সে কার্যটি নিরাপরাধভাবে সংগঠন করেছেন, তা হলে সেই লােক যে কোন বর্ণনার কারাদণ্ডে যার মেয়াদ এক বৎসর পর্যন্ত হতে পারে বা জরিমানা দণ্ডে বা উভয় প্রকার দণ্ডে দণ্ডিত হবে।

ধারা ৪৮৭ পণ্য সম্বলিত আধারে মিথ্যা মার্ক অঙ্কন

কোন লােক যদি, পণ্য সম্বলিত কোন বাক্সে, মােড়কে বা অন্য কোন আধারের উপর এমনভাবে কোন মিথ্যা মার্ক অঙ্কন করে, যে কারণে কোন সরকারি কর্মচারি বা অপর কোন লােক সত্যিকারভাবেই তাতে যে দ্রব্য নাই, সে দ্রব্য আছে বলে বা উহাতে যে দ্রব্য আছে এটা সে দ্রব্য ধারণ করে না বলে বা ঐ পাত্রের দ্রব্যটি মূলত যে গুণবিশিষ্ট বা প্রকৃতিবিশিষ্ট, তাকে তা হতে ভিন্ন প্রকৃতি বা বৈশিষ্ট্যের বিশ্বাস করতে প্রবৃত্ত হয়, তা হলে যদি না সে প্রমাণ করতে পারে যে, কোনরূপ প্রতারণার লক্ষ্য ছাড়াই সে ঐ কার্যটি সংঘটন করেছে, তা হলে সে লােক যে কোন বর্ণনার কারাদণ্ডে যার মেয়াদ তিন বৎসর পর্যন্ত হতে পারে বা জরিমানা দণ্ডে বা উভয় প্রকার দণ্ডে দণ্ডিত হবে।

ধারা ৪৮৮ এরূপ যে কোন মিথ্যা মার্ক ব্যবহারের শাস্তি

কোন লােক যদি এরূপ যে কোন মার্ক পূর্ববর্তী শেষ ধারায় নিষিদ্ধ যে কোন প্রণালীতে ব্যবহার করে, তা হলে-যদি না সে প্রমাণ করতে পারে যে, কোনরূপ প্রতারণার লক্ষ্য ছাড়াই সে ঐ কার্যটি সংঘটন করেছে, তবে সে লােক পূর্ববর্তী শেষ ধারা মােতাবেক অপরাধ সংঘটন করেছে এমনভাবে দণ্ডিত হবে।

ধারা ৪৮৯ ক্ষতিসাধনের লক্ষ্যে সম্পত্তি-চিহ্নে হস্তক্ষেপকরণ

কোন লােক যদি, এরূপ ইচ্ছায় বা এরূপ আশংকা আছে অবগত হয়ে কোন সম্পত্তি মার্ক অপসারণ করে, বিনষ্ট করে, বিকৃত করে বা উহাতে কিছু যােগ করে যে সে তৎদ্বারা যে কোন লােকের ক্ষতিসাধন করতে পারে, তা হলে সে লােক যে কোন বর্ণনার কারাদণ্ডে যার মেয়াদ এক বৎসর পর্যন্ত হতে পারে বা জরিমানা দণ্ডে বা উভয় প্রকার দণ্ডে দণ্ডিত হবে।

Popular posts from this blog

সাক্ষ্য আইন (সংশোধন), ২০২২ Evidence Act (Amendment) 2022

সাক্ষ্য আইন (সংশোধন), ২০২২ ডিজিটাল রেকর্ড বা ইলেক্ট্রনিক রেকর্ড কি? ডিজিটাল রেকর্ড বা ইলেক্ট্রনিক রেকর্ডের প্রমাণ: ডিজিটাল স্বাক্ষর সনদ কি? প্রত্যয়নকারী কর্তৃপক্ষ কি? ধারা ৪৫: বিশেষজ্ঞদের মতামত ধারা ৪৫ক: শারীরিক বা ফরেনসিক প্রমাণ সম্পর্কে বিশেষজ্ঞদের মতামত ধারা ৪৭ক: ডিজিটাল স্বাক্ষর সম্পর্কে মতামত যেখানে প্রাসঙ্গিক। ধারা-৬৫ক: ডিজিটাল রেকর্ড সম্পর্কিত প্রমাণের জন্য বিশেষ বিধান ধারা-৬৫খ: ডিজিটাল রেকর্ডের গ্রহণযোগ্যতা ধারা-৬৭ক: ডিজিটাল স্বাক্ষরের প্রমাণ ধারা-৭৩ক: শারীরিক বা ফরেনসিক সাক্ষ্য হিসাবে অনুমান ধারা-৭৩খ:- অন্যদের সাথে শারীরিক বা ফরেনসিক সাক্ষ্য তুলনা, স্বীকৃত বা প্রমাণিত ধারা-৮১ক। ডিজিটাল আকারে গেজেট হিসাবে অনুমান ধারা-৮৫ক: ডিজিটাল আকারে চুক্তির অনুমান। ধারা-৮৫খ: ডিজিটাল রেকর্ড এবং ডিজিটাল স্বাক্ষরের অনুমান ধারা ৮৭গ: ডিজিটাল স্বাক্ষর সনদ সম্পর্কে অনুমান ধারা-৮৮ক: ডিজিটাল কমিউনিকেশন সম্পর্কে অনুমান ধারা-৮৯ক: শারীরিক বা ফরেনসিক সাক্ষ্য হিসাবে অনুমান। ধারা-৯০ক: পাঁচ বছরের পুরনো ডিজিটাল রেকর্ডের অনুমান। ধারা-১৪৬: জেরায় আইনসঙ্গত প্রশ্ন। সাক্ষ্য আইন (সংশোধন), ২০

Write a paragraph on Pahela Baishakh পহেলা বৈশাখ

Write a paragraph on Pahela Baishakh (পহেলা বৈশাখ) Pahela Baishakh Pahela Baishakh is the part of our culture. It is the first day in Bangla calendar. This day is celebrated throughout the country. The main programme of this day is held in Ramna Botamul. Different socio-cultural organizations celebrate this day with due solemnity. People of all sorts of ages and lives attend this function. Colourful processions are brought out. Watery rice and hilsha fish are served during this function. Women and children put on traditional dresses. The whole country wears a festive look. Different cultural programmes are arranged where singers sing traditional bangla songs. Discussion meetings are held. Radio and television put on special programmes. Newspapers and dailies publish supplementary. Fairs are held here and there on this occasion. Shopkeepers and traders arrange ‘halk hata’ and sweet-meats are distributed. In villages, people go to others’ houses and exchange greetings. Thus Pahela Baisha

Most Important Preposition List of Appropriate Prepositions A to Z

The Most Important Prepositions List of Appropriate Prepositions A to Z Appropriate Prepositions starting with the letter "A" The Most Important Appropriate Prepositions starting with A Abide by (মেনে চলা): I shall abide by the rules of this country. Abound in / Abound with ( প্রচুর) : Tigers abound in the African forests. This jungle abounds with (Or, in) tigers. Absent from (a place) (অনুপস্থিত থাকা): He was absent from the parents meeting called by the principal. Absorbed in (মগ্ন): He is absorbed in writing his biography. Abstain from (বিরত থাকা): I shall abstain from doing any wrong with others. Abide with (সঙ্গে থাকা): He abides with his parents in the USA. Abide in (বাস করা): I abide in Narayangonj. Abound with (পূর্ণ থাকা): The Padma abounds with hilsa, a very tasty fish. Abhorance of (ঘৃণা): A sinner has no abhorance of sin. Abhorent to (ঘৃণা): Smoking is abhorent to me. Access to (প্রবেশাধিকার): I have free access to the manager of this company. Accompanied by a