Skip to main content

Video Article Preposition Phrase Clause

False evidence মিথ্যা সাক্ষ্য দান ও গণ বিচারের বিপক্ষে অপরাধ

Chapter Eleven - Of False evidence and Offences Against Public Justice

একাদশ অধ্যায় - মিথ্যা সাক্ষ্য দান ও গণ বিচারের বিপক্ষে অপরাধগুলো প্রসঙ্গে

ধারা ১৯১ মিথ্যা সাক্ষ্যদান

যে লােক সত্য বলার জন্য শপথক্রমে বা আইনের প্রকাশ্য বিধানবলে আইনত বাধ্য হয়ে বা কোন বিষয়ে কোন ঘােষণা করার জন্য আইনবলে বাধ্য হয়ে এমন কোন বিবৃতি দেয়, যা মিথ্যা ও যা সে মিথ্যা বলে জানে বা বিশ্বাস করে বা সত্য বলে বিশ্বাস করেনা, সে লােক মিথ্যা সাক্ষ্য দেয় বলে কথিত হয়।

ব্যাখ্যা ১: কোন উক্তি বা বিবৃতি মৌখিকভাবে বা প্রকারান্তরে, যেভাবেই দেওয়া হােক এই ধারার তাৎপর্যাধীন হবে।

ব্যাখ্যা ২: সত্যতা নিরূপনকারি লােকের বিশ্বাস বিষয়ক মিথ্যা বিবৃতি এই ধারার তাৎপর্যাধীন হবে ও এই বলে বিবৃতি প্রদানকারি লােক, যে বলে যে, সে এমন কোন বস্তুতে বিশ্বাস করে যা সে বিশ্বাস করে না ও এরূপ বিবৃতি প্রদানকারি লােক, যে বলে যে, সে এমন কোন বিষয় জানে, যা সে জানে না, মিথ্যা সাক্ষ্য প্রদানের জন্য অপরাধি বলে পরিগণিত হবে।

উদাহরণ

(ক) য খ-র বিরুদ্ধে এক হাজার টাকার জন্য খ-র একটি ন্যায্য দাবির সমর্থনে, এক বিচারে এই বলে মিথ্যাভাবে শপথ করে বলে যে, সে য-কে খ-র দাবির ন্যায্যতা স্বীকার করতে শুনেছে । ক মিথ্যা সাক্ষ্য দিয়েছে।

(খ) ক সত্য বলার জন্য অনুসারে সত্য বলতে আইনত বাধ্য হয়ে, এই বলে বিবৃতি দান করে যে, সে কোন একটি বিশেষ স্বাক্ষরকে য-র হস্তলিপি বলে বিশ্বাস করে, যদিও সে এটা য-র হস্তলিপি বলে বিশ্বাস করে না। এই ক্ষেত্রে, ক যে বিষয় মিথ্যা বলে জানে, সে বিষয় বিষয়ে বিবৃতি দান করে। অতএব সে মিথ্যা সাক্ষ্য দান করল।

(গ) ক, য-র হস্তলিপির সাধারণ প্রকৃতি বিষয়ে জ্ঞাত থেকে এই বলে বিবৃতি দান করে যে সে কোন একটি বিশেষ স্বাক্ষরকে য-র হস্তলিপি বলে বিশ্বাস করে, সরল অন্তকরণেই এরূপ বিশ্বাস করে। এই ক্ষেত্রে, ক-র বিবৃতি শুধু তার বিশ্বাসের উপর নির্ভর করছে ও এটা তার বিশ্বাস মােতাবেক সত্য। অতএব স্বাক্ষরটি যদি য-র হস্তলিপির নাও হয় তবুও ক মিথ্যা সাক্ষ্য দান করে নাই।

(ঘ) ক সত্য বলার জন্য শপথ অনুসারে সত্য বলতে আইনত বাধ্য হয়ে এই বলে বিবৃতি দান করে যে, য কোন এক বিশেষ দিনে বিশেষ জায়গায় উপস্থিত ছিল, যদিও সে ঐ বিষয়ে কিছু জানে না। য উল্লেখিত দিনে উপস্থিত থাকুক বা না থাকুক ক মিথ্যা সাক্ষ্য দান করল।

(ঙ) দোভাষী বা অনুবাদক ক এমনতর কোন বিবৃতি বা দলিলের বিশদ বিশ্লেষণ বা অনুবাদ সত্য বলে ব্যক্ত করে বা সার্টিফিকেট দেয়, যা বিশ্বস্তভাবে বিশদ বিশ্লেষণ বা অনুবাদ করার জন্য সে শপথ'মূলে বাধ্য। ঐ বিশদ বিশ্লেষণ বা অনুবাদ সত্য নয় বা সে এটা সত্য বলে বিশ্বাস করে না। ক মিথ্যা সাক্ষ্য প্রদান করল ।

ধারা ১৯২ মিথ্যা সাক্ষ্য উদ্ভব করা

যে লােক এরূপ ইচ্ছায় কোন বই বা রেকর্ডে এমন অবস্থার অস্তিত্ব উদ্ভব করে বা মিথ্যা বিবরণী লিপিবদ্ধ করে বা মিথ্যা বিবরণী লিপিবদ্ধ বা সম্বলিত কোন নথিপত্র প্রণয়ন করে যে, কোন বিচার বিভাগীয় কার্যধারায় বা কোন সরকারি কর্মচারির সম্মুখে এরূপ সরকারি কর্মচারির পদমর্যাদায় পরিচালিত কোন আইনগত কার্যধারায় বা কোন মধ্যস্থতাকারির সম্মুখে এরূপ ঘটনা, মিথ্যা লিপি বা মিথ্যা বিবরণী প্রমাণহিসেবে হাজিরকৃত করা যেতে পারে, ও অনুরূপভাবে হাজিরকৃত এরূপ অবস্থা, মিথ্যা লিপি বা মিথ্যা বিবরণী যে লােক প্রমাণের ভিত্তিতে এরূপ কার্যধারায় যিনি সাক্ষ্যের উপর ভিত্তি করে তার মতামত গঠন করবেন সে লােককে এরূপ কার্যক্রমের ফলাফলের সম্পর্কে কোন গুরুত্বপূর্ণ বিষয়ে ভ্রান্ত অভিমত পােষণ করতে বাধ্য করতে পারে, সে লােক “মিথ্যা সাক্ষ্য উদ্ভাবন করে” বলে পরিগণিত হবে।

উদাহরণ

(ক) ক য-র বাক্সে এই কিছু অলংকার রেখে দেয়। সে য এর বাক্সে অলংকারগুলি এই উদ্দেশ্যেই রেখে দেয়, যেন অলংকারগুলাে বিষয়ে তল্লাশি করে গিয়ে সেগুলি য এর বাক্সেই পাওয়া যায় ও ইহার কারণে উদ্ভূত অবস্থার প্রেক্ষিতে য চুরির অপরাধে দণ্ডিত হয়। ক মিথ্যা সাক্ষ্য উদ্ভাবন করেছে।

(খ) ক কোন মিথ্যা বিবৃতিকে কোন বিচারালয়ে সত্য বলে দৃঢ়ভাবে সমর্থনকারি সাক্ষ্য হিসেবে ব্যবহারের উদ্দেশ্যে তদীয় দোকানের খাতায় একটি মিথ্যা বিষয় লিপিবদ্ধ করে। ক মিথ্যা সাক্ষ্য তৈরি করেছে।

(গ) ক য-কে কোন অপরাধজনক চক্রান্তের জন্য দণ্ডিত করাবার ইচ্ছায় য-র হস্তলিপির অনুকরণে এরূপ একখানা পত্র লিখে যা এরূপ অপরাধজনক চক্রান্ত্রে সহায়তাকারির বরাবরে লিখিত বলে অনুমিত হয় ও এটা এমন একটি জায়গায় রাখে যে জায়গায় পুলিশ অফিসারগণের তল্লাশী চালাবার আশংকা আছে বলে জানে। ক মিথ্যা সাক্ষ্য তৈরি করেছে।

ধারা ১৯৩ মিথ্যা সাক্ষ্য প্রদানের শাস্তি

যে লােক, কোন বিচার বিভাগীয় কার্যক্রমের কোন পর্যায়ে ইচ্ছাকৃতভাবে মিথ্যা সাক্ষ্য দান করে বা কোন বিচার বিভাগীয় কার্যক্রমের কোন পর্যায়ে ব্যবহৃত হবার উদ্দেশ্যে মিথ্যা সাক্ষ্য তৈরি করে, সে লােক যে কোন বর্ণনার সশ্রম বা বিনাশ্রম কারাদণ্ডে, যার মেয়াদ সাত বৎসর পর্যন্ত হতে পারে দণ্ডিত হবে ও এতদ্বতীত জরিমানাদণ্ডেও শাস্তিযােগ্য হবে; এবং যে লােক, অপর কোন ইচ্ছাকৃতভাবে মিথ্যা সাক্ষ্য দেয় বা উদ্ভাবন করে, সে লােক যে কোন বর্ণনার সশ্রম বা বিনাশ্রম কারাদণ্ডে যার মেয়াদ তিন বৎসর পর্যন্ত হতে পারে, দণ্ডিত হবে ও এতদ্ব্যতীত জরিমানা দণ্ডে শাস্তিযােগ্য হবে।

ব্যাখ্যা ১ সামরিক বিচারালয়ে যে কোন বিচার ও বিচার বিভাগীয় কার্যক্রম হিসেবে পরিগণিত হবে।

ব্যাখ্যা ২ কোন বিচারালয়ের সম্মুখে কোন কার্যক্রম ভূমিকা হিসেবে আইনবলে পরিচালিত যে কোন তদন্ত বিচার বিভাগীয় কার্যক্রমের একটি পর্যায় হিসেবে পরিগণিত হবে, যদিও ঐ তদন্ত কোন বিচারালয়ের সম্মুখে অনুষ্ঠিত না হতে পারে।

উদাহরণ

ক য-কে বিচারের জন্য সােপর্দ করা উচিত কিনা তা ধার্যের জন্য কোন ম্যাজিস্ট্রেটের সম্মুখে একটি শপথ গ্রহণান্তর এমন একটি বিবৃতি দান করে যা সে মিথ্যা বলে জানে। যেহেতু এই তদন্ত বিচার বিভাগীয় কার্যক্রমের একটি পর্যায় বিশেষ, সেইহেতু ক মিথ্যা সাক্ষ্য দিয়েছে বলে পরিগণিত হবে ।

ব্যাখ্যা ৩ কোন বিচারালয় দ্বারা আইনানুসারে নির্দেশিত ও কোন বিচারকের কর্তৃত্ত্বাধীনে পরিচালিত যে কোন তদন্ত বিচার বিভাগীয় কার্যক্রমের একটি পর্যায় বিশেষ বলে পরিগণিত হবে, যদিও ঐ তদন্ত কোন বিচারালয়ের সম্মুখে অনুষ্ঠিত না হতে পারে।

উদাহরণ

ক ভূমির সীমানাগুলাে সরেজমিনে নির্ণয়কল্পে কোন বিচারালয় দ্বারা প্রেরিত কোন অফিসারের সম্মুখে কোন এক তদন্তে শপথ গ্রহণান্তর এমন একটি বিবৃতি দান করে যা সে মিথ্যা বলে জানে। যেহেতু এই তদন্ত বিচার বিভাগীয় কার্যক্রমের একটি পর্যায় বিশেষ, সেইহেতু ক মিথ্যা সাক্ষ্য দিয়েছে।

ধারা ১৯৪ মৃত্যুদণ্ডে দণ্ডিত করাবার উদ্দেশ্যে মিথ্যা সাক্ষ্য দেওয়া বা তৈরি করা

যে লােক এরূপ ইচ্ছায় বা এরূপ জেনে মিথ্যা সাক্ষ্য দেয় বা তৈরি করে যে, সে তাদ্বারা কোন লােককে বর্তমানে বলবত কোন আইনবলে মৃত্যুদণ্ডযােগ্য বলে পরিগণিত কোন অপরাধের জন্য দণ্ডিত করাবে বা সে তাদ্বারা কোন লােককে এরূপ অপরাধের জন্য দণ্ডিত করতে পারে, এরূপ আশংকা রয়েছে, সে লােক যাবজ্জীবন কারাদণ্ডে বা সশ্রম কারাদণ্ডে, যার মেয়াদ দশ বৎসর পর্যন্ত হতে পারে, জরিমানা দণ্ডে দণ্ডিত হবে;

যদি তার কারণে কোন নির্দোষ লােক মৃত্যুদণ্ডে দণ্ডিত হয় ও দণ্ড বলবত হয়

এরূপ মিথ্যা সাক্ষের কারণে কোন নির্দোষ লােক দণ্ডিত হলে ও তাকে ফাঁসি দেওয়া হলে যে লােক এরূপ মিথ্যা সাক্ষ্য দেয়, সে লোক মৃত্যুদণ্ডে বা ইতােপূর্বে উল্লেখিত দণ্ডে দণ্ডিত হবে।

ধারা ১৯৫ যাবজ্জীবন কারাদণ্ড বা কারাদণ্ডে শাস্তিযােগ্য অপরাধে দণ্ডিত করাবার মতলবে মিথ্যা সাক্ষ্যদান বা উদ্ভাবন করা

যে লােক এরূপ ইচ্ছায় ও এরূপ জেনে মিথ্যা সাক্ষ্য দেয় বা উদ্ভাবন করে যে, সে তাদ্বারা কোন লােককে বর্তমানে বলবত কোন আইনবলে মৃত্যুদণ্ডযােগ্য বলে পরিগণিত নয়, কিন্তু যাবজ্জীবন কারাদণ্ডে বা সাত বৎসর বা তদুর্ধ্ব মেয়াদের জন্য কারাদণ্ডে শান্তি যােগ্য অপরাধে দণ্ডিত করাবে, বা সে তাদ্বারা কোন লােককে এরূপ দণ্ডিত করাতে পারে এমন আশংকা রয়েছে, সে লােক পূর্বোল্লিখিত অপরাধের জন্য দণ্ডিত লােক যদ্রুপ শাস্তির যােগ্য হতে পারে তদ্রুপ শান্তির যােগ্য হবে।

উদাহরণ

ক, য-কে ডাকাতির অভিযােগে দণ্ডিত করাবার ইচ্ছায় কোন বিচারালয়ে মিথ্যা সাক্ষ্য দান করে । ভাকাতির শান্তি হচ্ছে যাবজ্জীবন কারাদণ্ড বা জরিমানা সহকারে বা ছাড়াই সশ্রম কারাদণ্ড, যার মেয়াদ দশ বৎসর পর্যন্ত হতে পারে, দণ্ডিত হবে। সুতরাং, ক যাবজ্জীবন কারাদণ্ডে বা জরিমানাসহ বা ব্যতীত কারাদণ্ডে দণ্ডিত হবে।

ধারা ১৯৬ মিথ্যা বলে জ্ঞাত সাক্ষ্য ব্যবহার করা

যে লােক কোন সাক্ষ্য মিথ্যা বা বানােয়াট বলে জেনে এটা সত্য বা খাটি বলে দোষণীয়ভাবে ব্যবহার করে বা ব্যবহারের উদ্যোগ করে সে লােক এমনভাবে দণ্ডিত হবে যেন সে মিথ্যা বা উদ্ভাবিত সাক্ষ্য দিয়েছে।

ধারা ১৯৭ মিথ্যা সার্টিফিকেট ইস্যু করা বা তাতে স্বাক্ষর করা

যে লােক এমন কোন সার্টিফিকেট যা ইস্যু করার জন্য বা যাতে স্বাক্ষর করার জন্য আইনের বিধান আছে বা যা এরূপ কোন তথ্য সম্পর্কিত, যে তথ্যের সম্পর্কে এরূপ সার্টিফিকেট আইনত সাক্ষ্য হিসেবে গ্রহণীয় সে সার্টিফিকেট কোন গুরুত্বপূর্ণ সম্পর্কে মিথ্যা বলে জ্ঞাত থেকে বা বিশ্বাস করে ইস্যু বা স্বাক্ষর করে, সে লােক এই হিসেবে দণ্ডিত হবে যেন সে মিথ্যা সাক্ষ্য দান করেছে।

ধারা ১৯৮ মিথ্যা বলে বিদিত কোন সার্টিফিকেট সত্য বলে ব্যবহার করা

যে লােক কোন সার্টিফিকেট কোন গুরুত্বপূর্ণ সম্পর্কে মিথ্যা বলে জ্ঞাত থেকে এরূপ সার্টিফিকেটকে সত্য ও খাঁটি সার্টিফিকেট বলে দোষণীয়ভাবে ব্যবহার করে বা ব্যবহারের চেষ্টা করে সে লােক এই হিসেবে দণ্ডিত হবে যেন সে মিথ্যা সাক্ষ্য দিয়েছে।

ধারা ১৯৯ আইনগত সাক্ষ্য হিসেবে গ্রহণীয় ঘােষণায় মিথ্যা বিবৃতি প্রদান

যে লােক, তৎদ্বারা দেয় বা তৎসমর্থিত এমন কোন ঘােষণায়, যে ঘােষণা কোন তথ্যের সাক্ষ্য হিসেবে গ্রহণ করার জন্য কোন বিচারালয় বা কোন সরকারি কর্মচারি বা অপর কোন লােক আইনত বাধ্য বা ক্ষমতাপ্রাপ্ত হন, এরূপ কোন বিবৃতি দান করে যা যে উদ্দেশ্যের জন্য ঘােষণা প্রদান করা হয় বা ব্যবহার করা হয়, সে উদ্দেশ্যের কোন গুরুত্বপূর্ণ বিষয় বিষয়ে মিথ্যা বা সে মিথ্যা বলে জ্ঞাত আছে বা বিশ্বাস করে বা সত্য বলে বিশ্বাস করে না, সে লােক এই হিসেবে দণ্ডিত হবে যেন সে মিথ্যা সাক্ষ্য দান করেছিল।

ধারা ২০০ মিথ্যা বলে জেনে এরূপ ঘােষণাকে সত্য বলে ব্যবহার করা

যে লােক, কোন ঘােষণা, কোন গুরুত্বপূর্ণ বিষয়ে মিথ্যা বলে জ্ঞাত থেকে এরূপ ঘােষণাকে সত্য বা খাঁটি বলে দোষণীয়ভাবে ব্যবহার করে বা ব্যবহার করার চেষ্টা করে, সে লােক এই হিসেবে দণ্ডিত হবে যেন সে মিথ্যা সাক্ষ্য দান করেছিল।

ব্যাখ্যা: কেবলমাত্র আনুষ্ঠানিকতার অজুহাতেই অগ্রাহ্য বলে পরিগণিত ঘােষণা ১৯৯ ও ২০০ ধারা দুইটির তাৎপর্যাধীনে একটি ঘােষণা বলে পরিগণিত হবে।

ধারা ২০১ অপরাধকারিকে গােপন করার জন্য অপরাধের সাক্ষ্য অদৃশ্য করে দেওয়া বা মিথ্যা সংবাদ দেওয়া

যে লােক, কোন অপরাধ অনুষ্ঠিত হয়েছে বলে জ্ঞাত থেকে বা বিশ্বাস করার কারণ থাকার পরও বৈধ শাস্তি হতে অপরাধকারিকে আশ্রয় দেওয়ার উদ্দেশ্যে ঐ অপরাধ অনুষ্ঠান বিষয়ক কোন প্রমাণ গােপন করে বা ঐ উদ্দেশ্যে অপরাধ বিষয়ে এমন কোন সংবাদ দেয়, যা সে মিথ্যা বলে জানে বা বিশ্বাস করে বা যা মিথ্যা বলে তার বিশ্বাস করার কারণে আছে, সেক্ষেত্রে-

মৃত্যুদণ্ডে শাস্তিযােগ্য অপরাধের ক্ষেত্রে

সে লােক, যে অপরাধ হয়েছে বলে সে জ্ঞাত থাকে বা বিশ্বাস করে সে অপরাধ মৃত্যুদণ্ডে শাস্তিযােগ্য হলে, যে কোন বর্ণনার সশ্রম বা বিনাশ্রম কারাদণ্ডে, যার মেয়াদ সাত বৎসর পর্যন্ত হতে পারে, দণ্ডিত হবে ও এতদ্ব্যতীত জরিমানদণ্ডেও শাস্তিযোগ্য হবে;

যাবজ্জীবন কারাদণ্ডে শাস্তিযােগ্য অপরাধের ক্ষেত্রে

অপরাধটি যাবজ্জীবন কারাদণ্ডে বা এরূপ কারাদণ্ডে যার মেয়াদ দশ বৎসর পর্যন্ত হতে পারে, শাস্তিযােগ্য হলে যে কোন বর্ণনার সশ্রম বা বিনাশ্রম কারাদণ্ডে যার মেয়াদ তিন বৎসর পর্যন্ত হতে পারে, দণ্ডিত হবে ও এতদ্ব্যতীত জরিমানাদণ্ডেও শাস্তিযােগ্য হবে;

দশ বৎসরের নিম্ন মেয়াদের কারাদণ্ডে শাস্তিযােগ্য অপরাধের ক্ষেত্রে

অপরাধটি অনধিক দশ বৎসর অপেক্ষা নিম্ন মেয়াদের কারাদণ্ডে শাস্তিযােগ্য হয় তা হলে সে লােক অপরাধটির জন্য যে ধরণের সশ্রম বা বিনাশ্রম কারাদণ্ডের বিধান করা হয়েছে, সে ধরণের কারাদণ্ডে দণ্ডিত হবে ও অপরাধটির জন্য দীর্ঘতম যে মেয়াদের কারাদণ্ডের বিধান করা হয়েছে, তার কারাদণ্ডের মেয়াদ এর এক-চতুর্থাংশ পর্যন্ত হতে পারে দণ্ডিত হবে বা জরিমানা দণ্ডে বা উভয় দণ্ডে দণ্ডিত হবে।

উদাহরণ

খ, য-কে খুন করেছে জ্ঞাত থেকে ক, খ-কে শাস্তি হতে আশ্রয় প্রদানের উদ্দেশ্যে মৃত দেহটি গােপন করার জন্য খ-কে সাহায্য করে। ক যে কোন বর্ণনার সশ্রম বা বিনাশ্রম কারাদণ্ডে, যার মেয়াদ সাত বৎসর পর্যন্ত হতে পারে, শাস্তিযােগ্য হবে ও এতদ্ব্যতীত জরিমানদণ্ডেও শাস্তিযােগ্য হবে।

ধারা ২০২ সংবাদ দিতে বাধ্য লােক দ্বারা অপরাধের সংবাদ প্রদানের সম্পর্কে ইচ্ছাকৃত ত্রুটি

যে লােক কোন অপরাধ অনুষ্ঠিত হয়েছে বলে জ্ঞাত থেকে বা বিশ্বাস করার কারণ থাকার পরও ঐ অপরাধ বিষয়ে যে তথ্য প্রদান করার জন্য সে আইনত বাধ্য ইচ্ছাকৃতভাবে তা প্রদান করতে বিরত থাকে, সে লােক যেকোন বর্ণনার সশ্রম বা বিনাশ্রম কারাদণ্ডে যার মেয়াদ ছয়মাস পর্যন্ত হতে পারে বা জরিমানা দণ্ডে বা উভয় দণ্ডে দণ্ডিত হবে।

ধারা ২০৩ কোন অপরাধ বিষয়ে মিথ্যা তথ্য প্রদান

যে লােক অপরাধ অনুষ্ঠান হয়েছে বলে জ্ঞাত থেকে বা বিশ্বাস করার কারণ থাকার পরও ঐ অপরাধ বিষয়ে এমন কোন খবর দেয় যা সে মিথ্যা বলে জ্ঞাত থেকে থাকে বা বিশ্বাস করে সে লােক যে কোন বর্ণনার সশ্রম বা বিনাশ্রম কারাদণ্ডে, যার মেয়াদ দুই বৎসর পর্যন্ত হতে পারে, বা জরিমানা দণ্ডে বা উভয় দণ্ডে দণ্ডিত হবে।

ব্যাখ্যাঃ ২০১ ও ২০২ ধারায় ও এই ধারায় “অপরাধ” বলতে বাংলাদেশের বাইরে যে কোন জায়গায় অনুষ্ঠিত এমন যে কোন কার্যকেও বুঝাবে, যা বাংলাদেশের অভ্যন্তরে অনুষ্ঠিত হলে, নিম্নেবর্ণিত যে কোন ধারার আওতায় শাস্তিযােগ্য হত। যথা- ৩০২, ৩০৪, ৩৮২, ৩৯২, ৩৯৩, ৩৯৪, ৩৯৫, ৩৯৬, ৩৯৭, ৩৯৮, ৩৯৯, ৪০২, ৪৩৫, ৪৩৬, ৪৪৯, ৪৫০, ৪৫৭, ৪৫৮, ৪৫৯ ও ৪৬০।

ধারা ২০৪ সাক্ষ্য প্রমাণ হিসেবে যাতে কোন নথিপত্র হাজিরকৃত হতে না পারে তদুদ্দেশ্যে এটা বিনষ্ট করা

যে লােক কোন বিচারালয়ে বা সরকারি কর্মচারির পদমর্যাদায় কোন সরকারি কর্মচারির সম্মুখে আইনানুগভাবে অনুষ্ঠিত কোন আইনগত কার্যক্রমের প্রমাণ হিসেবে যে নথিপত্র পেশ করার জন্য সে আইনত বাধ্য হতে পারে, সে নথিপত্র গােপন করে বা লুকিয়ে ফেলে বা ধংস করে বা বিনষ্ট করে, বা ঐ নথিপত্র প্রমাণ হিসেবে এরূপ বিচারালয়ে বা পূর্বোক্ত সরকারি কর্মচারির কাছে পেশ করার জন্য তাকে আইনত সমন বা নির্দেশ দেওয়ার পর এরূপ নথিপত্র সম্পূর্ণ হিসেবে বা অংশবিশেষ অস্পষ্ট করে ফেলে বা পাঠের অযােগ্য পরিণত করে, বা এরূপ উদ্দেশ্যে দলিলটি হাজির করার জন্য আইনানুগভাবে সমন বা নির্দেশ প্রদানের পর, যাতে এটা হাজিরকৃত বা ব্যবহৃত হতে না পারে, তদুদ্দেশ্যে উক্তরূপ কার্য করে, তা হলে সে লােক যে কোন বর্ণনার সশ্রম বা বিনাশ্রম কারাদণ্ডে যার মেয়াদ দুই বৎসর পর্যন্ত হতে পারে বা জরিমানা দণ্ডে বা উভয় দণ্ডে দণ্ডিত হবে।

ধারা ২০৫ দেওয়ানি বা ফৌজদারি মােকদ্দমার কার্য বা কার্যধারার উদ্দেশ্যে মিথ্যা পরিচয় দেওয়া

যে লােক, কোন দেওয়ানি বা ফৌজদারি কার্যধারায় মিথ্যাভাবে অপর কারাে রূপ ধারণ ও এরূপ ছদ্মবেশে কোন স্বীকারােক্তি করে বা বিবৃতি দেয় বা সিদ্ধান্ত মেনে নেয় বা কোন সমন জারি করায় বা জামিন বা জামানত হয় বা অপর কোন কার্য করে, সে লােক যে কোন বর্ণনার সশ্রম বা বিনাশ্রম কারাদণ্ডে, যার মেয়াদ তিন বৎসর পর্যন্ত হতে পারে বা জরিমানা দণ্ডে বা উভয় দণ্ডে দণ্ডিত হবে।

ধারা ২০৬ বাজেয়াপ্তি বা ডিক্রি জারির কারণে কোন সম্পত্তি আটক করার উদ্দেশ্যে প্রতারণামূলক তা অপসারণ বা গােপন করা

যে লােক, কোন বিচারালয় বা অপর কোন উপযুক্ত কর্তৃপক্ষ দ্বারা ঘােষিত হয়েছে বা ঘােষিত হবার আশংকা আছে বলে সে জানে, এমন কোন দণ্ডাজ্ঞাধীনে বাজেয়াপ্ত হিসেবে বা কোন জরিমানা পরিশােধ হিসেবে বা কোন দেওয়ানি মামলায় কোন বিচারালয় দ্বারা প্রদান করা হয়েছে বা প্রদান করা হবে এরূপ আশংকা আছে বলে জানে এরূপ কোন ডিক্রী বা আদেশ কার্যকরি করার সম্পর্কে কোন সম্পত্তি বা তাতে নিহিত স্বার্থ গ্রহণে বাধাদান করার উদ্দেশ্যে প্রতারণামূলকভাবে ঐ সম্পত্তি বা তাতে নিহিত কোন স্বার্থ অপসারণ করে, লুকায়িত করে, গােপন করে, কোন লােকের কাছে হস্তান্তর করে বা সমর্পন করে, সে লােক যে কোন বর্ণনার সশ্রম বা বিনাশ্রম কারাদণ্ডে যার মেয়াদ দুই বৎসর পর্যন্ত হতে পারে বা উভয় দণ্ডে দণ্ডিত হবে।

ধারা ২০৭ বাজেয়াপ্তি বা ডিক্রি জারির কারণে সম্পত্তি আটক রােধ করার উদ্দেশ্যে প্রতারণামূলকভাবে তাতে স্বত্ব সম্পত্তি দাবি করা

যে লােক কোন বিচারালয় বা অপর কোন যথােপযুক্ত কর্তৃপক্ষ দ্বারা ঘােষিত হয়েছে বা ঘােষিত হবার আশংকা আছে বলে সে জানে, এমন কোন দণ্ডাজ্ঞাধীনে কোন সম্পত্তি বা তাতে নিহিত কোন স্বত্ব কোন বাজেয়াপ্ত হিসেবে বা জরিমানা পরিশােধ হিসেবে বা কোন দেওয়ানি মামলায় কোন বিচারালয় দ্বারা প্রদান করা হয়েছে বা প্রদান করার আশংকা আছে বলে সে জানে, এরূপ কোন ডিক্রী বা আদেশ কার্যকরি করার সম্পর্কে বাধাদান করার উদ্দেশ্যে এরূপ কোন সম্পত্তি বা তাতে কোন স্বার্থ বা স্বত্ব প্রতারণামূলকভাবে গ্রহণকরে, হস্তগত করে বা দাবি করে বা কোন সম্পত্তি বা তাতে নিহিত কোন স্বার্থের কর্তৃত্ত্ব বিষয়ে কোন প্রকার প্রতারণা করে, সে সম্পত্তি বা তাতে নিহিত কোন স্বার্থে বা স্বত্বে তার কোন কর্তৃত্ত্ব নাই বলে সে জানে, সে লােক যে কোন বর্ণনার সশ্রম বা বিনাশ্রম কারাদণ্ডে, যার মেয়াদ দুই বৎসর পর্যন্ত হতে পারে বা জরিমানা দণ্ডে বা উভয় দণ্ডে দণ্ডিত হবে।

ধারা ২০৮ অপ্রাপ্য অর্থের জন্য প্রতারণামূলকভাবে নিজের বিরুদ্ধে ডিক্রী করানাে

যে লােক, কোন লােকের প্রাপ্য নয় এমন কোন অর্থের জন্য বা এরূপ লােকের প্রাপ্য অর্থ অপেক্ষা বৃহত্তর পরিমাপের জন্য, বা যে সম্পত্তি বা সম্পত্তিতে নিহিত কোন স্বত্ব বা স্বার্থে ঐ লােকের কোন কর্তৃত্ত্ব নেই, সে সম্পত্তি বা সম্পত্তির স্বত্ব বা স্বার্থের জন্য আনীত কোন মামলায় প্রতারণামূলকভাবে তার নিজের বিরুদ্ধে কোন ডিক্রী বা আদেশ জারী করায় বা জারী করার সম্পর্কে সাহায্য করে, বা কোন ডিক্রি বা আদেশ মিটানাের পর এটা প্রতারণামূলকভাবে তার নিজের বিরুদ্ধে জারী করায় বা জারী করার সম্পর্কে সাহায্য করে বা ঐ জারীকরণ এমন কিছু বিষয়ক যার সম্পর্কে এটা মিটানাে হয়েছে, সে লোেক যে কোন বর্ণনার সশ্রম বা বিনাশ্রম কারাদণ্ডে যার মেয়াদ দুই বৎসর পর্যন্ত হতে পারে বা জরিমানা দণ্ডে বা উভয় দণ্ডে দণ্ডিত হবে।

উদাহরণ

ক য-র বিরুদ্ধে একটি মােকদ্দমা রুজু করে। য-র বিরুদ্ধে ক এর একটি ডিক্রি লাভের আশংকা আছে জেনে য প্রতারণামূলকভাবে খ-র, য-র বিরুদ্ধে যার কোন ন্যায্য দাবি নেই মামলায় অধিকতর অর্থের জন্য য-র বিরুদ্ধে এই উদ্দেশ্যে একটি সিদ্ধান্ত পাস করানাের সম্পর্কে সাহায্য করে, যাতে খ নিজের বা য-র উপকারার্থ ক-র ডিক্রির আওতায় বিক্রয় করা যেতে পারে। য-র এমনতর সম্পত্তির যে কোন বিক্রয়লব্দ অর্থের অংশ অর্জন করতে পারে । য এই ধারার আওতায় একটি অপরাধ অনুষ্ঠান করেছে।

ধারা ২০৯ অসাধুভাবে আদালতে মিথ্যা দাবি উত্থাপন করা

যে লােক প্রতারণামূলকভাবে বা অসাধুভাবে বা কোন লােকের ক্ষতিগ্রস্ত করার বা তাকে বিরক্ত করার উদ্দেশ্যে কোন আদালতে এমন কোন দাবি উত্থাপন করে যা সে মিথ্যা বলে জানে, সে লােক যে কোন বর্ণনার সশ্রম বা বিনাশ্রম কারাদণ্ডে যার মেয়াদ দুই বৎসর পর্যন্ত হতে পারে, দণ্ডিত হবে ও এতদ্ব্যতীত জরিমানাদণ্ডেও শাস্তিযােগ্য হবে।

ধারা ২১০ প্রাপ্য নন এমন অর্থের জন্য প্রতারণামূলকভাবে ডিক্রী অর্জন করা

যে লােক, প্রাপ্য নন এমন অর্থের জন্য বা প্রাপ্য অপেক্ষা বৃহত্তর অংকের অর্থের জন্য, বা যে সম্পত্তি বা সম্পত্তিতে নিহিত অর্থে তার কর্তৃত্ত্ব নেই, সে সম্পত্তি বা সম্পত্তিতে নিহিত স্বার্থের জন্য প্রতারণামূলকভাবে কোন লােকের বিরুদ্ধে কোন ডিক্রি বা আদেশ অর্জন করে বা কোন ডিক্রি বা আদেশ মিটানাের পর প্রতারণামূলকভাবে এটা কোন লােকের বিরুদ্ধে কার্যকরি করায় বা ঐ কার্যকরিকরণ এমন কিছু বিষয়ক হয়, যা বিষয়ে এটা মিটানাে হয়েছে বা প্রতারণামূলকভাবে তার নিজের নামে এরূপ কোন কার্য করায় বা করার অনুমতি প্রদান করে, সে তােক যে কোন বর্ণনার সশ্রম বা বিনাশ্রম কারাদণ্ডে যার মেয়াদ দুই বৎসর পর্যন্ত হতে পারে বা জরিমানা দণ্ডে বা উভয় দণ্ডে দণ্ডিত হবে।

ধারা ২১১ ক্ষগ্রিস্ত করার উদ্দেশ্যে অপরাধ বিষয়ক মিথ্যা নালিশ উত্থাপন

যে লােক, কোন লােককে ক্ষতিগ্রস্ত করার উদ্দেশ্যে ঐ লােকের বিরুদ্ধে ফৌজদারি মােকদ্দমা বা অভিযােগের জন্য কোন ন্যায্য বা আইনানুগ কারণ নাই বলে জেনেও ঐ লােকের বিরুদ্ধে কোন ফৌজদারি মােকদ্দমা রুজু করে বা করায় বা কোন অপরাধ অনুষ্ঠান করেছে বলে মিথ্যাভাবে ঐ লােকের বিরুদ্ধে নালিশ উত্থাপন করে, সে লােক যে কোন বর্ণনার সশ্রম বা বিনাশ্রম কারাদণ্ডে যার মেয়াদ দুই বৎসর পর্যন্ত হতে পারে বা জরিমানা দণ্ডে বা উভয় দণ্ডে দণ্ডিত হবে। এবং যদি এরূপ ফৌজদারি মামলায় মৃত্যুদণ্ডে, যাবজ্জীবন কারাদণ্ডে বা সাত বৎসর বা তদূর্ধ্ব মেয়াদের কারাদণ্ডে শাস্তিযােগ্য কোন অপরাধ সংঘটনের মিথ্যা নালিশ দায়ের করে, তা হলে যে কোন বর্ণনার সশ্রম বা বিনাশ্রম কারাদণ্ডে যার মেয়াদ সাত বৎসর পর্যন্ত হতে পারে শাস্তিযােগ্য হবে ও এতদ্ব্যতীত জরিমানদণ্ডেও শাস্তিযােগ্য হবে।

ধারা ২১২ অপরাধিকে আশ্রয় দান করা

যেক্ষেত্রে কোন অপরাধ হয়, তা হলে, যে লােক, এরূপ কোন লােককে আইনত শাস্তি হতে বাঁচানাের উদ্দেশ্যে আশ্রয় দান করে বা লুকিয়ে রাখে, যাকে সে অপরাধি বলে জানে বা অপরাধি বলে বিশ্বাস করার যৌক্তিক কারণ থাকে;‌ সেইক্ষেত্রে-

মৃত্যুদণ্ডে শাস্তিযােগ্য অপরাধের ক্ষেত্রে

যদি অপরাধটি মৃত্যুদণ্ডে শাস্তিযােগ্য হয়, তা হলে সে লােক যে কোন বর্ণনার সশ্রম বা বিনাশ্রম কারাদণ্ডে যার মেয়াদ পাঁচ বৎসর পর্যন্ত হতে পারে-দণ্ডিত হবে ও এতদ্ব্যতীত জরিমানদণ্ডেও শাস্তিযােগ্য হবে;

যাবজ্জীবন কারাদণ্ডে বা কারাদণ্ডে শাস্তিযােগ্য হবার ক্ষেত্রে

যদি অপরাধটি যাবজ্জীবন কারাদণ্ডে বা কারাদণ্ডে যার মেয়াদ দশ বৎসর হতে পারে-দণ্ডনীয় হয়, তা হলে যে কোন বর্ণনার সশ্রম বা বিনাশ্রম কারাদণ্ডে- যার মেয়াদ তিন বৎসর পর্যন্ত হতে পারেদণ্ডিত হবে ও এতদ্ব্যতীত অর্থদেণ্ডও শাস্তিযােগ্য হবে;

এবং যদি অপরাধটি কারাদণ্ডে-যার মেয়াদ এক বৎসর পর্যন্ত হতে পারে ও দশ বৎসর পর্যন্ত নয়-দণ্ডনীয় হয়, তা হলে অপরাধটির জন্য বিহিত বর্ণনার সশ্রম বা বিনাশ্রম কারাদণ্ডে-যার মেয়াদ অপরাধটির জন্য অবিহিত কারাদণ্ডের দীর্ঘতম মেয়াদের একচতুর্থাংশ পর্যন্ত হতে পারে বা জরিমানা দণ্ডে বা উভয় দণ্ডে দণ্ডিত হবে।

এই ধারায় “অপরাধ" বলতে বাংলাদেশের বাইরে যে কোন জায়গায় অনুষ্ঠিত এমন কোন কার্যকেও বুঝাবে, যা বাংলাদেশের অভ্যন্তরে অনুষ্ঠিত হলে নিম্নে উল্লেখিত যে কোন ধারায় যথাঃ ৩০২, ৩০৪, ৩৮২, ৩৯২, ৩৯৩, ৩৯৪, ৩৯৫, ৩৯৬, ৩৯৭, ৩৯৮, ৩৯৯, ৪০২, ৪৩৫, ৪৩৬, ৪৪৯, ৪৫০, ৪৫৭, ৪৫৮, ৪৫৯ ও ৪৬০ এর আওতায় শাস্তিযােগ্য হত ও এই ধারার উদ্দেশ্যে, এরূপ প্রতিটি কার্য এই হিসেবে শাস্তিযােগ্য বলে পরিগণিত হবে যেন অভিযুক্ত লােক ইহার জন্য অপরাধি বলে সাব্যস্ত হয়েছে।

ব্যতিক্রমঃ অপরাধি লােকের স্বামী বা স্ত্রী দ্বারা আশ্রয়দান বা লুকিয়ে রাখার ক্ষেত্রে এই বিধান প্রয়ােগযােগ্য হবে না।

ধারা ২১৩ অপরাধকারিকে শাস্তি হতে বাঁচানাের জন্য উপহার প্রভৃতি গ্রহণ করা

যে লােক, তৎদ্বারা কোন অপরাধ লুকিয়ে রাখা বা তৎদ্বারা কোন লােককে কোন অপরাধের আইনত শাস্তির আওতায় আনয়নের উদ্দেশ্যে তার বিরুদ্ধে কোন মােকদ্দমা রুজু না করার বিনিময়ে তার নিজের জন্য বা অপর কোন লােকের জন্য কোন উপহার বা তার নিজের জন্য বা অপর কোন লােকের জন্য সম্পত্তিতে স্বত্বের পুনঃপ্রতিষ্ঠা করে বা অর্জন করার চেষ্টা করে বা গ্রহণ করতে সম্মত হয়, সেইক্ষেত্রে-

অপরাধ যদি মৃত্যুদণ্ডে শাস্তিযােগ্য হয়

অপরাধটি মৃত্যুদণ্ডে শাস্তিযােগ্য হলে সে লােক যে কোন বর্ণনার সশ্রম বা বিনাশ্রম কারাদণ্ডে যার মেয়াদ সাত বৎসর পর্যন্ত হতে পারে দণ্ডিত হবে ও এতদ্ব্যতীত জরিমানদণ্ডেও শাস্তিযােগ্য হবে;

অপরাধটি যদি যাবজ্জীবন কারাদণ্ডে বা কারাদণ্ডে শাস্তিযােগ্য হয়

অপরাধটি যাবজ্জীবন কারাদণ্ডে বা কারাদণ্ডে যার মেয়াদ দশ বৎসর পর্যন্ত হতে পারে শাস্তিযােগ্য হলে সে লােক যে কোন বর্ণনার সশ্রম বা বিনাশ্রম কারাদণ্ডে যার মেয়াদ তিন বৎসর পর্যন্ত হতে পারে দণ্ডিত হবে ও এতদ্ব্যতীত জরিমানাদণ্ডেও শাস্তিযােগ্য হবে;

এবং অপরাধটি অনূর্ধ্ব দশ বৎসর মেয়াদী কারাদণ্ড শাস্তিযোগ্য হলে অপরাধের জন্য গৃহীত কারাদণ্ডের মেয়াদ ওই অপরাধের জন্য কারাদণ্ডের দীর্ঘতম মেয়াদের এক-চতুর্থাংশ পর্যন্ত হতে পারে বা জরিমানা বা উভয় দণ্ডে দণ্ডিত হবে।

ধারা ২১৪ অপরাধিকে বাঁচানাের বিনিময়ে উপহার প্রদান বা সম্পত্তি স্বত্বের পুনঃপ্রতিষ্ঠার প্রস্তাবকরণ

যে লােক, কোন লােক দ্বারা কোন অপরাধ লুকানাে বা তদ্বারা কোন লােককে কোন অপরাধের আইনত শাস্তি হতে বাঁচানাের বা তদ্বারা কোন লােককে আইনত শাস্তির আওতায় আনয়নের উদ্দেশ্যে ঐ লােকের বিরুদ্ধে কোন মােকদ্দমা না করার বিনিময়ে কোন লােককে কোন উপহার প্রদান করে বা প্রদানের বা প্রদান করতে বা প্রদান করাতে চায় বা সম্মত হয় বা কোন লােককে কোন সম্পত্তিতে পুনপ্রতিষ্ঠা করতে বা করাতে প্রস্তাব করে বা রাজী হয়; সেইক্ষেত্রে-

অপরাধটি যদি মৃত্যুদণ্ডযােগ্য হয়

অপরাধটি মৃত্যুদণ্ডযােগ্য হলে সে লােক যে কোন বর্ণনার সশ্রম বা বিনাশ্রম কারাদণ্ডে যার মেয়াদ সাত বৎসর পর্যন্ত হতে পারে দণ্ডিত হবে ও এতদ্ব্যতীত জরিমানাদণ্ডেও শাস্তিযােগ্য হবে;

অপরাধটি যদি যাবজ্জীবন কারাদণ্ডে বা কারাদণ্ডে শাস্তিযােগ্য হয়

অপরাধটি যাবজ্জীবন কারাদণ্ডে বা কারাদণ্ডে যার মেয়াদ দশ বৎসর পর্যন্ত হতে পারে শাস্তিযােগ্য হলে সে লােক যে কোন বর্ণনার সশ্রম বা বিনাশ্রম কারাদণ্ডে যার মেয়াদ তিন বৎসর পর্যন্ত হতে পারে দণ্ডিত হবে ও এতদ্ব্যতীত জরিমানাদণ্ডেও শাস্তিযােগ্য হবে;

এবং অপরাধটি অনূর্ধ দশ বৎসর মেয়াদি কারাদণ্ডে শাস্তিযােগ্য হলে সে লােক ঐ অপরাধের জন্য বিহিত বর্ণনার সশ্রম বা বিনাশ্রম কারাদণ্ডে যার মেয়াদ অপরাধটির জন্য বিহিত কারাদণ্ডে দীর্ঘতম মেয়াদের এক-চতুর্থাংশ পর্যন্ত বা জরিমানা দণ্ডে বা উভয় দণ্ডে দণ্ডিত হবে।

ব্যতিক্রম, ধারা-২১৩ ও ২১৪ এর বিধানগুলাে এমন কোন মােকদ্দমার প্রতি প্রয়ােগযােগ্য নন যে মােকদ্দমার অপরাধটি আইনানুগভাবে আপােষে মীমাংসিত হতে পারে।

ধারা ২১৫ চোরাই মাল প্রভৃতি উদ্ধারে সহযােগিতার জন্য উপহার গ্রহণ করা

যে লােক, কোন লােককে এমন কোন অস্থাবর সম্পত্তি যে সম্পত্তি হতে সে এই‌ বিধিবলে শাস্তিযােগ্য কোন অপরাধের কারণে বঞ্চিত হয়ে থাকত পুনরুদ্ধারের সম্পর্কে সহযােগিতার কারণে কোন উপহার গ্রহণ করে বা গ্রহণ করতে সম্মত হয় সে লােক, যদি না অপরাধির গ্রেফতার ও ঐ অপরাধের জন্য তাকে দণ্ডিত করার জন্য তার সাধ্যাধীন সমুদয় মাধ্যমের ব্যবহার করে যেকোন বর্ণনার সশ্রম বা বিনাশ্রম কারাদণ্ডে যার মেয়াদ দুই বৎসর পর্যন্ত হতে পারে বা জরিমানা দণ্ডে বা উভয় দণ্ডে দণ্ডিত হবে।

ধারা ২১৬ যে অপরাধী হাজত হতে পলায়ন করেছে বা যে অপরাধীকে গ্রেফতারের আদেশ দেওয়া হয়েছে তাকে আশ্রয় দান করা

কখনো কোনো অপরাধ সংগঠনের জন্য দণ্ডিত বা অভিযুক্ত কোন লোক ওই অপরাধ সংঘটনের জন্য আইন অনুসারে আটক থাকার পর আটক হতে পলায়ন করলে বা কখনও কোন সরকারি কর্মচারি এরূপ সরকারি কর্মচারির আইনবলে কোন অপরাধ সংঘটনের জন্য কোন লােক‌ বিশেষের গ্রেফতারের আদেশ প্রদান করলে, যে লােক, এরূপ পলায়ন বা গ্রেফতারের আদেশ বিষয়ে জানা স্বত্বেও তার গ্রেফতারের সম্পর্কে বাধা দেওয়ার উদ্দেশ্যে ঐ লােককে আশ্রয় দান করে বা লুকিয়ে রাখে সে লােক নিম্নে উল্লেখিত পদ্ধতিতে দণ্ডিত হবে -

যদি অপরাধটি মৃত্যুদণ্ডযােগ্য হয়

যে অপরাধ সংঘটনের জন্য ঐ লােককে আটকিয়ে রাখা হয়েছিল বা গ্রেফতারের আদেশ দেওয়া হয়েছিল, যদি সে অপরাধি মৃত্যু দণ্ডে শাস্তিযােগ্য হয়, তা হলে, যে কোন বর্ণনার সশ্রম বা বিনাশ্রম কারাদণ্ডে যার মেয়াদ সাত বৎসর পর্যন্ত হতে পারে দণ্ডিত হবে ও এতদ্ব্যতীত জরিমানাদণ্ডেও শাস্তিযােগ্য হবে;

যদি অপরাধটি যাবজ্জীবন কারাদণ্ডে বা কারাদণ্ডে শাস্তিযােগ্য হয় যদি

অপরাধটি যাবজ্জীবন কারাদণ্ডে বা দশ বৎসর মেয়াদি কারাদণ্ডে শাস্তিযােগ্য হয়, তা হলে জরিমানা সহকারে বা ছাড়াই যে কোন বর্ণনার সশ্রম বা বিনাশ্রম কারাদণ্ডে যার মেয়াদ তিন বৎসর পর্যন্ত হতে পারে দণ্ডিত হবে;

এবং যদি অপরাধটি কারাদণ্ডে যার মেয়াদ এক বৎসর পর্যন্ত হতে পারে ও দশ বৎসর পর্যন্ত নয় শাস্তিযােগ্য হয়, তা হলে ঐ অপরাধ সংঘটনের জন্য বিহিত বর্ণনার সশ্রম বা বিনাশ্রম কারাদণ্ডের যার মেয়াদ এরূপ অপরাধির জন্য বিহিত কারাদণ্ডের দীর্ঘতম মেয়াদের এক-চতুর্থাংশ পর্যন্ত হতে পারে বা জরিমানা দণ্ডে বা উভয় দণ্ডে দণ্ডিত হবে।

এই ধারায়ও “অপরাধ” বলতে এমন কোন কার্য বা বিরতিকেও বুঝাবে যার জন্য কোন লােক বাংলাদেশের বাইরে অপরাধি বলে পরিগণিত হয়। ঐ কার্য বা বিরতি, সে বাংলাদেশে অভ্যন্তরে সাব্যস্ত হয়ে থাকলে, একটি অপরাধ হিসেবে শাস্তিযােগ্য পরিগণিত হত ও যার জন্য সে বহিষ্করণ বিষয়ক যে কোন আইনের আওতায় বা ১৮৮১ সনের পলাতক অপরাধি বিষয়ক আইনে আওতায় বা প্রকারান্তরে বাংলাদেশে গ্রেফতার বা হাজতে আটক হবার যােগ্য হত ও এরূপ প্রতিটি কার্য বা ত্রুটি, এই ধারার উদ্দেশ্যে,‌এমনভাবে শাস্তিযােগ্য বলে পরিগণিত হবে যেন অভিযুক্ত লোেক বাংলাদেশের অভ্যন্তরে তজ্জন্য অপরাধি বলে পরিগণিত হয়েছে ।

ব্যতিক্রমঃ যে লােককে গ্রেফতার করা হবে সে লােক স্বামী বা স্ত্রী দ্বারা আশ্রয়দান বা লুকিয়ে রাখার ক্ষেত্রে এই বিধান প্রযােজ্য হবে না।

ধারা ২১৬ক - দস্যুদের বা ডাকাতদের আশ্রয় প্রদানের শাস্তি

যে লােক, কোন ব্যক্তিবর্গ দস্যুতা অনুষ্ঠান বা ডাকাতি সংঘটনের চেষ্টা করছে বা সম্প্রতি দস্যুতা বা ডাকাতি অনুষ্ঠান করেছে বলে জেনে বা বিশ্বাস করার যৌক্তিক কারণ থাকার পরও এরূপ দস্যুতা বা ডাকাতি অনুষ্ঠান করার পথ সুগম করার, বা তাদেরকে শাস্তি থেকে রেহাই দেবার উদ্দেশ্যে ইচ্ছায় তাদেরকে বা তাদের কোন একজনকে আশ্রয় দান করে, সে লােক সশ্রম কারাদণ্ডে যার মেয়াদ সাত বৎসর পর্যন্ত হতে পারে দণ্ডিত হবে ও এতদ্ব্যতীত জরিমানাদণ্ডেও শাস্তিযােগ্য হবে।

ব্যাখ্যা: এই ধারার উদ্দেশ্যে ঐ দস্যুতা বা ডাকাতি বাংলাদেশের ভিতরে বা বাইরে সংগঠনের উদ্দেশ্যে হোক বা হয়ে থাকুক সেটা বিবেচ্য নয়।

ব্যতিক্রম: স্বামী বা স্ত্রী দ্বারা অপরাধীকে আশ্রয়দানের ক্ষেত্রে এই বিধান প্রযোজ্য নয়।

ধারা ২১৭ কোন লােককে শাস্তি হতে বাঁচানাের বা কোন সম্পত্তিকে বাজেয়াপ্ত হওয়া হতে রক্ষাকল্পে সরকারি কর্মচারি দ্বারা আইনের নির্দেশ অমান্যকরণ

যে লােক, সরকারি কর্মচারি হয়ে এরূপ উদ্দেশ্যে বা এরূপ আশংকা আছে জেনে, এরূপ সরকারি কর্মচারি হিসেবে তার নিজেকে কোন পথে পরিচালিত করতে হবে সে বিষয়ে আইনের কোন নির্দেশ লংঘন করে যে, কোন লােককে সে আইনগত দণ্ড থেকে রক্ষা করার বা সে যে দণ্ড পাবার যােগ্য তাকে তা হতে লঘুদণ্ডের আওতায় করবে বা যে কোন সম্পত্তিকে বাজেয়াপ্ত করা হতে বা ঐ সম্পত্তি আইনত যে ব্যয়ভারের আওতায় সে ব্যয়ভার হতে বাঁচাবে, সেই লোক যে কোনো বর্ণনার সশ্রম বা বিনাশ্রম কারাদণ্ডে যার মেয়াদ দুই বৎসর পর্যন্ত হতে পারে বা জরিমানা বা উভয় দণ্ডে দণ্ডিত হবে।

ধারা ২১৮ কোন লােককে শাস্তি হতে বা কোন সম্পত্তিকে বাজেয়াপ্ত হতে রক্ষাকল্পে সরকারি কর্মচারি দ্বারা বিচ্যুতি নথি বা লিপি প্রণয়ন

যে লােক সরকারি কর্মচারি হয়ে ও এরূপ সরকারি কর্মচারি হিসেবে কোন নথি বা অপরবিধ লিপি তৈরী করতে ভারপ্রাপ্ত হয়ে জনসাধারণ বা কোন লােক বিশেষের লােকসান বা ক্ষতি করার ইচ্ছায় বা এরূপ লােকসান বা ক্ষতি হবার আশংকা আছে জেনে বা কোন লােককে আইনত দণ্ড থেকে রক্ষাকল্পে বা রক্ষা করার আশংকা আছে জেনে, বা কোন সম্পত্তিকে বাজেয়াপ্ত হতে বা ঐ সম্পত্তি আইনত অপরবিধ যে‌ ব্যয়ভারের অধীনে, তা হতে রক্ষাকল্পে বা রক্ষা করার আশংকা আছে জেনে, ঐ নথি বা লিপি এরূপ প্রণালীতে প্রণয়ন করে, যা সে মিথ্যা বলে জানে, সে লােক যে কোন বর্ণনার সশ্রম বা বিনাশ্রম কারাদণ্ডে যার মেয়াদ তিন বৎসর পর্যন্ত হতে পারে বা জরিমানা দণ্ডে বা উভয় দণ্ডে দণ্ডিত হবে।

ধারা ২১৯ সরকারি কর্মচারি দ্বারা বিচার বিভাগীয় কার্যধারায় দুর্নীতিমূলকভাবে আইনবিরুদ্ধ প্রতিবেদন প্রভৃতি প্রস্তুতকরণ

যে লােক সরকারি কর্মচারি হয়ে কোন বিচার বিভাগীয় কার্যক্রমের যে কোন পর্যায়ে কোন প্রতিবেদন, আদেশ, সিদ্ধান্ত বা দুর্নীতিমূলকভাবে বা বিদ্বেষাত্মক ভাবে তৈরী করে বা ঘােষণা করে, যা আইনের বহির্ভূত বলে জানে, সে লােক যে কোন বর্ণনার সশ্রম বা বিনাশ্রম কারাদণ্ডে যার মেয়াদ সাত বৎসর পর্যন্ত হতে পারে বা জরিমানা দণ্ডে বা উভয় দণ্ডে দণ্ডিত হবে।

ধারা ২২০ বিচারে প্রেরণের, আটক রাখার কর্তৃত্ত্বসম্পন্ন লােক আইনবিরুদ্ধে কার্য করছে বলে জানার পরও যদি তা করে:

যে লােক, ব্যক্তিগুলােকে বিচারে প্রেরণ করার বা আটকে সােপর্দ করার আইনানুগ ক্ষমতা প্রদানকারি কোন পদে অধিষ্ঠিত থেকে ঐ ক্ষমতাবলে অসাধুভাবে বা দুর্নীতিমূলকভাবে বা বিদ্বেষমূলকভাবে কোন লােককে বিচার বা আটকের জন্য সােপর্দ করে বা কোন লােককে আটক করে রাখে ও এরূপ কার্য সম্পাদনে আইনবিরুদ্ধ কার্য অনুষ্ঠান করছে বলে জানে, সে লােক যে কোন বর্ণনার সশ্রম বা বিনাশ্রম কারাদণ্ডে যার‌ মেয়াদ সাত বৎসর পর্যন্ত হতে পারে বা জরিমানা দণ্ডে বা উভয় দণ্ডে দণ্ডিত হবে।

ধারা ২২১ গ্রেফতার করতে বাধ্য হওয়া স্বত্বেও সরকারি কর্মচারির ইচ্ছাপূর্বক গ্রেফতার না করা

যে লােক, সরকারি কর্মচারি বিধায় এরূপ সরকারি কর্মচারি হিসেবে কোন অপরাধে অভিযুক্ত বা গ্রেফতার হবার যােগ্য কোন লােককে গ্রেফতার করতে বা আটক রাখতে আইনত বাধ্য হবার পরও, ইচ্ছাকৃতভাবে এরূপ লােককে গ্রেফতার না করে বা ইচ্ছাকৃতভাবে এরূপ লােককে পালিয়ে যেতে দেয় বা ইচ্ছাকৃতভাবে এরূপ আটক হতে এরূপ লােকের পলায়নে বা পলায়নের উদ্যোগে সাহায্য করে, সে লােক নিম্নোক্ত হিসেবে দণ্ডিত হবে, অর্থাৎ 

যে লােক আটক ছিল বা যে লোক গ্রেফতার হওয়া উচিত ছিল, সে লােক মৃত্যুদণ্ডে শাস্তিযােগ্য অপরাধে অভিযুক্ত বা গ্রেফতারযােগ্য হলে সে লোেক জরিমানা সহকারে বা ছাড়াই, যে কোন বর্ণনার সশ্রম বা বিনাশ্রম কারাদণ্ডে যার মেয়াদ সাত বৎসর পর্যন্ত হতে পারে দণ্ডিত হবে; বা

যে লােক আটক ছিল বা যে লােক গ্রেফতার হওয়া উচিত ছিল সে লােক যাবজ্জীবন কারাদণ্ডে বা দশ বৎসর পর্যন্ত প্রদানযােগ্য কারাদণ্ডে শাস্তিযােগ্য অপরাধে অভিযুক্ত বা গ্রেফতারযােগ্য হলে সে লােক জরিমানা সহকারে বা ছাড়াই যে কোন বর্ণনার সশ্রম বা বিনাশ্রম কারাদণ্ডে যার মেয়াদ তিন বৎসর পর্যন্ত হতে পারে দণ্ডিত হবে; বা

যে লােক আটক ছিল বা যে লােক গ্রেফতার হওয়া উচিত ছিল সে লােক দশ বৎসরের নিম্ন মেয়াদি কারাদণ্ডে শাস্তিযােগ্য অপরাধে অভিযুক্ত বা গ্রেফতারযােগ্য হলে সে লােক জরিমানা সহকারে বা ছাড়াই যে কোন বর্ণনার সশ্রম বা বিনাশ্রম কারাদণ্ডে যার মেয়াদ দুই বৎসর পর্যন্ত হতে পারে দণ্ডিত হবে।

ধারা ২২২ দণ্ডপ্রাপ্ত বা আইনানুগভাবে সােপর্দকৃত লােককে গ্রেফতার করতে বাধ্য হওয়া স্বত্ত্বেও সরকারি কর্মচারি দ্বারা ইচ্ছাকৃতভাবে গ্রেফতার না করা

যে লােক সরকারি কর্মচারি বিধায় এরূপ সরকারি কর্মচারির ক্ষমতায় কোন অপরাধ সংঘটনের জন্য কোন আদালতের দণ্ডপ্রাপ্ত বা আইনানুগভাবে হাজতে সােপর্দকৃত কোন লােককে গ্রেফতার বা আটক করে রাখতে আইনত বাধ্য থেকে ইচ্ছাকৃতভাবে এরূপ লােককে পলায়ন করতে দেয় বা ইচ্ছাকৃতভাবে এরূপ আটক হতে এরূপ লােকের পলায়নে বা পলায়ন করতে সহযােগিতা করে, সে লােক নিম্নে উল্লেখিতভাবে দণ্ডিত হবে, যথা:

যে লােক আটক ছিল বা যে লােক গ্রেফতার হওয়া উচিত ছিল, সে লােক মৃত্যু দণ্ডপ্রাপ্ত হলে যাবজ্জীবন কারাদণ্ডে বা জরিমানা সহকারে বা ছাড়াই যে কোন বর্ণনার সশ্রম বা বিনাশ্রম কারাদণ্ডে যার মেয়াদ চৌদ্দ বৎসর পর্যন্ত হতে পারে দণ্ডিত হবে; বা

যে লােক আটক ছিল বা যে লােকের গ্রেফতার হওয়া উচিত ছিল সে লােক কোন আদালতের দণ্ডপ্রাপ্ত বা এরূপ দণ্ডপ্রাপ্ত হ্রাসকরণের দরুণ যাবজ্জীবন কারাদণ্ডে বা দশ বৎসর বা তদুর্ধ্ব মেয়াদি কারাদণ্ডপ্রাপ্ত হলে জরিমানা সহকারে বা ছাড়াই যে কোন বর্ণনার সশ্রম বা বিনাশ্রম কারাদণ্ডে যার মেয়াদ সাত বৎসর পর্যন্ত হতে পারে দণ্ডিত হবে; বা

যে লােক আটক ছিল বা যে লােক গ্রেফতার হওয়া উচিত ছিল সে লােক কোন আদালতের দণ্ডাজ্ঞাবলে, অনুর্ধ্ব দশ বৎসর পর্যন্ত মেয়াদি কারাদণ্ডপ্রাপ্ত হলে হয় বা ঐ লােক আইনত হাজতে প্রেরিত হয়ে থাকলে যে কোন বর্ণনার সশ্রম বা বিনাশ্রম কারাদণ্ডে যার মেয়াদ তিন বৎসর পর্যন্ত হতে পারে বা জরিমানা দণ্ডে বা উভয় দণ্ডে দণ্ডিত হবে।

ধারা ২২৩ সরকারি কর্মচারির অবহেলাজনিত কারণে আটক বা হাজত থেকে পলায়ন

যে লােক সরকারি কর্মচারি বিধায় এরূপ সরকারি কর্মচারির ক্ষমতায় কোন অপরাধ সংঘটনে অভিযুক্ত বা দণ্ডিত আইনানুগভাবে আটক রাখতে আইনত বাধ্য থাকা স্বত্ত্বেও অবহেলাজনকভাবে এরূপ ব্যক্তিগুলােকে আটক থেকে পলায়ন করতে দেয়, সে লােক বিনাশ্রম কারাদণ্ডে যার মেয়াদ দুই বৎসর পর্যন্ত হতে পারে বা জরিমানা দণ্ডে বা উভয় দণ্ডে দণ্ডিত হবে।

ধারা ২২৪ কোন লােক দ্বারা তার আইনানুগ গ্রেফতারে বাধা দান বা প্রতিবন্ধকতা সৃষ্টি

যে লােক, যে অপরাধ সংঘটনের জন্য অভিযুক্ত করা হয়েছে বা দণ্ডিত হয়েছে, সে অপরাধ সংঘটনের জন্য তার নিজের আইনানুগ গ্রেফতারে ইচ্ছাকৃতভাবে কোন বাধা দেয় বা অবৈধভাবে বিঘ্নের উদ্রেক করে, বা এরূপ অপরাধ সংঘটনের জন্য সে যে হাজতে আইনগতভাবে আটক হয়, সে হাজত হতে পলায়ন করে বা পলায়ন করার চেষ্টা করে, সে লােক যে কোন বর্ণনার সশ্রম বা বিনাশ্রম কারাদণ্ডে যার মেয়াদ দুই বৎসর পর্যন্ত হতে পারে বা জরিমানা দণ্ডে বা উভয় দণ্ডে দণ্ডিত হবে।

ধারা ২২৫ অপর লােকের আইনসঙ্গত গ্রেফতারে বাধা দান বা বিঘ্ন উদ্ভব করা

যে লােক কোন অপরাধ সংঘটনের জন্য অপর কোন লােকের আইনানুগ গ্রেফতারে ইচ্ছাকৃতভাবে কোন প্রকার বাধা দান করে বা অবৈধভাবে বিঘ্নতার উদ্রেক করে, বা অপর কোন লােককে কোন অপরাধের জন্য আইনসঙ্গতভাবে ঐ লােককে যে হাজতে আটক করা হয়েছে, সে হাজত হতে উদ্ধার করে বা উদ্ধার করার চেষ্টা করে, সে লােক যে কোন বর্ণনার সশ্রম বা বিনাশ্রম কারাদণ্ডে যার মেয়াদ দুই বৎসর পর্যন্ত হতে পারে বা জরিমানা দণ্ডে বা উভয় দণ্ডে দণ্ডিত হবে ।

বা, কোন লােক গ্রেফতারের যােগ্য বা উদ্ধারকৃত বা উদ্ধারের জন্য উদ্যোগকৃত লােক যাবজ্জীবন কারাদণ্ডে বা দশ বৎসর পর্যন্ত কারাদণ্ডে শাস্তিযােগ্য কোন অপরাধ সংঘটনে অভিযুক্ত বা গ্রেফতার হবার যােগ্য হলে সে লােক যে কোন বর্ণনার সশ্রম বা বিনাশ্রম কারাদণ্ডে যার মেয়াদ তিন বৎসর পর্যন্ত হতে পারে দণ্ডিত হবে ও এতদ্ব্যতীত জরিমানদণ্ডেও শাস্তিযােগ্য হবে;

বা, কোন লােক গ্রেফতারযােগ্য বা উদ্ধারকৃত বা উদ্ধারের জন্য উদ্যোগকৃত লােক মৃত্যুদণ্ডে শাস্তিযােগ্য কোন অপরাধ সংঘটনের জন্য অভিযুক্ত বা গ্রেফতার হবার যােগ্য হলে সে লােক যে কোন বর্ণনার সশ্রম বা বিনাশ্রম কারাদণ্ডে মেয়াদ সাত বৎসর পর্যন্ত হতে পারে দণ্ডিত হবে ও এতদ্ব্যতীত জরিমানাদণ্ডেও শাস্তিযােগ্য হবে;

বা, কোন লােক গ্রেফতারযােগ্য বা উদ্ধারকৃত বা উদ্ধারের জন্য উদ্যোগকৃত লােক কোন আদালতের দণ্ডপ্রাপ্ত বা এরূপ দণ্ডজ্ঞা হাসকরণের কারণে যাবজ্জীবন কারাদণ্ডে বা দশ বৎসর বা তদূর্ধ্ব মেয়াদি কারাদণ্ডপ্রাপ্ত হলে সে লােক যে কোন বর্ণনার সশ্রম বা বিনাশ্রম কারাদণ্ডে যার মেয়াদ সাত বৎসর পর্যন্ত হতে পারে দণ্ডিত হবে ও এতদ্ব্যতীত জরিমানদণ্ডেও শাস্তিযােগ্য হবে;

বা, কোন লােক গ্রেফতারযােগ্য বা উদ্ধারকৃত বা উদ্ধারের জন্য উদ্যোগকৃত লােক, মৃত্যু দণ্ডপ্রাপ্ত হলে সে লােক যাবজ্জীবন কারাদণ্ডে বা কারাদণ্ডে যার মেয়াদ অনূর্ধ্ব দশ বৎসর পর্যন্ত হতে পারে দণ্ডিত হবে ও এতদ্ব্যতীত জরিমানদণ্ডেও শাস্তিযােগ্য হবে।

ব্যাখ্যা: এই ধারায় বিহিত শাস্তি গ্রেফতারযােগ্য বা হাজতে আটকযােগ্য লােক যে অপরাধ সংঘটনে অভিযুক্ত বা দণ্ডিত হয়েছিল, সে অপরাধ সংঘটনের জন্য যে শাস্তির‌বিধান আছে সে শাস্তির অতিরিক্ত হবে।

ধারা ২২৫ক যে ক্ষেত্রে অপর কোন বিধান নেই সেই ক্ষেত্রে সরকারি কর্মচারি দ্বারা গ্রেফতার না করা বা পলায়ন করতে দেওয়া

যে লােক, সরকারি কর্মচারি বিধায় এরূপ সরকারি কর্মচারির কর্তৃত্ত্ববলে ধারা-২২১, ধারা-২২২ বা ধারা-২২৩ ধারার বা উপস্থিত সময়ে বলবত অপর কোন আইনে কোন আইনে ব্যবস্থিত নন এরূপ ক্ষেত্রে কোন লােককে গ্রেফতার করতে বা আটক করে রাখতে আইনত বাধ্য থাকা স্বত্ত্বেও ঐ লােক গ্রেফতার না করে বা তাকে আটক হতে পলায়ন করতে সহযােগিতা করে, সে লোক

ক) ইচ্ছাকৃতভাবে এরূপ অপরাধ অনুষ্ঠান করলে, সে লােক যে কোন বর্ণনার সশ্রম‌বা বিনাশ্রম কারাদণ্ড যার মেয়াদ তিন বৎসর পর্যন্ত হতে পারে বা জরিমানা দণ্ডে বা উভয় দণ্ডে দণ্ডিত হবে; ও

খ) সে অবহেলাক্রমে এরূপ অপরাধ অনুষ্ঠান করলে, সে লোক যে কোন বর্ণনার‌ সশ্রম বা বিনাশ্রম কারাদণ্ডে যার মেয়াদ দুই বৎসর পর্যন্ত হতে পারে বা জরিমানা দণ্ডে বা উভয় দণ্ডে দণ্ডিত হবে।

ধারা ২২৫খ যেক্ষেত্রে অন্যরূপ কোন বিধান নেই সেইক্ষেত্রে আইনত গ্রেফতারে প্রতিরােধ বা বাধাদান বা পলায়ন বা উদ্ধার করা

যে লােক, ধারা-২২৪ বা ধারা-২২৫ এ বা উপস্থিত সময়ে বলবৎ অপর কোন আইনে ব্যবস্থিত নন এরূপ ইচ্ছাকৃতভাবে তার নিজের বা অপর কোন লােকের আইনসঙ্গত গ্রেফতারে বাধা দান করে বা অবৈধভাবে প্রতিরােধ উদ্ভব করে, বা আইনসঙ্গতভাবে সে যে হাজতে আটক আছে সে হাজত হতে পলায়ন করে বা পলায়ন করার চেষ্টা করে, বা অপর কোন লােককে ঐ লােক আইনসঙ্গতভাবে যাকে হাজতে আটক করে রাখা হয়েছে সে হাজত হতে উদ্ধার করে বা উদ্ধারের চেষ্টা করে, সে লােক যে কোন বর্ণনার সশ্রম বা বিনাশ্রম কারাদণ্ডে যার মেয়াদ ছয় মাস পর্যন্ত হতে পারে, জরিমানা দণ্ডে বা উভয় দণ্ডে দণ্ডিত হবে।

ধারা ২২৭ দণ্ডহ্রাসের শর্ত অমান্য করা

যে লােক, কোন শর্তাধীনে দণ্ডহ্রাসের সুবিধা গ্রহণ করার পর, যে শর্তের উপর ভিত্তি করে এরূপ দণ্ড হ্রাসের সুবিধা মঞ্জুর করা হয়েছিল, জ্ঞাতসারে সে শর্ত অমান্য করে, সে লােক, সে ইতিমধ্যেই ঐ দণ্ডের কোন অংশ ভােগ না করে থাকলে, তাকে মূলত যে দণ্ডের আদেশ পদান করা হয়েছিল সে দণ্ডে দণ্ডিত হবে ও সে ঐ দণ্ডের কোন অংশ ভােগ করে থাকলে সে ইতিমধ্যেই দণ্ডের যে অংশ ভােগ করে নি, সে পরিমাণ দণ্ডে দণ্ডিত হবে।

ধারা ২২৮ বিচার বিভাগীয় কার্য পরিচালনায় আসীন সরকারি কর্মচারির প্রতি ইচ্ছাকৃত অবমাননা বা প্রতিবন্ধকতা সৃষ্টি

যে লােক কোন সরকারি কর্মচারি কোন বিচার বিভাগীয় কার্য পরিচালনার যে কোন‌ পর্যায়ে বিচার প্রক্রিয়াধীন থাকা অবস্থায় এরূপ সরকারি কর্মচারিকে ইচ্ছাকৃতভাবে অবমাননা করে বা কোন প্রকার প্রতিবন্ধকতা উদ্ভব করে, সে লােক বিনাশ্রম কারাদণ্ডে যার মেয়াদ ছয় মাস পর্যন্ত হতে পারে বা জরিমানা দণ্ডে যার পরিমাণ এক হাজার টাকা পর্যন্ত হতে পারে বা উভয় দণ্ডে দণ্ডিত হবে।

ধারা ২২৯ জুরী বা এ্যাসেসরের মিথ্যা পরিচয় ধারণ

যে লােক, মিথ্যা পরিচয় ধারণ পূর্বক বা প্রকারান্তরে, এরূপ যে কোন মামলায় জুরী বা এ্যাসেসর হিসেবে নিজেকে ইচ্ছাকৃতভাবে নির্বাচিত, তালিকাভুক্তি বা শপথ প্রযুক্ত হবার অধিকারি করায়, বা জ্ঞাতসারে তার নিজেকে এরূপ‌ নির্বাচিত, তালিকাভুক্তির বা শপথ প্রযুক্ত হতে দেয় যে মামলায় আইনসঙ্গতভাবে তার নির্বাচিত, তালিকাভুক্তি বা শপথ প্রযুক্তি হবার কর্তৃত্ত্ব নেই বলে সে জানে, তার এরূপ নির্বাচিত, তালিকাভূক্তি বা শপথগ্রহণ আইনের প্রতিকূলে হয়েছে বলে জ্ঞাত হবার পরও সে ইচ্ছাকৃতভাবে এরূপ জুরী সদস্য হিসেবে বা এরূপ এ্যাসেসর হিসেবে কার্য করে, সে লােক যে কোন বর্ণনার সশ্রম বা বিনাশ্রম কারাদণ্ডে যার মেয়াদ দুই বৎসর পর্যন্ত হতে পারে বা জরিমানা দণ্ডে বা উভয় দণ্ডে দণ্ডিত হবে।

Popular posts from this blog

সাক্ষ্য আইন (সংশোধন), ২০২২ Evidence Act (Amendment) 2022

সাক্ষ্য আইন (সংশোধন), ২০২২ ডিজিটাল রেকর্ড বা ইলেক্ট্রনিক রেকর্ড কি? ডিজিটাল রেকর্ড বা ইলেক্ট্রনিক রেকর্ডের প্রমাণ: ডিজিটাল স্বাক্ষর সনদ কি? প্রত্যয়নকারী কর্তৃপক্ষ কি? ধারা ৪৫: বিশেষজ্ঞদের মতামত ধারা ৪৫ক: শারীরিক বা ফরেনসিক প্রমাণ সম্পর্কে বিশেষজ্ঞদের মতামত ধারা ৪৭ক: ডিজিটাল স্বাক্ষর সম্পর্কে মতামত যেখানে প্রাসঙ্গিক। ধারা-৬৫ক: ডিজিটাল রেকর্ড সম্পর্কিত প্রমাণের জন্য বিশেষ বিধান ধারা-৬৫খ: ডিজিটাল রেকর্ডের গ্রহণযোগ্যতা ধারা-৬৭ক: ডিজিটাল স্বাক্ষরের প্রমাণ ধারা-৭৩ক: শারীরিক বা ফরেনসিক সাক্ষ্য হিসাবে অনুমান ধারা-৭৩খ:- অন্যদের সাথে শারীরিক বা ফরেনসিক সাক্ষ্য তুলনা, স্বীকৃত বা প্রমাণিত ধারা-৮১ক। ডিজিটাল আকারে গেজেট হিসাবে অনুমান ধারা-৮৫ক: ডিজিটাল আকারে চুক্তির অনুমান। ধারা-৮৫খ: ডিজিটাল রেকর্ড এবং ডিজিটাল স্বাক্ষরের অনুমান ধারা ৮৭গ: ডিজিটাল স্বাক্ষর সনদ সম্পর্কে অনুমান ধারা-৮৮ক: ডিজিটাল কমিউনিকেশন সম্পর্কে অনুমান ধারা-৮৯ক: শারীরিক বা ফরেনসিক সাক্ষ্য হিসাবে অনুমান। ধারা-৯০ক: পাঁচ বছরের পুরনো ডিজিটাল রেকর্ডের অনুমান। ধারা-১৪৬: জেরায় আইনসঙ্গত প্রশ্ন। সাক্ষ্য আইন (সংশোধন), ২০

Write a paragraph on Pahela Baishakh পহেলা বৈশাখ

Write a paragraph on Pahela Baishakh (পহেলা বৈশাখ) Pahela Baishakh Pahela Baishakh is the part of our culture. It is the first day in Bangla calendar. This day is celebrated throughout the country. The main programme of this day is held in Ramna Botamul. Different socio-cultural organizations celebrate this day with due solemnity. People of all sorts of ages and lives attend this function. Colourful processions are brought out. Watery rice and hilsha fish are served during this function. Women and children put on traditional dresses. The whole country wears a festive look. Different cultural programmes are arranged where singers sing traditional bangla songs. Discussion meetings are held. Radio and television put on special programmes. Newspapers and dailies publish supplementary. Fairs are held here and there on this occasion. Shopkeepers and traders arrange ‘halk hata’ and sweet-meats are distributed. In villages, people go to others’ houses and exchange greetings. Thus Pahela Baisha

Most Important Preposition List of Appropriate Prepositions A to Z

The Most Important Prepositions List of Appropriate Prepositions A to Z Appropriate Prepositions starting with the letter "A" The Most Important Appropriate Prepositions starting with A Abide by (মেনে চলা): I shall abide by the rules of this country. Abound in / Abound with ( প্রচুর) : Tigers abound in the African forests. This jungle abounds with (Or, in) tigers. Absent from (a place) (অনুপস্থিত থাকা): He was absent from the parents meeting called by the principal. Absorbed in (মগ্ন): He is absorbed in writing his biography. Abstain from (বিরত থাকা): I shall abstain from doing any wrong with others. Abide with (সঙ্গে থাকা): He abides with his parents in the USA. Abide in (বাস করা): I abide in Narayangonj. Abound with (পূর্ণ থাকা): The Padma abounds with hilsa, a very tasty fish. Abhorance of (ঘৃণা): A sinner has no abhorance of sin. Abhorent to (ঘৃণা): Smoking is abhorent to me. Access to (প্রবেশাধিকার): I have free access to the manager of this company. Accompanied by a